বুধবার, ১লা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ১৬ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণে প্রস্তুত ব্রাজিল-আর্জেন্টিনা

news-image

ক্রীড়া ডেস্ক : দুই মাসেরও কম সময়ের মধ্যে আবার মুখোমুখি হচ্ছেআবার মুখোমুখি হচ্ছে ব্রাজিল এবং আর্জেন্টিনা। ল্যাতিন আমেরিকার ফুটবল পরাশক্তি হিসেবে পরিচিত দল দুটি রোববার (বাংলাদেশ সময় সোমবার সকাল) বিশ্বকাপ ফুটবলের বাছাই পর্বে পরস্পরের বিপক্ষে খেলবে। তবে এটাকে কোপা আমেরিকার ফাইনালে পুনরাবৃত্তি বলা মোটেও ঠিক হবে না। করোনার নিষেধাজ্ঞার কারণে ইংল্যান্ডের বিভিন্ন ক্লাবে খেলা নয়জন খেলোয়াড়কে ছাড়াই দল গঠন করতে হয়েছে ব্রাজিলকে।

অপর দিকে আর্জেন্টিার সুপার স্টার লিওনেল মেসি এই ম্যাচে খেলবেন কিনা তা নিয়ে কিছুটা সংশয় দেখা দিয়েছে।

বৃহস্পতিবার ভেনিজুয়েলার বিপক্ষে খেলার সময়ে তিনি বিপজ্জনক ট্যাকলের শিকার হয়েছিলেন। তাকে ট্যাকল করে ভেনিজুয়েলার মার্টিনেজ লাল কার্ড দেখেছিলেন। যদি মেসি এ ম্যাচ খেলতে নামেন তাহলে অপেক্ষাকৃত শক্তিশালী দল নিয়েই তারা ব্রাজিলের মুখোমুখি হবে।

কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিলকে ১-০ গোলে পরাজিত করে বেশ আত্মবিশ্বাসী তারা। এবার সে ধারা বজায় রেখে ব্রাজিলের বিপক্ষে আরেকটি জয় ছিনিয়ে নেয়ার সুযোগ থাকবে। যদিও তাতে তারা পয়েন্ট তালিকায় ব্রাজিলকে পেছনে ফেলতে পারবে না।

বাছাই পর্বে ভেনিজুয়েলাকে পরাজিত করার পর আর্জেন্টিনার কোচ লিওনেল স্ক্যালোনি বলেন, ব্রাজিলের বিপক্ষে এটা হবে ভিন্ন একটি ম্যাচ। আমাদের দলের সবাই প্রস্তুত আছে এবং নিজেদের সেরাটাই মাঠে উপহার দিতে চেষ্টা করা হবে।

কোপা আমেরিকান চ্যাম্পিয়ন হিসেবে আর্জেন্টিনা এ ম্যাচ নিয়ে বেশ আত্মবিশ্বাসী। বাছাই পর্বে ব্রাজিল এখন পর্যন্ত সাতটি ম্যাচ খেলে সব কটিতেই জিতে ২১ পয়েন্ট সংগ্রহ করেছে। আর্জেন্টিনা সমান সংখ্যক ম্যাচ থেকে সংগ্রহ করেছে ১৫ পয়েন্ট। ব্রাজিল তাদের নিয়মিত একাদশের অন্তত ৫ জনকে ছাড়াই খেলতে নামবে আর্জেন্টিনার বিপক্ষে।

চিলির বিপক্ষে ব্রাজিল খেলেছিল চারজন ফরোয়ার্ড নিয়ে। কিন্তু আর্জেন্টিনা অপেক্ষাকৃত শক্তিশালী হওয়ায় তাদের বিপক্ষে কোচ অবশ্যই কৌশল পরিবর্তন করে একাদশ মাঠে নামাবেন। বদলি খেলোয়াড় এভারটন রিবেইরো করেছিলেন চিলির বিপক্ষে একমাত্র গোলটি। নেইমার ছিলেন একেবারেই নিস্প্রভ। মিডফিল্ডে ব্রাজিল বেশ দুর্বল।

এক বছরেরও বেশী সময় পর ডাক পাওয়া গারসন সম্ভবত থাকবেন একাদশে। গারসন জানিয়েছেন, তিনি আর্জেন্টিনার বিপক্ষে খেলার জন্য প্রস্তুত।

আর্জেন্টিনার শক্তি সম্পর্কে তারা বেশ ভালভাবেই অবগত বলে জানিয়েছেন গোলরক্ষক ওয়েভারটন। তিনি বলেন, এটা হবে খুবই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ একটি ম্যাচ। আমরা নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করার জন্য প্রস্তুত। কোচ টিতে আমাদের সেভাবেই প্রস্তুত করবেন। এটা ল্যাতিন আমেরিকান ডার্বি। এটা খুবই কঠিন একটি ম্যাচ। আমরা নিজেদের উজাড় করে দিয়েই মাঠে খেলবো।

রোববার বাছাই পর্বের অন্যান্য ম্যাচে ইকুয়েডর খেলবে চিলির সাথে, উরুগুয়ে খেলবে বলিভিয়ার বিপক্ষে, কলম্বিয়া খেলবে প্যারাগুয়ের সাথে এবং পেরু খেলবে ভেনিজুয়েলার সাথে। এ অঞ্চল থেকে বাছাই পর্বের শীর্ষস্থানীয় চারটি দল সরাসরি বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলার সুযোগ পাবে। ৫ম স্থান দখলকারী দল অন্য মহাদেশের দলের সাথে প্লে অফ খেলার সুযোগ পাবে।