বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তালেবানের হাতে সপ্তম প্রাদেশিক রাজধানীর পতন

news-image

নিউজ ডেস্ক :আফগানিস্তানের পশ্চিমাঞ্চলের ফারাহ প্রদেশের ফারাহ শহর দখল করেছে তালেবান। বার্তা সংস্থা এএফপি জানায়, আজ মঙ্গলবার স্থানীয় এক আইনপ্রণেতার বরাতে এ তথ্য জানা যায়। এ নিয়ে শুক্রবার থেকে সাতটি প্রাদেশিক প্রদেশের নিয়ন্ত্রণ নিল তালেবান। দেশটিতে মোট ৩৪টি প্রদেশ রয়েছে।

ফারাহ প্রাদেশিক কাউন্সিলের সদস্য শাহলা আবুবার বলেন, আজ বিকেলে সরকারি বাহিনীর সঙ্গে সামান্য লড়াইয়ের পর ফারাহ শহরে ঢুকে পড়েন তালেবান যোদ্ধারা। তাঁরা গভর্নরের অফিস ও পুলিশের সদর দপ্তর নিয়ন্ত্রণে নিয়েছেন।

এদিকে তালেবান যোদ্ধারা গতকাল আফগানিস্তানের উত্তরাঞ্চলে দখলকৃত অঞ্চলের নিয়ন্ত্রণ আরও মজবুত করেছেন। ওই এলাকায় বাসিন্দারা নিরাপদ আশ্রয় খুঁজছে। অন্যদিকে উত্তরের বড় শহর মাজার-ই-শরিফের কাছাকাছি চলে এসেছেন তালেবান যোদ্ধারা। তবে এ শহর সুরক্ষায় প্রাণপণ লড়াই করার ঘোষণা দিয়েছেন সরকারপন্থী কমান্ডার আতা মোহাম্মদ নূর।

তালেবানের হামলার মুখে আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি আঞ্চলিক কমান্ডারদের কাছে সরকারকে সহযোগিতার আহ্বান জানিয়েছেন। এর আগে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে গনি সরকারকে নিজেদের সুরক্ষার ব্যবস্থা নিজেদেরই করতে বলা হয়।
মাজার-ই-শরিফ ও আফগানিস্তানের রাজধানী কাবুলের প্রধান সড়কে পড়েছে সামানগান প্রদেশের রাজধানী আইবাক শহর। সেখানেও নিজেদের অবস্থান শক্ত করছেন তালেবান যোদ্ধারা। স্থানীয় বাসিন্দারা বলছেন, ইতিমধ্যে আইবাকের অনেক সরকারি ভবনের নিয়ন্ত্রণ নিয়েছেন তালেবান যোদ্ধারা।

সোমবার আইবাক নিয়ন্ত্রণে নেয় তালেবান। আইবাক শহরের পরিস্থিতি প্রসঙ্গে প্রাদেশিক কর কর্মকর্তা শের মোহাম্মদ আব্বাস বলেন, এখানে টিকে থাকার একমাত্র উপায় হচ্ছে নিজেকে ঘরবন্দী করে রাখা বা কাবুল যাওয়ার রাস্তা খুঁজে বের করা। তবে এখন কাবুলও আর নিরাপদ নয়।

আব্বাস বলেন, তাঁর অফিসে তালেবান সদস্যরা এসে সব কর্মীকে বাড়িতে চলে যেতে বলেন। গতকাল তিনি বা তাঁর কোনো সহকর্মী কোথাও লড়াই হওয়ার খবর শোনেননি।
বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, স্থানীয় এক সাংসদ জানান, আফগান নিরাপত্তা বাহিনীকে সীমান্ত শহর আইবাক থেকে বিতাড়িত করেছে তালেবান। আফগানিস্তান থেকে মার্কিন নেতৃত্বাধীন বহুজাতিক সেনাদের পুরোপুরি প্রত্যাহারের প্রক্রিয়া শুরুর পর তালেবান দেশটিতে অভিযান জোরদার করেছে। এর আগে গত রোববার এক দিনেই কুন্দুজ, সার-ই-পল ও তাকহার প্রদেশের রাজধানী দখল করে নেয় তালেবান।

গত শনিবার আফগানিস্তানের জাওজান প্রদেশের রাজধানী সেবারঘানের নিয়ন্ত্রণ নেয় তালেবান। আগের দিন শুক্রবার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ নিমরোজের রাজধানী জারাঞ্জ দখলে নেয় তারা। স্থানীয় বাসিন্দারা বলছেন, অধিকাংশ সরকারি নিরাপত্তা বাহিনীকে শহর থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

এএফপি আরও জানায়, আফগানিস্তানবিষয়ক মার্কিন আলোচক জালমে খলিলজাদ চলতি সপ্তাহে দোহার আলোচনায় তালেবানকে তাদের সামরিক আক্রমণ বন্ধ করার জন্য চাপ দেবেন বলে জানা গেছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের বিবৃতিতে বলা হয়, আফগানিস্তানের দ্রুত অবনতিশীল পরিস্থিতির জন্য একটি যৌথ আন্তর্জাতিক প্রতিক্রিয়া তৈরিতে সাহায্য করবেন খলিলজাদ।

 

এ জাতীয় আরও খবর

হুমকি দিয়েই পোস্ট সরিয়ে নিলেন তিশা, কী লেখা ছিল তাতে?

দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বিকেলে

ঘরে-বাইরে কোথাও সম্মান পান না প্রবাসীরা

দেশের ফেরার আগে মোস্তাফিজের চমক

মৃত্যু সনদ জাল করার অভিযোগে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে মামলা

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত নিয়েছে : অপু বিশ্বাস

তিউনিসিয়া উপকূলে নিহত ৮ বাংলাদেশির লাশ আজ দেশে পৌঁছাবে

রাজধানীতে ট্রাকের ধাক্কায় রিকশাচালক নিহত

আদালতে লিফট আতঙ্ক, ভোগান্তিতে আইনজীবী-বিচারপ্রার্থীরা

ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করছে কলম্বিয়া

অবশেষে নামলো বৃষ্টি, দাবদাহে পুড়তে থাকা মানুষের স্বস্তির নিশ্বাস

হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকার সংঘর্ষে একই পরিবারের চারজনসহ নিহত ৫