বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনায় আরো ৯ মৃত্যু, শনাক্ত ৪১৮

news-image

নিজস্ব প্রতিবেদক : মহামারি করোনায় আক্রান্ত হয়ে দেশে গত একদিনে আরো নয়জনের মৃত্যু হয়েছে এবং নতুন রোগী শনাক্ত হয়েছে আরো ৪১৮ জন। বৃহস্পতিবার বিকেলে সংবাদমাধ্যমে বিজ্ঞপ্তি পাঠিয়ে দেশে করোনা পরিস্থিতির সবশেষ তথ্য জানায় স্বাস্থ্য অধিদপ্তর।

এতে বলা হয়, সকাল ৮টা পর্যন্ত শনাক্ত ৪১৮ জনকে নিয়ে দেশে করোনায় মোট আক্রান্তের সংখ্যা বেড়ে ৫ লাখ ৩৯ হাজার ৫৭১ জন হয়েছে। আর গত একদিনে মারা যাওয়া ৯ জনকে নিয়ে দেশে করোনায় মোট মৃতের সংখ্যা ৮ হাজার ২৪৮ জনে দাঁড়িয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে বাসা ও হাসপাতালে গত একদিনে চিকিৎসাধীন আরো ৬৮১ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন। তাতে এ পর্যন্ত সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে ৪ লাখ ৮৫ হাজার ৯৭১ জন হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ১১৬টি আরটি-পিসিআর ল্যাব, ২৯টি জিন-এক্সপার্ট ল্যাব ও ৬৫টি র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাবে অর্থাৎ সর্বমোট ২১০টি ল্যাবে ১৫ হাজার ৭৭৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ৩৮ লাখ ৮ হাজার ১৭টি নমুনা।

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ২ দশমিক ৬৫ শতাংশ, এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৪ দশমিক ১৭ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ০৭ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৫৩ শতাংশ।

আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ

গত ২৪ ঘণ্টায় আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতালে ৩৫ জনের করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে। এরমধ্যে করোনা পজিটিভ হয়েছেন একজন। এছাড়াও হাসপাতালটি থেকে মহামারি এই ভাইরাস থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন মোট ২ হাজার ৫৩৫ জন।

প্রসঙ্গত, কোভিড ও নন কোভিড রোগীদের সম্পূর্ণ পৃথক চিকিৎসার ব্যবস্থা রয়েছে আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতালে। এমনকি দুটি বিভাগের চিকিৎসক, নার্সসহ কর্মরত প্রত্যেকের আলাদা থাকার ব্যবস্থা করা হয়েছে। করোনা চিকিৎসা ছাড়া অন্য সকল চিকিৎসা সেবা কার্যক্রম আগের মতই চলমান রয়েছে।