মঙ্গলবার, ২৮শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পেঁয়াজের দাম কেজিতে ১০ টাকা কমল

news-image

হাকিমপুর (দিনাজপুর) প্রতিনিধি : ভারত সরকার পেঁয়াজ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে। ফলে শনিবার থেকে বাংলাদেশের ব্যবসায়ীরা দেশটির পেঁয়াজ আমদানি করতে পারবেন। ইতিমধ্যে তারা এলসি খোলা শুরু করেছেন। এরই প্রভাবে দিনাজপুরের হিলির বিভিন্ন বাজারে দেশীয় পেঁয়াজের দাম কেজিপ্রতি ৮ থেকে ১০ টাকা কমে বৃহস্পতিবার ৩০-৩২ টাকায় বিক্রি হয়েছে।

হিলি বাজারে আসা গোলাপি বেগম ও নাসির হোসেন জানান, দুদিন আগেও ৪০ টাকার কমে পেঁয়াজ পাননি তারা। ভারত সরকারের ঘোষণার পরই এক লাফে ৮-১০ টাকা কমে গেছে। বৃহস্পতিবার ৩০ টাকা দরে পেঁয়াজ কিনেছেন তারা।

হিলি বাজারের পেঁয়াজ বিক্রেতা শাকিল খান ও নাসিম হোসেন জানান, আগে মোকামে যে পেঁয়াজ ১ হাজার ৩০০ টাকা মণ ছিল, তা এক হাজার টাকায় নেমে এসেছে। বাজারে দেশীয় পেঁয়াজের ব্যাপক সরবরাহ রয়েছে। সঙ্গে ভারতীয় পেঁয়াজ আসার খবরে দাম পড়ে গেছে।

হিলি স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন-উর রশীদ বলেন, অভ্যন্তরীণ সংকট ও মূল্যবৃদ্ধির অজুহাতে গত ১৪ সেপ্টেম্বর ভারত সরকার পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়। ফলে প্রায় সাড়ে তিন মাস হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি হয়নি। আমাদের অনেক পেঁয়াজ দেশটিতে আটকা পড়েছিল। এখন ভারত সরকার নিষেধাজ্ঞা তুলে নেওয়ায় পেঁয়াজ আমদানির সব প্রস্তুতি চলছে। অনেকেই পেঁয়াজের আইপি গ্রহণ ও ব্যাংকে এলসি খুলেছেন। আমদানি শুরু হলে দাম আরও কমে আসবে বলে জানান তিনি।

হিলি স্থলবন্দরের উদ্ভিদ সঙ্গনিরোধ কেন্দ্রের কর্মকর্তারা জানান, আমদানিকারকরা পেঁয়াজের আইপির খোঁজ ও পুরনো আইপির মেয়াদ বাড়াচ্ছেন। পর্যন্ত প্রায় পাঁচ হাজার টনের মতো আইপি খোলা হয়েছে।

হিলি স্থলবন্দরের আমদানিকারক মাহফুজার রহমান বাবু বলেন, আমি এক হাজার টন পেঁয়াজের আইপি খুলেছি। এলসির কপি ভারতীয় রপ্তানিকারকদের পাঠিয়ে দিয়েছি। কোনো মূল্য নির্ধারণ না থাকলেও তারা প্রতি টন ৩৫০ ডলার চাচ্ছেন। আমরা ২৫০ ডলারের এলসি করেছি। এতে দেশের বাজারে ২৪-২৫ টাকা কেজি পড়বে।

এ জাতীয় আরও খবর

সেপটিক ট্যাঙ্কে মিলল আনারের দেহের ‍অংশ

এমপি আনার খুন: দেহাংশ খুঁজতে ভাঙা হবে সঞ্জীবা গার্ডেনসের স্যুয়ারেজ লাইন

প্রাথমিকে ৪৬ হাজার শিক্ষক নিয়োগের প্রক্রিয়া হাইকোর্টে স্থগিত

বেনজীর ও তার স্ত্রী-সন্তা‌নদের সব বিও হিসাব ফ্রিজ

ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিলো স্পেন-নরওয়ে

কাল ঢাকায় আসছেন আইএমও মহাসচিব

আরও তিন উপজেলার ভোট স্থগিত

ঈদুল আজহায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রির তারিখ ঘোষণা

উপকূলে এখনো থামেনি ঘূর্ণিঝড় রিমালের দাপট

বিয়ের ১২ দিন পর স্ত্রী হয়ে গেলেন পুরুষ

অপরাধী হলে শাস্তি পেতেই হবে, সাবেক সেনাপ্রধান-আইজিপির বিষয়ে কাদের

সরকারি চাকরিতে ৩ লাখ ৭০ হাজার পদ ফাঁকা : জনপ্রশাসনমন্ত্রী