বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্কুলের প্রবেশপথে হাঁটুপানি, শিক্ষার্থীরা যাবে কীভাবে?

news-image

জেলা প্রতিনিধি : করোনাভাইরাসের সংক্রমণের কারণে দেড় বছর বন্ধ থাকার পর ১২ সেপ্টেম্বর থেকে খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান। তারই অংশ হিসেবে নারায়ণগঞ্জেও ৮৪৭টি শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে। প্রতিষ্ঠানে ফেরা নিয়ে অনিশ্চয়তা রয়ে যাচ্ছে নারায়ণগঞ্জের ফতুল্লা এলাকার দুটি স্কুলের শিক্ষার্থীদের। স্কুল দুটির প্রবেশপথেই রয়েছে ময়লাযুক্ত হাঁটুপানি। ফলে শিক্ষার্থীসহ শিক্ষকদের পানি মাড়িয়ে স্কুলে যেতে হবে।

ফতুল্লার প্রাচীন বিদ্যাপীঠ এবং নামকরা স্কুল হিসেবে পরিচিতি রয়েছে ফতুল্লা পাইলট উচ্চ বিদ্যালয়ের। কয়েক হাজার শিক্ষার্থী রয়েছে এ স্কুলে। একই জায়গায় রয়েছে সেহাচর সরকারি প্রাথমিক বিদ্যালয়। এ দুটি স্কুলেরই প্রবেশপথ এক। কিন্তু গত দুই বছর ধরে বর্ষা মৌসুম থেকে শুরু করে বছরের প্রায় ছয় মাস পানিতে ডুবে থাকে স্কুলের প্রবেশপথ। এখনও প্রবেশপথে পানি জমে রয়েছে।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, দুই বছর ধরে এ জলাবদ্ধতা প্রায় স্থায়ী রূপ ধারণ করেছে। কোনোভাবেই পানি সরছে না। কারণ ঢাকা-নারায়ণগঞ্জ রেলপথ ডাবল লেনে উন্নীতকরণ প্রকল্পে পানি নিষ্কাশনের পথ সরু করে ফেলা হয়েছে। এতে পানি স্বাভাবিক গতিতে সরতে পারে না। চলতি বর্ষা মৌসুমের আগে পুরো এলাকার সব ড্রেন পরিষ্কার করে রাখা হলেও তাতে কোনো সুফল আসেনি। বর্ষা মৌসুম শেষে শরৎকাল চলে এলেও পানি কমার কোনো লক্ষণ নেই।

ফতুল্লা পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনোয়ার হোসেন বলেন, ‘আমাদের স্কুলের সড়কগুলো সব সময় দুর্গন্ধযুক্ত ময়লা পানিতে ডুবে থাকে। স্কুলে আসা-যাওয়ায় সমস্যায় পড়তে হয়। মাঝে মধ্যে পানিতে পড়ে গিয়ে দুর্ঘটনাও ঘটে। এ সমস্যার সমাধান না হলে স্কুল খোলার পর শিক্ষার্থীদের স্কুলে আসা কষ্টকর হবে।

সেহাচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মান্নান বলেন, রাস্তার পানি এতো বেশি যে আমাদের ভ্যানে যাতায়াত করা ছাড়া উপায় নেই। আমরা ও ফতুল্লা পাইলট উচ্চ বিদ্যালয়ের শিক্ষকরা ইউনিয়ন অফিসে গিয়েও একাধিকবার কথা বলেছি। কিন্তু কোনো সমাধান হয়নি।

এ ব্যাপারে ফতুল্লা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান লুৎফর রহমান স্বপন বলেন, এ রাস্তায় আগে পানি ছিল না। কিন্তু রেলওয়ে পানি সরে যাওয়ার রাস্তা আটকে দিয়েছে। ফলে পানি সরছে না। আমরা কয়েকবার এ নিয়ে অভিযোগ দিয়েছি কিন্তু তারা কোনো আমলে নেন না। আমরা কয়দিন আগেও ড্রেন পরিষ্কার করেছি। কিন্তু কোনো কিছুই কাজে আসছে না।

 

এ জাতীয় আরও খবর

সালমান খানের বাড়িতে হামলায় অভিযুক্ত তরুণের আত্মহত্যা

দাবদাহে তিস্তাপাড়ে সেচের আশীর্বাদ হিমালয়ের বরফগলা পানি

বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ

দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার

যেসব অভিযোগে মামলা হবে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে

মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অজস্র অভিযোগ: হারুন

বিলাসিতা ছেড়ে শ্রমিকদের কল্যাণে বিশেষ নজর দিন; শিল্প মালিকদের প্রধানমন্ত্রী

সব মানুষ বলছে সরকার অধিকার হরণ করছে: ফখরুল

বিএনপি কর্মীরা ক্লান্ত, নেতারা হতাশ: ওবায়দুল কাদের

হাসপাতালে খালেদা জিয়া

কাল থেকে কমতে পারে তাপমাত্রা, শুরু হবে বৃষ্টি

মিল্টন সমাদ্দার গ্রেপ্তার