বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশে করোনার একবছরে কী ঘটল?

news-image

নিজস্ব প্রতিবেদক : গতবছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছিলেন। এই এক বছরে প্রায় সাড়ে পাঁচ লাখ লোকের করোনা শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে আট হাজার ৪৬২ জনের। এরমধ্যে গত ২৪ ঘণ্টায় ১১ জনের মৃত্যু।

রোববার সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় আরও ৬০৬ রোগী শনাক্ত হয়েছেন। তাতে শনাক্ত রোগীর সংখ্যা পৌঁছেছে পাঁচ লাখ ৫০ হাজার ৩৩০ জনে।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে, বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরও এক হাজার ৩৭ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন গত একদিনে। তাতে সুস্থ রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে পাঁচ লাখ তিন হাজার তিনজনে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ১১৮টি আরটি-পিসিআর ল্যাব, ২৯টি জিন-এপপার্ট ল্যাব ও ৭২টি র্যা পিড অ্যান্টিজেন ল্যাবে অর্থাৎ সর্বমোট ২১৯টি ল্যাবে ১৪ হাজার ৯২টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ৪১ লাখ ৪৬ হাজার ২০৫টি নমুনা। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৪ দশমিক ৩০ শতাংশ, এ পর্যন্ত মোট শনাক্ত হার ১৩ দশমিক ২৭ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ৪০ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৫৪ শতাংশ।

দেশে এ পর্যন্ত মারা যাওয়া আট হাজার ৪৬২ জনের মধ্যে ছয় হাজার ৩৯৭ জনই পুরুষ এবং দুই হাজার ৬৫ জন নারী। এরমধ্যে চার হাজার ৭৩৫ জন ঢাকা বিভাগের, এক হাজার ৫৫৯ জন চট্টগ্রামের, ৪৮১ জন রাজশাহীর, ৫৬৩ জন খুলনার, ২৫৪ জন বরিশালের, ৩১১ জন সিলেটের, ৩৬৩ জন রংপুরের এবং ১৯৬ জন ময়মনসিংহ বিভাগের।