মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চুড়ান্ত অপুষ্টির ঝুঁকিতে ১০ কোটিরও অধিক শিশু

news-image

আন্তর্জাতিক ডেস্ক : ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো, উত্তরপূর্ব নাইজেরিয়া, দক্ষিণ সুদান, সেন্ট্রাল সাহেল এবং ইয়েমেনে ১০ কোটি ৪০ লাখ শিশু চুড়ান্ত অপুষ্টির ঝুঁকিতে রয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের শিশু বিষয়ক বিশেষায়িত সংস্থা ইউনিসেফ।

বিবৃতিতে বলা হয়, দীর্ঘদিন ধরেই ঘোরতর মানবিক বিপর্যয় ও তীব্র খাদ্যাভাবে ভুগছে এই দেশ ও অঞ্চলগুলো; সেন্ট্রাল সাহেল অঞ্চলে চলছে দুর্ভিক্ষ। বিশ্বব্যাপী করোনা মহামারি চলমান সংকটে নতুন মাত্রা যোগ করেছে।

ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর এ প্রসঙ্গে বলেন, ‘সংঘাত, বিপর্যয় এবং জলবায়ু পরিবর্তন জনিত সংকটে ঘুরপাক খাওয়া এই দেশগুলোতে দীর্ঘদিন ধরেই খাদ্যাভাব চলছে। এর মধ্যে অতিরিক্ত বিপর্যয় হিসেবে যুক্ত হয়েছে করোনা মাহামারি।’

তিনি আরো বলেন, শিশু এবং নিজেদের খাদ্য জোগাড় করতে যে পরিবারগুলোকে নিদারুন সংগ্রাম করতে হয়, মহামারির কারণে ২০২০ সালে তারা দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে। আমারা তাদের ভুলে যেতে পারি না।

আফ্রিকা এবং ইয়েমেনে শিশুদের চুড়ান্ত পুষ্টিহীনতার কারণ হিসেবে এই দুই অঞ্চলে চলমান সশস্ত্র সংঘাত, নিরাপত্তাহীনতা এবং নূনতম পুষ্টিকর খাদ্য, পানি, পয়োনিষ্কাষন, স্বাস্থ্যসেবা ও পরিচ্ছনতার অভাবকে উল্লেখ করা হয়েছে বিবৃতিতে।

এছাড়া ২০২০ সালে কিছু অঞ্চলে বন্যার কারণে সৃষ্ট খাদ্য সংকট সেখানকার শিশুদের চুড়ান্ত পুষ্টিহীনতার দিকে ঠেলে দিয়েছে বলেও জানিয়েছে ইউনিসেফ।

বিবৃতিতে বলা হয়, দক্ষিণ সুদানের ৭৩ লক্ষ মানুষ, অর্থাৎ দেশটির মোট জনসংখ্যার ৬০ শতাংশ ২০২১ সালের চুড়ান্ত খাদ্য সংকটে পড়তে যাচ্ছেন; এদের মধ্যে শিশুদের সংখ্যা ১৪ লক্ষ।

এছাড়া ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোতে ২০২১ সালে পাঁচ বছরের কম বয়সী চুড়ান্ত অপুষ্টিতে ভোগা শিশুদের তালিকায় নতুন করে যুক্ত হতে চলেছে আরো ৩৩ লাখ শিশু। -সূত্র: আনাদলু এজেন্সি

 

এ জাতীয় আরও খবর

গরমে স্বাস্থ্য ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের ৮ নির্দেশনা

বাংলাদেশ-কাতারের মধ্যে ১০ চুক্তি ও সমঝোতা স্মারক সই

হাওরের কচুরিপানা দিয়ে তৈরী হচ্ছে ‘ জলকমল’খ্যাত জৈবসার

কুমিল্লার দাউদকান্দিতে বাসচাপায় নিহত ৪

গুলিতে ইউএনও অফিসের আনসারের মৃত্যু, নিজেই গুলি চালান বলে দাবি

কাতারের আমিরকে লালগালিচা অভ্যর্থনা, সফরসূচিতে যা থাকছে

বাসের সঙ্গে মোটরসাইকেলের সংঘর্ষে চুয়েটের দুই শিক্ষার্থী নিহত

নাসিরনগরে ১৯টি সেচ্ছাসেবী সংগঠনের মিলন মেলা

খরার ঝুঁকিতে পড়েছে রংপুর অঞ্চল : চাষাবাদে নেতিবাচক প্রভাব পড়ার শঙ্কা

চীনে ভয়াবহ বন্যা, সরিয়ে নেওয়া হলো হাজার হাজার মানুষকে

সুইমিংপুলে গোসলে নেমে ঢাবি শিক্ষার্থীর মৃত্যু

ঢাকায় পৌঁছেছেন কাতারের আমির