শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

খুনিদের ফাঁসি কার্যকর যেন দেখে যেতে পারি : নুসরাতের মা

news-image

অনলাইন ডেস্ক : ফেনীর সোনাগাজীর মাদ্রসাছাত্রী নুসরাত জাহানের গায়ে কেরোসিন ঢেলে আগুন লাগিয়ে দেওয়ার ঘটনার পর মর্মান্তিক মৃত্যুর দুই বছর আগামীকাল শনিবার। আলোচিত এ হত্যাকাণ্ডে বাকরুদ্ধ দেশবাসী, যে খবর স্থান পেয়েছে বিশ্ব মিডিয়ায়।

হত্যাকাণ্ডের দুই বছর পূর্ণ হয়ে গেছে, এ নিয়ে মিডিয়া পাড়া এখন এতটা সরগরম না থাকলেও পরিবারে কাটেনি শোকের আবহ। একমাত্র কন্যা সন্তানকে হারিয়ে ভেঙে পড়েছেন মা। দেখা দিয়েছে নানা অসুস্থতা, ভুগছেন কিডনি ও হার্টের সমস্যায়। ঢাকা থেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন কয়েকদিন আগে।

হত্যাকাণ্ডের দুই বছরে বিচার নিয়ে প্রত্যাশা আর প্রাপ্তি নিয়ে জানতে চাইলে নুসরাতের মা শিরিন আক্তার দৈনিক আমাদের সময়কে বলেন, ‘দুই বছর হয়ে গেছে কলিজার ধন একমাত্র মেয়ের নির্মম হত্যাকাণ্ডের। মেয়ের শোকে অসুস্থ হয়ে ভয় হচ্ছে কখন মরে যাই। মৃত্যুর আগে সরকারের কাছে দাবি, খুনিদের ফাঁসি কার্যকর হয়েছে যেন দেখে যেতে পারি।’ মামলার যে অগ্রগতি সে জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সাংবাদিকদের সহযোগিতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করে শেষ পর্যন্ত পাশা থাকার অনুরোধ জানান।

এদিকে নুসরাত হত্যাকাণ্ডের দুই বছর পূর্ণ হলেও কবর সংরক্ষণে নেওয়া হয়নি কোনো ব্যাবস্থা। ফেনী -২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী ঘোষিত কবর পাকাকরণ, নুসরাতের নামে ভবন ও রাস্তা নির্মাণেরও কোনো অগ্রগতি নেই। যার ফলে হতাশা ব্যক্ত করেছেন নুসরাতের পরিবার ও এলাকাবাসী।

নুসরাতের বড় ভাই নোমান জানান, বিচার কার্যক্রমে তারা সন্তুষ্ট। বিচারাধীন বিষয়ে এ মূহূর্তে কোনো মন্তব্য করতে অপারগতা জানান, সেই সঙ্গে তাদেরকে পুলিশ পাহারায় নিরাপত্তা প্রদান করায় সরকারের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে পুলিশ পাহারার ব্যবস্থা অব্যাহত রাখতে সরকারের প্রতি অনুরোধ জানান। এছাড়া মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ শুক্রবার বাড়িতে কোরআন খতম ও দোয়ার আয়োজন করা হচ্ছে বলে জানান।

২০১৯ সালের ৬ এপ্রিল মাদ্রাসার প্রশাসনিক ভবনের ছাদে নিয়ে সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসা পরীক্ষাকেন্দ্রে নুসরাত জাহানের গায়ে আগুন ধরিয়ে দেওয়া হয়। ২০১৯ সালের ২৪ অক্টোবর ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মামুনুর রশিদ মামলার রায়ে ১৬ আসামিকে মৃত্যুদণ্ড দেন। পাশাপাশি প্রত্যেক আসামিকে এক লাখ টাকা করে অর্থদণ্ড করা হয়।

২০১৯ সালে ২৭ মার্চ সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ উদদৌলা নিজ কক্ষে ডেকে নিয়ে নুসরাতের শ্লীলতাহানি করেন। এ ঘটনায় তার মা শিরিনা আক্তার বাদী হয়ে সোনাগাজী মডেল থানায় মামলা করলে পুলিশ অধ্যক্ষকে গ্রেপ্তার করে। মামলা তুলে না নেওয়ায় ৬ এপ্রিল নুসরাতের হাত-পা বেঁধে গায়ে কেরোসিন ঢেলে আগুন লাগিয়ে দেন বোরকা পরা পাঁচজন। ৮ এপ্রিল তার ভাই মাহমুদুল হাসান নোমান আটজনের নাম উল্লেখ করে ও অজ্ঞাতনামা আরও কয়েকজনকে আসামি করে থানায় মামলা করেন।

মামলায় রাষ্ট্রপক্ষের আইনজীবী শাহ জাহান বলেন, ‘২০১৯ সালের ২৯ অক্টোবর আসামিদের মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের জন্য (ডেথ রেফারেন্স) মামলার যাবতীয় কার্যক্রম হাইকোর্টে পৌঁছে। আপিল অগ্রাধিকার ভিত্তিতে শুনানির জন্য বেঞ্চ নির্ধারণ করেন প্রধান বিচারপতি। কিন্তু করোনা পরিস্থিতির কারণে শুনানি শুরু হতে দেরি হওয়ায় ওই বেঞ্চ বাতিল হয়ে গেছে।

তিনি আশা প্রকাশ করে জানান, করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে আবার বেঞ্চ গঠন করে মামলার শুনানি শুরু হবে।

সূত্র : আমাদের সময়

এ জাতীয় আরও খবর

হিট স্ট্রোকের সহজ ঘরোয়া প্রতিকার

মেয়েকে প্রকাশ্যে আনলেন রাজ-শুভশ্রী

ঘনিষ্ঠ দৃশ্যে অভিনয় নিয়ে মুখ খুললেন তামান্না

গাজায় তিন জিম্মির মরদেহ উদ্ধার ইসরায়েলের

মার্কিন প্রতিনিধির বসাকে সমস্যার সমাধান মনে করা সরকারের ভুল ধারণা : মঈন খান

চট্টগ্রামে লরি নিয়ন্ত্রণ হারিয়ে পুকুরে, শিশুসহ পথচারী নিখোঁজ

ইসরায়েলকে গাজায় অভিযানের ‘অজুহাত’ দিয়েছে হামাস : মাহমুদ আব্বাস

ডায়াবেটিস থেকে ত্বকের সমস্যা

বিএনপির সময় ঋণখেলাপি সবচেয়ে বেশি ছিল: আইনমন্ত্রী

১০ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য

ক্যাম্পের বাইরে সেমিনারে অংশ নেওয়া ৩২ রোহিঙ্গা আটক

৪ বিভাগে আরও ৪৮ ঘণ্টার হিট অ্যালার্ট