বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশে প্রথম প্রমোদতরীর চলাচল শুরু বৃহস্পতিবার থেকে

news-image

চট্টগ্রাম প্রতিনিধি : চট্টগ্রাম থেকে এখন নৌপথেই যাওয়া যাবে সেন্টমার্টিন দ্বীপে। আগামী বৃহস্পতিবার থেকে দেশে প্রথমবারের মতো চট্টগ্রাম-সেন্টমার্টিন রুটে চলাচল শুরু করতে যাচ্ছে বিলাসবহুল বে-ওয়ান ক্রুজ শিপ। ওইদিন পতেঙ্গা মোহনার ওয়াটার বাস টার্মিনাল থেকে সেন্টমার্টিনের উদ্দেশে ছেড়ে যাবে জাপানের মিৎসুবিশি হেভি ইন্ডাস্ট্রিজের তৈরি এই জাহাজ। সংশ্লিষ্টরা বলছেন, মায়াবী দ্বীপ সেন্টমার্টিনে পর্যটনে এক নতুন মাত্রা যোগ করতে যাচ্ছে সাততলার শুভ্র ও সুসজ্জিত এই অত্যাধুনিক প্রমোদতরী।

জাপান থেকে আনা জাহাজটির দৈর্ঘ্য ৪৫০ ফুট, প্রস্থ ৫৫ ফুট। এটি ঘণ্টায় ২৪ নটিক্যাল মাইল বেগে চলবে। গত ৯ সেপ্টেম্বর এটি পূর্ব চীন সাগর অতিক্রম করে। ১৫ সেপ্টেম্বর সিঙ্গাপুর থেকে চট্টগ্রাম বন্দরের পথে রওনা দেয়। আন্দামান ও বঙ্গোপসাগর পাড়ি দিয়ে ১৯ সেপ্টেম্বর চট্টগ্রামে এসে পৌঁছে এই প্রমোদতরী। আনুষঙ্গিক মেরামতের মাধ্যমে জাহাজটিকে নতুন করে বিলাসবহুল রূপ দেওয়া হয়েছে। এরপর প্রশাসনিক প্রক্রিয়া সম্পন্ন করে সেটি ভাসানো হচ্ছে সাগরে। এরই মধ্যে পতেঙ্গা থেকে সেন্টমার্টিন রুটে পরীক্ষামূলকভাবে জাহাজটি চালানো হয়েছে।

জাহাজে ক্যাপ্টেনসহ বিভিন্ন স্তরের ১৭ জন প্রকৌশলী ও কর্মকর্তা ছাড়াও যাত্রীসেবায় নিয়োজিত থাকবেন আরও ১৫০ জন ক্রু। বে-ওয়ান ক্রুজ সপ্তায় তিন দিন (বৃহস্পতি, শুক্র ও শনিবার) পতেঙ্গার ওয়াটার বাস টার্মিনাল থেকে সেন্টমার্টিন দ্বীপে চলাচল করবে এবং সেখান থেকে ফেরত যাত্রা করবে শুক্র, শনি ও রবিবার।

আগামী বৃহস্পতিবার সেন্ট মার্টিনের উদ্দেশে বে-ওয়ান ক্রুজের প্রথম সমুদ্রযাত্রা উপলক্ষে ওয়াটার বাস টার্মিনালে নোঙর করা জাহাজটিতে গতকাল সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন এর কর্ণধার ও কর্ণফুলী শিপ বিল্ডার্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ রশিদ। এ সময় তিনি প্রমোদতরী বে-ওয়ান ক্রুজের সুযোগ সুবিধার বিশদ বর্ণনা দিয়ে বলেন, দ্রুতগতির প্রমোদতরী বে-ওয়ান চালুর মাধ্যমে পর্যটকরা সাশ্রয়ী মূল্যে এবং কম সময় ও নিরাপদে সেন্টমার্টিন ভ্রমণের সুবিধা পাবেন। পাশাপাশি জাহাজে রাতযাপনের মাধ্যমে সমুদ্রশোভা উপভোগ ও বিনোদনের সুযোগ পাবেন। এতে পর্যটন শিল্পে এক নতুন মাত্রা যোগ হবে।

করোনাকালে স্বাস্থ্যবিধি অনুসরণ করেই যাত্রী পারাপার করা হবে উল্লেখ করে এম এ রশিদ বলেন, জাহাজটিতে দুই হাজার আসনের মধ্যে দেড় হাজার ইকোনমি আসন রয়েছে। ফিরতি টিকিটসহ (যাওয়া-আসা) যার সর্বন্নি মূল্য ৩ হাজার ও ৪ হাজার টাকা।

এ ছাড়া ১০ হাজার টাকার ভিআইপি রুম থেকে ৫০ হাজার টাকা মূল্যের প্রেসিডেন্সিয়াল স্যুটও রয়েছে। আছে বৃহৎ সভাকক্ষ, মিলনায়তন, বাংলা, চায়নিজ ও কন্টিনেন্টাল ফুডের অভিজাত রেস্তোরাঁ, সংগীতায়োজন ও নির্মল সামুদ্রিক হাওয়া সেবনে সুপ্রশস্ত ডেক ইত্যাদি। কর্ণফুলী শিপ বিল্ডার্স কর্র্তৃপক্ষ জাহাজটিকে বাংলাদেশের আঙ্গিকে অভ্যন্তরীণ ডেকোরেশনের কিছু পরিবর্তন এনেছেন। এর ফলে দেশের ভ্রমণবিলাসী যাত্রীদের ভ্রমণের ক্ষেত্রে আরামদায়ক পরিবেশ সৃষ্টি হয়েছে।

প্রমোদতরী বে-ওয়ান বছরের কয়েক মাস সেন্টমার্টিন দ্বীপে চলাচল ছাড়া আর কোনো দেশীয় বা আন্তর্জাতিক সমুদ্রপথে চলাচল করবে কি-না জানতে চাইলে এম এ রশিদ বলেন, আমরা কলকাতা ও আন্দামান দ্বীপে চলাচলের জন্য সরকারের অনুমোদন পেয়েছি। এ ছাড়া হজযাত্রীদের পরিবহন এবং পর্যটক পরিবহনে ব্যাংককের ফুকেট, ইন্দোনেশিয়ার বালি দ্বীপ ও সিঙ্গাপুরে চলাচলের অনুমোদন চেয়ে প্রস্তাব রেখেছি।

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক

নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার

মেহজাবীন-সিয়ামের ‘দ্বন্দ্বের’ কারণ প্রকাশ্যে

হাসপাতালে সৌদি বাদশাহ