শনিবার, ২৭শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ ১৪ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

যে খাবার ও ব্যায়াম শিশুর উচ্চতা বাড়াবে

news-image

অনলাইন ডেস্ক : অনেক সময় দেখা যায় শিশুর বয়স অনুযায়ী তাদের উচ্চতা বাড়ে না। যার কারণে চিন্তিত হয়ে পড়েন বাবা-মা। তবে এ বিষয়ে চিন্তিত হওয়ার প্রয়োজন নেই। শিশুদের নিয়মিত কিছু ব্যায়াম করালে এবং খাবারের প্রতি যত্ন নিলে এই সমস্যার সমাধান পাওয়া সম্ভব। অনেক খাবার আছে যা খেলে আপনার শিশুর উচ্চতা বাড়াতে সাহায্য করবে।

১। ভারসাম্যপূর্ণ খাদ্যগ্রহণ শিশুদের উচ্চতা বাড়াতে সাহায্য করে। প্রতিদিনের খাদ্যতালিকায় দুধ, দুধ থেকে তৈরি খাবার, তাজা জুস, সবজি রাখা জরুরি। দুধ কেবল সম্পূর্ণ স্বাস্থ্যকে দেখভাল করবে না, এর মধ্যে থাকা প্রয়োজনীয় মিনারেলস, যেমন ক্যালসিয়াম এগুলো হাড়ের বৃদ্ধিকে ভালো রাখবে। তাই দৈনন্দিন খাদ্য তালিকায় পনির, দই ইত্যাদি দুগ্ধজাত খাবার রাখতে হবে।

২। শিশুকে সারাদিন পড়ার টেবিলে বসিয়ে না রেখে ব্যায়াম এবং খেলাধুলা করতে উৎসাহিত করুন। ক্রিকেট, ফুটবল, বাস্কেটবল, ভলিবল, টেনিস, সাঁতার শেখাতে পারেন। এ ছাড়া কিছু স্ট্রেচিং ব্যায়াম করাতে পারেন। যেমন: হ্যাঙ্গিং বারস, স্কিপিং রোপস- এগুলো শরীরকে সক্রিয় করতে কাজ করবে।

৩। এটা প্রমাণিত যে ঘুমন্ত অবস্থায় শরীরের বৃদ্ধি হয় এবং পর্যাপ্ত বিশ্রাম টিস্যুকে সতেজ করে। তাই বাড়ন্ত শরীরে ঘুম খুব জরুরি। অন্তত আট থেকে ১১ ঘণ্টা গভীর ঘুম শরীরের উচ্চতা বাড়াতে প্রয়োজন।

৪। পানি ক্যাফেইন, কার্বোনেট জাতীয় খাবার থেকে শিশুকে দূরে রাখুন। প্রতিদিন অন্তত আট গ্লাস পানি পান করান। পানি পান শরীরের বিষাক্ত পদার্থ দূর করে শরীরের বিপাক ক্ষমতা বাড়ায় এবং হাড়ের বৃদ্ধিতে কাজ করে।

৫। সঠিক শ্বাসের ব্যায়াম মানসিক চাপ দূর করে এই ব্যায়াম শরীরের বৃদ্ধিতেও সাহায্য করে। এ ধরনের শ্বাস প্রশ্বাসের ব্যায়াম শিশুকে শেখান। এ ছাড়া কিছু ইয়োগা রয়েছে যা শরীরকে সঠিকভাবে বাড়তে সাহায্য করে। তাই ফিটনেস প্রশিক্ষকের পরামর্শ নিয়ে উচ্চতা বাড়বে এমন ইয়োগা প্রশিক্ষণ শিশুকে করাতে পারেন।

(সুত্র– টাইমস অব ইন্ডিয়া)

এ জাতীয় আরও খবর

দেশে করোনায় আরও ৫ জনের মৃত্যু

উন্নয়নশীল দেশে উত্তরণের অর্জন নতুন প্রজন্মের : প্রধানমন্ত্রী

রংপুরে ত্রিভূজ প্রেমের বলি দুই খালাতো বোন

পৃথক ঘটনায় দুই শিক্ষার্থীর লাশ উদ্ধার

সেনাশাসকদের বিরুদ্ধে মিয়ানমার রাষ্ট্রদূতের নজিরবিহীন অবস্থান

আগামী ১৫ মার্চের মধ্যে আনতে হবে আমদানির সব চাল

উগ্র সাম্প্রদায়িকতার উৎসমুখ জিয়া উন্মুক্ত করেছিলেন : কাদের

উন্নয়নশীল দেশের তালিকায় যেতে জাতিসংঘের সুপারিশ পেল বাংলাদেশ

‘মুসলিম নিপীড়নে’ চীনের সমালোচনায় জাতিসংঘ

দীর্ঘ ২০ বছর পর আরিচা-কাজিরহাট রুটে ফেরি চালু

উন্নয়নশীল দেশে উত্তরণে চূড়ান্ত সুপারিশ পেলো বাংলাদেশ

রাজধানীতে মালয়েশিয়ায় পড়ুয়া ছাত্রীর রহস্যজনক মৃত্যু