মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মিরপুরে এ কোন মুশফিক

news-image

ক্রীড়া প্রতিবেদক : হালকা মেজাজ ব্যাপারটাই যেন যায় না মুশফিকুর রহিমের সঙ্গে। এমন নয় যে তিনি হাসি–ঠাট্টা করেন না। তবে অনুশীলনে, খেলায়, ড্রেসিংরুমে বেশির ভাগ সময়ই মুশফিকের ভাবমূর্তিটা ক্লাসের ভালো ছাত্রের মতো। নিজের খেলাতেই সমস্ত ধ্যানজ্ঞান। সতীর্থদের আড্ডা–গল্পগুজবও যেন তাঁকে খুব একটা টানে না। যতক্ষণ মাঠে থাকেন, মুশফিক নিজের কাজেই বেশি মগ্ন থাকেন।

প্রিমিয়ার ক্রিকেট লিগের অনুশীলন উপলক্ষে আজ মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে এসে সব সময়ের সেই ‘সিরিয়াস’ মুশফিক একটু যেন অন্য রূপেই ধরা দিলেন। স্ত্রী জান্নাতুল কিফায়াত আর ছেলে মোহাম্মদ শাহরোজ রহিমের সঙ্গে ব্যাট, বল, স্টাম্প নিয়ে নেমে পড়লেন পারিবারিক ক্রিকেটে। এমন হালকা মেজাজের মুশফিক মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে নিয়মিত যাওয়াদের কাছে একটু অচেনাই।

এখন সময়টাই অবশ্য মুশফিকের জন্য হাওয়ায় ভেসে বেড়ানোর মতো ফুরফুরে যাচ্ছে। ব্যাট হাতে ফর্মটা ভালো যাচ্ছে, আর সেটাই এমন নির্ভার করে তুলেছে তাঁকে। শ্রীলঙ্কার বিপক্ষে সদ্য শেষ হওয়া ওয়ানডে সিরিজে এক সেঞ্চুরির সৌজন্যে সর্বোচ্চ রানসংগ্রাহক হওয়ার পাশাপাশি হয়েছেন ম্যান অব দ্য সিরিজও। তিন ম্যাচে ৭৯ গড়ে করেছেন ২৩৭ রান। এমন একটা সিরিজের পর প্রিমিয়ার লিগের আবহে মুশফিক কিছুটা নির্ভার থাকবেন, সেটিই তো স্বাভাবিক।

কদিন আগেই যে উইকেটে সেঞ্চুরি করেছেন, আজ সেখানেই ছেলের প্লাস্টিকের ক্রিকেট ব্যাট দিয়ে শ্যাডো করলেন মুশফিক। ছেলের সঙ্গে কিছুক্ষণ দৌড় প্রতিযোগিতাও হলো। এরপর মাঠের এক পাশে প্লাস্টিকের স্টাম্প দাঁড় করিয়ে শাহরোজের হাতে ব্যাট তুলে দেন মুশফিক। নিজে হাতে তুলে নেন প্লাস্টিকের বল। কিছুক্ষণ চলল বাবা–ছেলের বোলিং–ব্যাটিং। পারিবারিক এই ‘ম্যাচে’ ফিল্ডারের ভূমিকায় ছিলেন মুশফিকের স্ত্রী জান্নাতুল কিফায়াত। সঙ্গে মুঠোফোনে তিনি তুলে নিয়েছেন বাবা–ছেলের ক্রিকেটের মুহূর্তগুলোও।

নিজেরা সারা দিন মাঠে পড়ে থাকলেও পরিবার নিয়ে এমন নির্ভার সময় কাটানোর সুযোগ কমই পান ক্রিকেটাররা। মুশফিক আজ সে সুযোগটা নিয়ে হয়তো করোনার বন্দী পরিবেশে কিছুটা মুক্ত বাতাস দিতে চাইলেন স্ত্রী–সন্তানকেও। তবে সেটি খুব বেশি সময়ের জন্য নয়। এর একটু পরই পাশের একাডেমি মাঠে গিয়ে তিনি যোগ দিয়েছেন আবাহনীর অনুশীলনে। কাল থেকে শুরু হচ্ছে ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগ এবং সেখানে মুশফিক আবাহনীর অধিনায়কত্ব করবেন।

তার মানে আবারও খেলা, আবারও চাপ, আবারও সেই ‘সিরিয়াস’ মুশফিক!

এ জাতীয় আরও খবর