শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চোর’ রাজ্জাকের পরিবর্তে ব্যবসায়ী রাজ্জাককে গ্রেফতার, অতঃপর…

news-image

‘ঠাকুরগাঁও প্রতিনিধি : ঠাকুরগাঁওয়ে দশ বছরেরও প্রকৃত আসামিকে খুঁজে না পেয়ে একই নামের নিরপরাধ এক ব্যবসায়ীকে জেল খাটালেন পুলিশ। অতঃপর ২৪ ঘণ্টার মধ্যে জামিনে মুক্তি পেয়ে সংবাদ সম্মেলন করে সংশ্লিস্ট পুলিশ অফিসারের শাস্তি দাবি করেছেন ওই ব্যবসায়ী।

অন্যদিকে, সমাজে তাকে চোর বানানো থানা হেফাজতে নির্যাতন এবং সন্মানহানি করায় ওসির বিরুদ্ধে ব্যবস্থা নিতে ঊর্ধতন কর্তৃপক্ষের কাছে অনুরোধ করেছেন তিনি। মঙ্গলবার (২৪ আগস্ট) সন্ধ্যার পর গ্রেফতারকৃত ওই নিরপরাধ ব্যবসায়ী জেল থেকে মুক্ত হয়ে রাতেই সাংবাদিকদের কাছে এমন দাবি তুলে ধরেন।

সংবাদ সম্মেলনে জেল থেকে মুক্ত হওয়া ব্যবসায়ী আব্দুর রাজ্জাক বলেন, আমি একজন নিরপরাধ ব্যক্তি। বিনা অপরাধে বালিয়াডাঙ্গী থানার ওসি হাবিবুল হক প্রধান আমাকে জেলে পাঠিয়েছে। ওসি আমার কাছে মোটা অংঙ্কের অর্থ চেয়েছিল আমি দিতে অস্বিকার করায় রাতভর থানা হাজতে আমাকে নির্যাতন করে জেলে পাঠিয়েছে। এসব পুলিশ অফিসারের বিচার না হলে অনেক নিরপরাধ মানুষ জেল খাটার শঙ্কা রয়েছে।
নিরপরাধ স্বামীকে বিনা অপরাধে জেলে পাঠানোয় আব্দুর রাজ্জাকে স্ত্রী রুপসানা আক্তার কান্না জরিত কণ্ঠে বলেন, আমার স্বামীকে গ্রেফতার করার পর আমি ওসির কাছে যাই। এসময় তিনি আমাকে চোরের বউ বলে খারাপ ভাষায় গালিগালাজ করেন এবং থানা থেকে বের করে দেন। আমি ওসির দৃষ্টান্তমুলক শাস্তির দাবি করছি। সেই সাথে সমাজে হেয়প্রতিপন্ন হওয়ায় ক্ষতিপূরণের দাবি করছি।

তিনি জানান, গতকাল সোমবার (২৩ আগস্ট) দুপুরে বালিয়াডাঙ্গী বাজারের মেইন রোডে আমার স্বামীর ব্যবসা প্রতিষ্ঠানে পুলিশ পরিচয়ে সাদা পোশাকে কয়েকজন লোক তাকে তুলে নিয়ে যায়। পরবর্তীতে আমিসহ পরিবারের স্বজনরা থানায় গিয়ে খোঁজ নেওয়ার চেষ্টা করলে আমার স্বামীর নামে চুরির মামলা রয়েছে বলে বালিয়াডাঙ্গী থানা-পুলিশ জানায়। মামলার কাগজপত্র দেখতে চাইলে ঠাকুরগাঁও আদালতে গিয়ে খোঁজ নিতে বলে। এসময় পুলিশকে অনুরোধ করা হলেও তারা আমার কথা না শুনে আমাকে অপমান করে থানা থেকে বের করে দেয়।

তিনি আরও জানান, পরে সোমবার বিকেলে ঠাকুরগাঁও আদালতে মামলার কাগজপত্র তুলে দেখি যে, ২০১১ সালের ১৬ জুন রানীশংকৈল থানায় বাইসাইকেল চুরির একটি মামলায় আমার স্বামীকে গ্রেফতার দেখিয়ে কারাগারে পাঠিয়েছে পুলিশ। মামলার কাগজপত্র যাচাই করে দেখি যে, প্রকৃত মামলার আসামি বালিয়াডাঙ্গী উপজেলার দুওসুও ইউনিয়নের জিয়াখোর গ্রামের তসলীম উদ্দীন ওরফে বুধু মোহাম্মদের ছেলে আব্দুর রাজ্জাক। তিনি নেকমরদ বাজারে বাইসাইকেল চুরি করতে গিয়ে ধরা পরেন। ওই সময় বাজারের লোকজন বাইসাইকেলসহ তাকে রানীশংকৈল থানা-পুলিশের হাতে তুলে দিলে তার বিরুদ্ধে মামলা দিয়ে আদালতে পাঠায়। দীর্ঘ ১০ বছর পর ওই মামলায় গ্রেফতারি পরোয়ানা জারি করে বালিয়াডাঙ্গী থানা-পুলিশ প্রকৃত আসামিকে গ্রেফতার না করে আমার স্বামী উপজেলার মহামারি গ্রামের আলিম উদ্দীন ওরফে বৈশাখুর ছেলে আব্দুর রাজ্জাককে গ্রেফতার করে কারাগারে পাঠায়।

সংবাদ সম্মেলনে ব্যবসায়ী আব্দুর রাজ্জাকের বাবা আলিম উদ্দীন ওরফে বৈশাখু বলেন, আমার ছেলের বিরুদ্ধে কোনো মামলা নেই। কোনো অপরাধ সে করেনি। অথচ আমার ছেলেকে চোর এবং আমাকে চোরের বাবা বানিয়ে নিরপরাধ ছেলেকে কারাগারে পাঠিয়েছে। আমি আমার ছেলেকে আগামীকাল সকালের মধ্যে ফেরত চাই। সেই সঙ্গে ঘটনার সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় না এলে উচ্চ আদালত পর্যন্ত যাব।

মামলার কাগজপত্রে দেখা গেছে, ২০১১ সালে আব্দুর রাজ্জাক নামের আসামিকে গ্রেফতার করে আদালতে পাঠানো হয়েছিল। তখন তার বয়স ছিল ৩৫ বছর। ২০২১ সালে তার বয়স হবে ৪৫ বছর। অথচ ব্যবসায়ী আব্দুর রাজ্জাকের জাতীয় পরিচয়পত্র অনুযায়ী বয়স ৩৩ বছর।

বালিয়াডাঙ্গী বণিক সমিতির সভাপতি ও বড়বাড়ি ইউনিয়নের চেয়ারম্যান আকরাম আলী জানান, নির্দোষ ব্যবসায়ীকে তুলে নিয়ে আদালতে পাঠানোর প্রতিবাদে আগামীকাল কর্মসূচি দেবে বালিয়াডাঙ্গী বণিক সমিতি। সংগঠনের সকলের সঙ্গে রাতেই এ নিয়ে আলোচনায় বসা হবে।

অভিযোগ অস্বীকার করে বালিয়াডাঙ্গী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হাবিবুল হক প্রধান মুঠোফোনে জানান, সঠিক আসামিকেই গ্রেফতার করে আদালতে পাঠানো হয়েছে।

ঠাকুরগাঁও পুলিশ সুপার মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন মুঠোফোনে বলেন, মামলার নম্বর ও তারিখ আমাকে দিন। বিষয়টি নিয়ে ওসির সঙ্গে কথা বলে জানাব।

 

এ জাতীয় আরও খবর