সোমবার, ১৯শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

পরগাছা হয়ে থাকবে না জাপা : জি এম কাদের

news-image

নিজস্ব প্রতিবেদক : জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জি এম) কাদের বলেছেন, জাতীয় পার্টি রাজনীতির মাঠে পরগাছা হয়ে থাকবে না। অস্তিত্বহীন রাজনৈতিক দল হিসেবে জাতীয় পার্টি কখনোই বিলীন হবে না। জাতীয় পার্টির অস্তিত্ব আছে এবং নিজস্ব রাজনীতি আছে। নিজস্ব রাজনীতি নিয়ে জাতীয় পার্টি সামনে এগিয়ে যাবে।

তাঁর ৭৩তম জন্মদিন উপলক্ষে আয়োজিদ এক অনুষ্ঠানে এ কথা বলেন জি এম কাদের। বুধবার দুপুরে জাতীয় পার্টি চেয়ারম্যানের বনানী কার্যালয় মিলনায়তনে এ অনুষ্ঠান হয় বলে জাতীয় পার্টির এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।

জি এম কাদের বলেন, গণমানুষের মধ্যে জাতীয় পার্টির গ্রহণযোগ্যতা আছে। তাই দেশ ও জনগণের স্বার্থে কথা বলবে জাতীয় পার্টি। কোনো ভয়-ভীতির কাছে জাতীয় পার্টি মাথা নত করবে না। তিনি নেতা-কর্মীদের উদ্দেশে বলেন, দেশ ও মানুষের কথা বলতে যদি অত্যাচার ও নির্যাতন সইতে হয়, সে জন্য প্রস্তুত থাকতে হবে। প্রয়োজনে লাঠি ও গুলির সামনে সাহস নিয়ে দাঁড়াতে হবে। নির্যাতন এলে তা মোকাবিলা করতে প্রস্তুত থাকতে হবে।

জাতীয় পার্টির চেয়ারম্যান বলেন, অস্তিত্বহীন বা শিকড়হীন রাজনৈতিক দলকে কোনো দলই মূল্যায়ন করবে না। রাজনীতিতে পরগাছা বা শিকড়হীন দলকে মানুষ ঘৃণা করে। তিনি বলেন, ঘরে বসে হাতি–ঘোড়া মারার দিন শেষ হয়ে গেছে। এখন রাজনীতির মতো রাজনীতি করবে জাতীয় পার্টি।

জি এম কাদের আরও বলেন, ১৯৯১ সালের পর থেকে দেশে সংসদীয় গণতন্ত্রের নামে একনায়কতন্ত্র চলছে। দেশের প্রধান তিনটি স্তম্ভের মধ্যে নির্বাহী বিভাগ, আইনসভা ও বিচার বিভাগের নিম্ন আদালত এক ব্যক্তির হাতে। তা ছাড়া উচ্চ আদালতের নিয়োগও রাষ্ট্রপতির মাধ্যমে তার হাতেই। তাই দেশের সব ক্ষমতাই এখন এক ব্যক্তি হাতে, তিনি যা–ই বলেন, তার বাইরে কিছুই হয় না। এটাকে কখনোই গণতন্ত্র বলা যায় না।

এর আগে দলের শীর্ষ নেতাদের সঙ্গে নিয়ে জন্মদিনের কেক কাটেন জি এম কাদের। জাতীয় সাংস্কৃতিক পার্টির আহ্বায়ক ও জাতীয় পার্টির চেয়ারম্যানের উপদেষ্টা শেরিফা কাদেরের তত্ত্বাবধানে এবং সদস্যসচিব আলাউদ্দিন আহমেদের পরিচালনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন জাতীয় সাংস্কৃতিক পার্টির সদস্যরা।

এ সময় জাতীয় পার্টির মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু বলেন, ভাষার মাসে মানুষের কথা বলার অধিকার নেই। দেশের মানুষের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে। সব রক্তচক্ষু উপেক্ষা করে জাতীয় পার্টি গণমানুষের অধিকার আদায়ের লক্ষ্যে এগিয়ে যাবে।

জাতীয় পার্টির কো-চেয়ারম্যান এ বি এম রুহুল আমিন হাওলাদার বলেন, দেশের মানুষ জাতীয় পার্টির দিকে তাকিয়ে আছে। দেশের মানুষ জাতীয় পার্টিকে রাষ্ট্রক্ষমতায় দেখতে চায়। জাতীয় পার্টিই দেশের মানুষের প্রত্যাশা পূরণ করতে পারবে।

কো-চেয়ারম্যান মুজিবুল হক বলেন, জাতীয় পার্টি আগামী দিনের রাজনীতিতে সবচেয়ে সম্ভাবনাময় রাজনৈতিক শক্তি। তাই দলকে আরও শক্তিশালী করতে সর্বস্তরের নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানান তিনি।