বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রংপুরে টিকা কেন্দ্রের বাইরে দীর্ঘ লাইন : সংক্রমণের ঝুঁকি

news-image

রংপুর ব্যুরো : রংপুর মহানগরীর বাসিন্দাদের জন্য যুক্তরাষ্ট্রের মডার্নার তৈরি টিকার ১২ হাজার ডোজ প্রয়োগ শুরু হয়েছে।মঙ্গরবার সকাল ৯টা থেকে টিকাদান শুরু হওয়ার আগে থেকেই টিকাদান কেন্দ্রের বাইরে মানুষের ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা গেছে। এসময় টিকা নিতে আসা ব্যক্তিদের দীর্ঘ লাইনে গাদাগাদি করে দাঁড়িয়ে থাকতেও দেখা যায়। এর ফলে করোনার সংক্রমণের ঝুঁকির আশংকা করছেন অনেকেই। অনেকেই বলছেন, করোনা থেকে মুক্তি পেতে টিকা নিতে এসে আরও ঝুুঁকির মধ্যে পড়লাম। এবিষয়ে তারা, রমেক হাসপাতাল কৃর্তপক্ষ, স্বাস্থ্য বিভাগ ও প্রশাসনের আরও নজরদারি বাড়ানোর দাবি জানান।

এদিকে কেন্দ্রগুলোতে ভীড় নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলা বাহিনী কাজ করলেও মোবাইলে যাদের টিকার মেসেজ আসেনি, তাদের চলে যেতে বলা হলে তারা চলে না গিয়ে সেখানেই ঘুরাঘুরি করছে। এর ফলে আরও ভীড় দেখা গেছে।টিকা নিতে আসা মোস্তফা কামাল ও নুরনবী মিয়া নামের দুই জন বলেন, টিকাদান কেন্দ্রের ভিতরের পরিবেশ ভালো থাকলেও বাইরে প্রচন্ড ভীড়। দীর্ঘ লাইন ধরে মানুসজন টিকা নিচ্ছেন। এতে তারা টিকা নিয়ে সুরক্ষিত থাকার বদলে শংকিত রয়েছে।

রমেক টিকাদান কেন্দ্রে দায়িত্বে থাকা পুলিশ সদস্যরা জানান, অনেকের ফোনে মেসেজ না আসলেও তারা এখানে এসেছেন। এর ফলে ভীড় ছিল। এছাড়াও নগরীর বাইরের অনেক বাসিন্দাও আসছে। বারবার মাইকিং কওে টিকা কেন্দ্রে ভীড় না করতে অনুরোধ করা হচ্ছে। তার পড়েও অনেকেই মানছে না।এব্যাপারে রংপুরের জেলা সিভিল সার্জন ডা. হিরম্ব কুমার রায়ের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, মানুষের ভীড়ে করোনা ভাইরাস সংক্রমণের ঝুঁকি তো আছেই। যাদের মেসেজ আসেনি তারাও টিকাদান কেন্দ্রে এসেছেন। এজন্য এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

এর আগে রোববার (১১ জুলাই) রাতে যুক্তরাষ্ট্র থেকে কোভ্যাক্স সুবিধায় পাওয়া মডার্না ভ্যাকসিনের ১২ হাজার ডোজের একটি চালান রংপুরে এসে পৌঁছায়। যারা অক্সফোর্ড এস্ট্রোজেনাকার টিকার জন্য আবেদন করেছিলেন তাদের আগেই দেওয়া হবে।