বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাকিব-মিরাজে ২৭৬ রানেই অলআউট জিম্বাবুয়ে

news-image

স্পোর্টস ডেস্ক : কাইতানো-টেইলরের দুর্দান্ত ব্যাটিংয়ের পর বল হাতে দাপট দেখালেন টাইগার দুই স্পিনার মিরাজ ও সাকিব। দুজন মিলেই নিয়েছেন নয়টি উইকেট। সেই সুবাদে সবকটি উইকেট হারিয়ে ২৭৬ রানেই অলআউট হয়েছে স্বাগতিকরা। ফলে ১৯২ রানের বড় লিড পেয়েছে সফররত বাংলাদেশ। ৫ উইকেট পেয়েছেন মিরাজ। সাকিবের ৪ উইকেট। ১টি উইকেট পেয়েছেন তাসকিন আহমেদ।

এর আগে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে মাহমুদউল্লাহ অপ্রতিরোধ্য সেঞ্চুরি এবং মুমিনুল, লিটন এবং তাসকিনদের হাফসেঞ্চুরির উপর ভর করে সবকটি উইকেট হারিয়ে নিজেদের প্রথম ইনিংসে পাহাড় সমান ৪৬৮ রান সংগ্রহ করে সফররত বাংলাদেশ দল।

বাংলাদেশের নির্বিষ বোলিংয়ে তৃতীয়দিন সকালে স্বাচ্ছন্দ্যে ব্যাটিং করেছেন জিম্বাবুয়ের দুই ব্যাটসম্যান। দ্বিতীয় উইকেটে ব্রেন্ডন টেইলর ও কাইতানো জুটিতে এসেছে ১১৫ রান। দুজনেই ব্যক্তিগত অর্ধশতক পূর্ণ করেছেন। ব্যাট হাতে ভয়ঙ্কর হয়ে উঠা জিম্বাবুয়ের অধিনায়ক ব্রেন্ডন টেইলরকে সাজঘরে ফেরালেন টাইগার বোলিং অলারউন্ডার মেহেদি হাসান মিরাজ। ইনিংসের ৫৭তম ওভারে তার করা বলে ক্যাচ তুলে দেন টেইলর। আউট হওয়ার পূর্বে করেন ৮১ রান। এটিই আজকের দিনের প্রথম উইকেট।

বাংলাদেশ দলের টপঅর্ডাররা যেখানে ভুগেছেন জিম্বাবুয়ের পেসারদের বিপক্ষে, সেখানে সহজেই রান করে চলেছেন স্বাগতিক ব্যাটসম্যানরা। টেইলর-মায়ার্সের জুটি ভাঙতেই পারছিল না টাইগার বোলাররা। অবশেষে ডিনো মায়ার্সকে ফিরিয়ে জিম্বাবুয়ের তৃতীয় উইকেট জুটি ভাঙলেন সাকিব। ফেরার আগে ২৭ রান তুলেছেন মায়ার্স।

নতুন বল নিয়েই অতি দ্রুত দুই উইকেট তুলে নিল বাংলাদেশ। সাকিব ব্যক্তিগত তৃতীয় উইকেট পেয়েছেন টিরিপানো মারুমাকে ফিরিয়ে। তাসকিন উইকেটের পেছনে তালুবন্দি করান রয় কাইয়াকে। পরপর দুই ওভারে দুই উইকেট নিয়ে জিম্বাবুয়েকে চাপে রেখেছে বাংলাদেশ।

অসাধারণ ব্যাটিং দৃঘতা দেখিয়ে সেঞ্চুরির পথে হাঁটছিলেন তাকুদওয়ানাশে কাইতানো। কিন্তু ভাগ্যা সহায় হলো না। ব্রেন্ডন টেলরের পর সেঞ্চুরি পেলেন না এ জিম্বাবুয়ের এ ওপেনার। ৮৭ রানের দুরন্ত এক ক্রিকেটীয় ইনিংস খেলে ফিরতে হলো তাকে। কাইতানোকে ফিরিয়ে জিম্বাবুয়ের মূল প্রতিরোধটাই ভেঙে দিয়েছেন মিরাজ। তার পর একে একে ফেরান তিরিপানো, নিয়ুচি ও মুজারাবানিকেও। শেষ উইকেটে সাকিব এনগারাভাকে তালুবন্দি করালে প্রথম ইনিংসে স্বাগতিকরা অলআউট হয় ২৭৬ রানেই।

এর আগে দ্বিতীয় দিনের শেষ ভাগে ওপেনিং জুটিতে ৬১ রান তোলেন সুম্বা এবং কাইতানো। তাসকিন-এবাদতরা যখন উইকেট নিতে ব্যর্থ, ঠিক তখনই দলের হয়ে কাজের কাজটা করেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। জিম্বাবুইয়ান ওপেনার মিল্টন সুম্বাকে ৪১ রানে এলবিডব্লিউ করে সাজঘরে পাঠান।

