বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফায়ার সেফটি না মানলে ট্রেড লাইসেন্স বাতিল : আতিক

news-image

নিজস্ব প্রতিবেদক : অগ্নি নিরাপত্তা নিশ্চিতে মার্কেট মালিকদের হুশিঁয়ারি দিয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, ফায়ার সেফটি না মানলে ট্রেড লাইসেন্সসহ অন্যান্য সুযোগ-সুবিধা বাতিল করাসহ মার্কেটই বন্ধ দেয়া হবে।

বৃহস্পতিবার গুলশানস্থ নগর ভবনে আয়োজিত ‘অগ্নি নিরাপত্তা- আমাদের করণীয়’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি একথা বলেন।

আতিকুল ইসলাম বলেন, এখানে মার্কেটের প্রতিনিধিরাও আছেন। আজই সিদ্ধান্ত নিতে হবে। সবাইকে অগ্নি-নিরাপত্তা নিশ্চিত করতে হবে। অন্যথায় আমরা ট্রেড লাইসেন্সসহ আরো সুযোগ-সুবিধা বাতিল করবো। ফায়ার সেফটি না মানলে মার্কেটই বন্ধ করে দেবো।

তিনি বলেন, সময় এসেছে ফায়ার সেফটি নিশ্চিত করার। এ নিয়ে কার্যকর ব্যবস্থা নেওয়া জরুরি হয়ে পড়েছে। আমরা এলাকাভিত্তিক নির্দেশনা ও তারিখ দেবো। এরমধ্যে সবাইকে ফায়ার সেফটি নিয়ে শক্ত পদক্ষেপ নিতে হবে। তা না হলে ওই মার্কেট বন্ধ করে দেবো।

মেয়র বলেন, জননিরাপত্তায় অগ্নি নিরাপত্তা খুবই জরুরি হলেও সরেজমিনে পরিদর্শনকালে দেখা গেছে নগরীতে যেসকল ভবনে অগ্নিদূর্ঘটনা ঘটেছে সেগুলোর কোনটিতেই প্রয়োজনমাফিক অগ্নি নিরাপত্তা ছিল না।

তিন আরো বলেন, প্রতিটি ভবনের ফায়ার সেফটি নিশ্চিতের দায়িত্ব ভবন মালিকের। তারা বিষয়টিকে গুরুত্ব দিচ্ছেন না। যে কারণে আমরাই সিদ্ধান্ত নেবো। আইন অনুযায়ী জননিরাপত্তা ইস্যুতে সিটি করপোরেশন যেকোনও সময় যেকোনও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ার ক্ষমতা রাখে।

সভায় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এমপি বলেন, কল-কারখানা, শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানের দুর্ঘটনারোধ এবং নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতকরণে সরকার কর্তৃক গঠিত কমিটি বিশেষজ্ঞদের সুপারিশ মোতাবেক সময়োপযোগী আইন প্রণয়ন ও বাস্তবায়নের পদক্ষেপ গ্রহণ করবে।

তিনি আরো বলেন, দীর্ঘমেয়াদী অগ্নি নিরাপত্তা জোরদার করতে প্রয়োজনে সরকারের পক্ষ থেকে ঋণ প্রদানের ব্যবস্থা করা হবে।

ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজার সঞ্চালনায় সভায় বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম, এফবিসিসিআই’র প্রেসিডেন্ট মোঃ. জসিম উদ্দিন, রাজউকের চেয়ারম্যান এ. বি. এম. আমিন উল্লাহ নুরী, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজ্জাদ হোসাইন, প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাকসুদ হেলালী, দোকান মালিক সমিতির সভাপতি মো. হেলাল উদ্দিন, স্থপতি ইকবাল হাবীবসহ রাজধানীর বিভিন্ন মার্কেট ও শপিং মলের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

 

এ জাতীয় আরও খবর

হুমকি দিয়েই পোস্ট সরিয়ে নিলেন তিশা, কী লেখা ছিল তাতে?

দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বিকেলে

ঘরে-বাইরে কোথাও সম্মান পান না প্রবাসীরা

দেশের ফেরার আগে মোস্তাফিজের চমক

মৃত্যু সনদ জাল করার অভিযোগে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে মামলা

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত নিয়েছে : অপু বিশ্বাস

তিউনিসিয়া উপকূলে নিহত ৮ বাংলাদেশির লাশ আজ দেশে পৌঁছাবে

রাজধানীতে ট্রাকের ধাক্কায় রিকশাচালক নিহত

আদালতে লিফট আতঙ্ক, ভোগান্তিতে আইনজীবী-বিচারপ্রার্থীরা

ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করছে কলম্বিয়া

অবশেষে নামলো বৃষ্টি, দাবদাহে পুড়তে থাকা মানুষের স্বস্তির নিশ্বাস

হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকার সংঘর্ষে একই পরিবারের চারজনসহ নিহত ৫