শনিবার, ২৭শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ ১৪ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

দাঁতের পাথর ঘরোয়া উপায়ে দূর করুন

news-image

স্বাস্থ্য ডেস্ক : অনেকেরই দাঁতে এক ধরনের হলুদ বা বাদামি রঙয়ের প্রলেপ পড়ে। এই প্রলেপকেই দাঁতে পাথর পড়া বলে। ইংরেজিতে এটাকে বলে টার্টার। এর থেকে রক্ষা পেতে ডাক্তারের শরণাপন্ন হতে হয়। না হয় দাঁতের ক্ষয় হয়।

তবে ডাক্তারের কাছে না গিয়ে ঘরে বসেই আপনি দাঁতের পাথর থেকে মুক্তি পেতে পারেন। তাও একদমই ঝামেলা ছাড়া। চলুন তবে জেনে নেয়া যাক সেই উপায় সম্পর্কে-

ফ্লোরাইডযুক্ত টুথপেস্ট
ফ্লোরাইডযুক্ত টুথপেস্ট দাঁতের হলদেটে ভাব দূর করে। ফ্লোরাইড দাঁতকে মজবুত করে এবং দাঁতের ক্ষয় প্রতিরোধে কাজ করে। তবে ভালো মানের টুথপেস্ট ব্যবহার করছেন কি না, এ বিষয়ে আগে নিশ্চিত হোন।

বেকিং সোডা
এক চা চামচ বেকিং সোডার মধ্যে এক চিমটি লবণ দিন। একে আপনার টুথপেস্টের সঙ্গে মেশান। এরপর দাঁত ব্রাশ করুন। এটি দাঁতের পাথর বা টারটার দূর করতে সাহায্য করবে। এতে হলদেটে ভাবও দূর হবে। ভালো ফল পেতে অন্তত সপ্তাহখানেক এটি ব্যবহার করুন।

কমলার খোসা
কমলার খোসা দ্রুত দাঁতের হলদেটে ভাব দূর করতে কাজে দেবে। কমলার খোসার ভেতরের অংশ সরাসরি দাঁতে ঘষুন। এরপর কিছুক্ষণ আঙুল দিয়ে দাঁত মাজুন এবং ধুয়ে ফেলুন। এভাবে কয়েকবার ব্যবহারে দাঁতের হলদেটে ভাব দূর হবে।

কাঁচা ফল খান
কাঁচা ফল খেলে দাঁত সাদা হয় না। তবে কাঁচা ফল যেহেতু কিছুটা কচকচে বা ক্রিসপি হয়, তাই এটি খেলে দাঁতের ময়লাগুলো পরিষ্কার হয়। এতে দাঁতের হলদেটে ভাব অনেকটাই দূর হয়।

এ জাতীয় আরও খবর