এর আগে প্রথম ইনিংসে ৪৬৮ রানে অলআউট হয় বাংলাদেশ। প্রথম দিন ৮ উইকেট হারিয়ে ২৯৪ রানে দ্বিতীয় দিন শুরু করা টাইগাররা ২ উইকেটে স্কোর বোর্ডে জমা করে আরও ১৭৪ রান। এদিন স্বাগতিক বোলারদের রীতিমতো শাসন করেন বাংলাদেশি ব্যাটসম্যানরা।

দীর্ঘদিন পর মাঠে ফিরে দলের বিপর্যয়ের মুখে অপরাজিত ১৫০ রানের দুর্দান্ত ইনিংস খেললেন মাহমুদউল্লাহ রিয়াদ। এই রান করতে ২৭৮ বলে ১৭টি চার ও একটি ছক্কা হাঁকান তিনি। মাহমুদুল্লাহর টেস্ট ক্যারিয়ারে এটি সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর। এর আগে তার সর্বোচ্চ স্কোর ছিল ১৪৬।

মাহমুদউল্লাহ রিয়াদ ও তাসকিন আহমেদের ব্যাটে দ্বিতীয় দিনের সকালের সেশনে দারুণ লড়াই করছে বাংলাদেশ। ১৬ মাস পর টেস্ট দলে ফিরেই শতকের দেখা পেলেন মাহমুদউল্লাহ রিয়াদ। মাহমুদউল্লাহর সেঞ্চুরির পরপরই টেস্ট ক্রিকেটের প্রথম হাফ সেঞ্চুরির স্বাদ পান তাসকিন। মাত্র ৭১ বলে ৮ চারের মারে এ অর্ধশতক তুলে নেন তাসকিন। দেশের হয়ে নবম উইকেট জুটিতে আগের রেকর্ড ভেঙে দিলেন মাহমুদউল্লাহ রিয়াদ ও তাসকিন আহমেদ। ২৭৬ বলে ১৯১ রানের পার্টনারশিপ গড়েছেন তারা।

ব্যাট হাতে চোখ জুড়ানো শটে মুগ্ধতা ছড়িয়েছে তাসকিন। ১৩৪ বলে ১১টি চারের সাহায্যে ৭৫ রান করে মিল্টন শাম্বার বলে বোল্ড হয়ে মাঠ ছাড়েন তিনি।

২০১২ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খুলনা টেস্টে নবম উইকেটে আবুল হাসানকে নিয়ে ১৯৭ বলে ১৮৪ রান করেছিলেন মাহমুদউল্লাহ। যদিও রিয়াদ-তাসকিনের সামনে বিশ্বরেকর্ডের হাতছানি ছিল। ১৯৯৮ সালে জোহানেসবার্গ টেস্টে পাকিস্তানের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার মার্ক বাউচার ও প্যাট স্যামকক্স ১৯৫ রান করেছিলেন। রিয়াদ-তাসকিনের এই জুটিটি এখন দ্বিতীয় সর্বোচ্চ।

এর আগে উদ্বোধনী দিনের শুরুতে মাত্র ৮ রানে দুই উইকেট হারানো এবং ৬৮ রানে তৃতীয় উইকেট হারানোর পর সফরকারী বাংলাদেশকে সঠিক পথে ফিরিয়ে এনেছিলেন লিটন দাস ও অধিনায়ক মুমিনুল হক। পরে সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম সাজঘরে ফিরেছেন মাত্র ৫ বলের ব্যবধানে। এতে ১০৯ রানে ৫ উইকেটে হারিয়ে সংকটের মধ্যে পড়ে গিয়েছিল টাইাররা।

জিম্বাবুয়ের একক আধিপত্যে খর্ব করে স্বাগতিকদের প্রথম ধাক্কাটি দেন অধিনায়ক মুমিনুল। ৯২ বলে ৭০ রান সংগ্রহ করেন তিনি। পরে ১৪৭ বলে ৯৫ রান করে টাইগার দলকে আরেক দফা এগিয়ে দেন লিটন দাস।

এ জাতীয় আরও খবর

সালমান খানের বাড়িতে হামলায় অভিযুক্ত তরুণের আত্মহত্যা

দাবদাহে তিস্তাপাড়ে সেচের আশীর্বাদ হিমালয়ের বরফগলা পানি

বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ

দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার

যেসব অভিযোগে মামলা হবে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে

মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অজস্র অভিযোগ: হারুন

বিলাসিতা ছেড়ে শ্রমিকদের কল্যাণে বিশেষ নজর দিন; শিল্প মালিকদের প্রধানমন্ত্রী

সব মানুষ বলছে সরকার অধিকার হরণ করছে: ফখরুল

বিএনপি কর্মীরা ক্লান্ত, নেতারা হতাশ: ওবায়দুল কাদের

হাসপাতালে খালেদা জিয়া

কাল থেকে কমতে পারে তাপমাত্রা, শুরু হবে বৃষ্টি

মিল্টন সমাদ্দার গ্রেপ্তার