মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মুশতাকের মৃত্যুর নিরপেক্ষ তদন্তের দাবি হিউম্যান রাইটস ওয়াচের

news-image

অনলাইন ডেস্ক : কারা হেফাজতে থাকা লেখক মুশতাক আহমেদের মৃত্যু নিয়ে স্বচ্ছ ও নিরপেক্ষ তদন্তের আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার বিষয়ক সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ।

সংগঠনটির এশিয়া বিষয়ক পরিচালক ব্রাড অ্যাডামস বলেন, মুশতাকের মৃত্যু বাংলাদেশের নাগরিক সমাজের মধ্যে একটি শীতল বার্তা পাঠিয়েছে। শান্তিপূর্ণ সমালোচনার কারণে এরকম আচরণ অবিলম্বে বন্ধ করাতে সরকারকে বাধ্য করা উচিত।

আরও বলেন, একটি মৃত্যু ফেইসবুকে ক্ষমতাসীন আওয়ামী লীগকে নিয়ে স্যাটায়ার বা ব্যঙ্গ করার সমতুল্য হতে পারে না।

হিউম্যান রাইটস ওয়াচের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে মুশতাক আহমেদকে আটক ও পরবর্তী ঘটনা প্রবাহের বিস্তারিত তুলে ধরা হয়েছে।

সেখানে বলা হয়, গত ২৫ ফেব্রুয়ারি জেলের ভেতর নিরাপত্তা হেফাজতে মারা যান মুশতাক আহমেদ। এর আগে করোনা ভাইরাস মহামারি নিয়ে সরকারের গৃহীত পদক্ষেপের সমালোচনা করে ফেইসবুকে পোস্ট দেওয়ার কারণে বিনা বিচারে তাকে ৯ মাস জেলে আটকে রাখা হয়। গত বছর মে মাসে লেখক মুশতাক আহমেদ, কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরকে গ্রেপ্তার করে কর্তৃপক্ষ।

এর মধ্যে মুশতাক আহমেদ করোনা মহামারি নিয়ে স্বাস্থ্যকর্মীদের জন্য পিপিই’র সংকট নিয়ে সমালোচনা করে একটি লেখা প্রকাশ করেছিলেন। এ ছাড়া তিনি ফেসবুককে ‘আই অ্যাম বাংলাদেশি’ নামের পেজে করোনা মহামারিতে সরকারের গৃহীত পদক্ষেপে দুর্নীতি নিয়ে কিশোরের আঁকা কার্টুন শেয়ার দিয়েছিলেন। তারপর থেকে মুশতাক আহমেদের পোস্ট সরিয়ে ফেলা হয়েছে। ফেইসবুক পেজ থেকে কিছু পোস্ট মুছে দেওয়া হয়েছে।

তাদের জামিন আবেদন বারবার প্রত্যাখ্যান করা হয়েছে। ফেইসবুকে পোস্ট দিয়ে ‘প্রোপাগান্ডা, মিথ্যা ও আক্রমণাত্মক তথ্য এবং ভুল তথ্য ছড়িয়ে দেওয়ার অভিযোগে ২০১৮ সালের ডিজিটাল নিরাপত্তা আইনে গত ৪ ফেব্রুয়ারি তাদের বিরুদ্ধে চার্জ গঠন করা হয়। বলা হয়, এসব তথ্য সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করতে পারে। সৃষ্টি করতে পারে অসন্তোষ।

গত ২৩ ফেব্রুয়ারি তাদের দুজনকে আদালতে হাজির করা হয়। প্রত্যক্ষদর্শীদের মতে, এ সময় মুশতাক আহমেদকে দেখে মনে হয়েছে তিনি সুস্থ আছেন। শুনানিতে অপর্যাপ্ত স্বাস্থ্যসেবার জন্য কিশোরের স্বাস্থ্যগত অবস্থার অবনতি হচ্ছে বলে উদ্বেগ প্রকাশ করেন মুশতাক আহমেদ।

শুনানিতে কিশোর তার আইনজীবীদের বলেছেন, তাকে আটকে রেখে শারীরিক নির্যাতন করা হয়েছে। পায়ে এবং কানের ভেতরে ইনফেকশনে ভুগছেন তিনি। তার নির্যাতনের অভিযোগ এবং অপর্যাপ্ত যত্ন নিয়ে যে তথ্য মিলছে, তা বাংলাদেশে নিরাপত্তা রক্ষাকারীদের হেফাজতে নির্যাতনের একটি প্রামাণ্য ডকুমেন্ট। মুশতাক আহমেদের মৃত্যু সেই অভিযোগের গুরুত্বকে ফুটিয়ে তোলে।

তবে কারা কর্তৃপক্ষ মিডিয়াকে বলেছেন, ২৫ ফেব্রুয়ারি সন্ধ্যায় মুশতাক আহমেদ আকস্মিকভাবে অসুস্থ হয়ে পড়েন। তাকে সরাসরি নিয়ে যাওয়া হয় কারা হাসপাতালে। এরপর গাজীপুর শহীদ তাজউদ্দিন আহমেদ মেডিকেল কলেজ হাসপাতালে তাকে মৃত ঘোষণা করা হয়।

এ নিয়ে হিউম্যান রাইটস ওয়াচ বলছে, তাদের কাছে বিশ্বাসযোগ্য অভিযোগ আছে যে, মুশতাক আহমেদকে মৃত অবস্থায় হাসপাতালে নেওয়া হয়েছিল এবং এ সময় তার হাতে ছিল হ্যান্ডকাফ পরানো।

নিরাপত্তা হেফাজতে মুশতাকের এ মৃত্যুতে বাংলাদেশ সরকারকে দ্রুত, স্বচ্ছ ও নিরপেক্ষ পূর্ণাঙ্গ তদন্তের আহ্বান জানিয়েছেন ঢাকায় অবস্থানরত ওইসিডিভুক্ত দেশগুলোর ১৩টি মিশনের প্রধানেরা। তারা আরও উল্লেখ করেছেন, ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে তাদের সরকারের উদ্বেগের বিষয় বাংলাদেশ সরকারের কাছে অব্যাহতভাবে তুলে ধরবেন। বাংলাদেশের সাংবাদিক সমাজ, ইউরোপিয়ান ইউনিয়ন, জাতিসংঘের নিরপেক্ষ বিশেষজ্ঞরা এবং জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারসহ আন্তর্জাতিক সম্প্রদায় বারবার ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে সমালোচনা করেছেন। বলা হয়েছে, এই আইন দিয়ে মুক্তভাবে কথা বলাকে বন্ধ করে দেওয়া হয়েছে। এটা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।