শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

উত্তরাঞ্চল শীতে কাঁপছে

news-image

ঘন কুয়াশায় আলু চাষে ক্ষতির আশঙ্কা

নিউজ ডেস্ক : দেশে শীতের প্রকোপ আরও বাড়তে পারে। বৃহস্পতিবার দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের কোথাও কোথাও মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। ৩০ জানুয়ারির মধ্যে তা আরও বিস্তার ঘটিয়ে ছড়িয়ে পড়তে পারে সারাদেশে।

উত্তরের জনপদ কুড়িগ্রামের রাজারহাটে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। সেখানে বুধবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ৯ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, উত্তর-পশ্চিমাঞ্চলের তাপমাত্রা এখন শৈত্যপ্রবাহের কাছাকাছি। এসব অঞ্চলে এখনই বেশ শীত রয়েছে। শৈত্যপ্রবাহ শুরু হলে তা আরও বেড়ে যাবে। তীব্র শীতে দুর্ভোগে পড়েছে সাধারণ মানুষ। ঘন কুয়াশার কারণে দিনাজপুরে আলু চাষে ক্ষতির আশঙ্কা করছেন কৃষকরা।

বুধবার ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল সীতাকুণ্ডে ২৯ ডিগ্রি সেলসিয়াস।

কুড়িগ্রাম প্রতিনিধি জানান, রাজারহাটে ২৪ ঘণ্টায় তাপমাত্রা ১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস কমে ৯ ডিগ্রি সেলসিয়াস হয়েছে বলে জানিয়েছেন কৃষি ও সিনপটিক আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার। তিনি জানান, মাঘ মাসের মাঝামাঝি সময়ে এসে স্বাভাবিকভাবে তাপমাত্রা কমছে। আকাশে মেঘ থাকায় গত তিন দিন সূর্যের মুখ দেখা যায়নি। বইছে কনকনে হিমেল হাওয়া। ঝিরঝির করে পড়ছে কুয়াশার ফোঁটা। তীব্র শীতে বেশি দুর্ভোগে পড়েছেন দ্বীপচর ও নদ-নদী তীরবর্তী চর গ্রামের মানুষ।

দিনাজপুর প্রতিনিধি জানান, উত্তরের জেলা দিনাজপুর হিমালয়ের কাছাকাছি হওয়ায় একটু বেশিই শীত অনুভূত হয়। গত কয়েকদিন ধরেই এই জেলায় তাপমাত্রা কমছে। সঙ্গে হিমেল বাতাসের প্রভাবে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।

শুধু মানুষজনই নয়, শীতের প্রভাব পড়েছে আলু ক্ষেতের ওপর। কুয়াশায় আলু ক্ষেতে দেখা দিয়েছে লেট ব্লাইট রোগ। প্রয়োজনীয় বালাইনাশক স্প্রে করেও কাঙ্ক্ষিত ফল পাচ্ছেন না কৃষক।

দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক তৌহিদুল ইকবাল বলেন, চলতি বছরে জেলায় ৪৮ হাজার ৮৫০ হেক্টর জমিতে আলু আবাদ হয়েছে। আলুচাষিদের শীতে ফসল রক্ষায় বালাইনাশক স্প্রে ব্যবহারসহ প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হচ্ছে। মাঠে কৃষি কর্মকর্তারা সার্বক্ষণিক কাজ করছেন।

এ জাতীয় আরও খবর

হিট স্ট্রোকের সহজ ঘরোয়া প্রতিকার

মেয়েকে প্রকাশ্যে আনলেন রাজ-শুভশ্রী

ঘনিষ্ঠ দৃশ্যে অভিনয় নিয়ে মুখ খুললেন তামান্না

গাজায় তিন জিম্মির মরদেহ উদ্ধার ইসরায়েলের

মার্কিন প্রতিনিধির বসাকে সমস্যার সমাধান মনে করা সরকারের ভুল ধারণা : মঈন খান

চট্টগ্রামে লরি নিয়ন্ত্রণ হারিয়ে পুকুরে, শিশুসহ পথচারী নিখোঁজ

ইসরায়েলকে গাজায় অভিযানের ‘অজুহাত’ দিয়েছে হামাস : মাহমুদ আব্বাস

ডায়াবেটিস থেকে ত্বকের সমস্যা

বিএনপির সময় ঋণখেলাপি সবচেয়ে বেশি ছিল: আইনমন্ত্রী

১০ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য

ক্যাম্পের বাইরে সেমিনারে অংশ নেওয়া ৩২ রোহিঙ্গা আটক

৪ বিভাগে আরও ৪৮ ঘণ্টার হিট অ্যালার্ট