বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হতাশার ড্র লিভারপুলের

news-image

স্পোর্টস ডেস্ক : আগের ম্যাচ ক্রিস্টাল প্যালেসকে তাদেরই মাঠে গিয়ে গোলের বানে ভাসিয়েছিল লিভারপুল। কিন্তু আজ নিজেদের মাঠ অ্যানফিল্ডে অবনমন অঞ্চলে ধুঁকতে থাকা ওয়েস্ট ব্রমের বিপক্ষে গোল করতেই কষ্ট হয়ে গেল ইয়ুর্গেন ক্লপের দলের। এক গোলের বেশি করতে পারেনি, জিততেও পারেনি। ওয়েস্ট ব্রমের সঙ্গে ১-১ গোলে ড্র করে লিগে এবার এই প্রথম নিজেদের মাঠে পয়েন্ট হারাল লিভারপুল।

কদিন আগে ওয়েস্ট ব্রমের দায়িত্ব নেওয়া স্যাম অ্যালারডাইস দলকে সাজিয়েছেন ৪-৫-১ ছকে। মূলত নিজেদের বক্সের আশপাশেই জমাট বেঁধে রাখা, এরপর সুযোগ পেলে লম্বা পাসে পাল্টা আক্রমণ কিংবা কর্নার-ফ্রি কিক থেকে হেডে গোল করার চেষ্টা… অ্যালারডাইসের পরিচিত কৌশলেই লিভারপুলকে ভুগিয়েছে ওয়েস্ট ব্রম।

প্রথমার্ধটা পুরোপুরি ছিল ৪-৩-৩ ছকে খেলা লিভারপুলের আক্রমণ বনাম ওয়েস্ট ব্রমের রক্ষণের খেলা। লিভারপুলকে যে মাত্র এক গোলেই বেঁধে রাখতে পেরেছে, সেটিই তখন ওয়েস্ট ব্রমের প্রাপ্তি। প্রথম ৪৫ মিনিটে লিভারপুলের বলের দখল ছিল ৮২ শতাংশ। অবশ্য স্যাম অ্যালারডাইসের অধীন দলগুলোর রক্ষণাত্মক খেলা দেখে অভ্যস্ত প্রিমিয়ার লিগের দর্শকেরা ওয়েস্ট ব্রমের এমন খেলা দেখে হয়তো অবাক হননি।

তবে ১২ মিনিটে সাদিও মানের গোল আটকানো ওয়েস্ট ব্রমের সাধ্যে কুলাল না! ওয়েস্ট ব্রম নিজেদের বক্সের সামনে তাঁবু গেড়ে বসায় লিভারপুল অনেক ওপরে উঠে এসেছিল। মাঝমাঠ থেকে অনেক ওপরেই ছিলেন লিভারপুলের দুই সেন্টারব্যাক মাতিপ ও ফাবিনিও। মাতিপের দারুণ এক পাসই বক্সের মাথায় খুঁজে নেয় মানেকে। ভেসে আসা পাসটাতে ওয়েস্ট ব্রমের ডিফেন্ডারকে এড়িয়ে দারুণভাবে বুকে নিয়ন্ত্রণে নেন মানে, এরপর ঘুরেই ডান পায়ের দারুণ শট! ওয়েস্ট ব্রমের গোলকিপারের কিছুই করার ছিল না।

ওয়েস্ট ব্রম পুরোপুরি নির্বিষ থাকলেও তাদের গোলপোস্টের সামনে গিয়ে তাড়াহুড়ো করেছে লিভারপুলও। যে কারণে এই অর্ধে লিভারপুল মোট ১১টি শট নিলেও মানের গোলের সময়ে নেওয়া শটটি ছাড়া আর কোনো শট ওয়েস্ট ব্রমের পোস্টে ছিল না।

দ্বিতীয়ার্ধে গল্পটা পুরোপুরি পাল্টে গেল। অ্যানফিল্ডের হাজার দুয়েক দর্শককে স্নায়ুচাপে ভুগিয়ে বারবার পাল্টা আক্রমণে উঠেছে ওয়েস্ট ব্রম। ৭২ মিনিটে তো গোলের দারুণ একটা সুযোগও পেয়েছিল তারা, কিন্তু পাল্টা আক্রমণের পর গ্রান্টের শট ঠেকিয়ে দেন লিভারপুল গোলকিপার আলিসন। দশ মিনিট পর অবশ্য আর আলিসন ঠেকাতে পারলেন না! ওয়েস্ট ব্রমের গোলটার উৎস একটা কর্নার, বক্সে ভেসে আসা বল আজাই হেড করেন। সেটি ডান দিকের পোস্টে লেগে মাটিতে বাউন্স করে বাঁদিকের পোস্ট দিয়ে ঢোকে জালে।

এই ড্রয়ে দুইয়ে থাকা এভারটনের (১৫ ম্যাচে ২৯ পয়েন্ট) চেয়ে ৫ পয়েন্টে এগিয়ে যাওয়ার সুযোগ হারাল লিভারপুল। বর্তমান চ্যাম্পিয়নরা লিগের শীর্ষেই আছে, তবে তাদের পয়েন্ট ১৫ ম্যাচে ৩২।