সোমবার, ৬ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ২১শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

সাকিব আইসিসির দশক সেরা ওয়ানডেতে

news-image

স্পোর্টস ডেস্ক : একমাত্র বাংলাদেশি ক্রিকেটার হিসেবে আইসিসির দশকের সেরা ওয়ানডে দলে জায়গা পেয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান। রোববার দুপুরে আইসিসি দশকের সেরা ওয়ানডে দল ঘোষণা করে।

তিনজন ভারতীয়, দুইজন করে দক্ষিণ আফ্রিকান ও অস্ট্রেলিয়ান ক্রিকেটার রয়েছে দশকের সেরা ওয়ানডে দলে। এছাড়া বাংলাদেশ, ইংল্যান্ড, শ্রীলঙ্কা ও নিউ জিল্যান্ড থেকে একজন করে ক্রিকেটার রয়েছেন দশকের সেরা দল।

১৩ বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলা সাকিব আল হাসান এখন পর্যন্ত ওয়ানডে ক্রিকেটে ৬৩২৩ রান করেছেন এবং ২৬০টি উইকেট নিয়েছেন।

গত ১০ বছরে যারা ওয়ানডে ক্রিকেটে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন তাদের নিয়ে এই একাদশ বানিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের মনোনীত সাংবাদিক, ক্রিকেট সম্প্রচারকরা। ২০১১ সালের জানুয়ারি থেকে ২০২০ সালের সাতই অক্টোবর পর্যন্ত পারফরম্যান্স আমলে নেয়া হয়েছে এখানে।

২০১৯ সালে আইসিসিরি দুর্নীতি-বিরোধী নিয়ম বা অ্যান্টি করাপশন কোড লঙ্ঘনের তিনটি অভিযোগ স্বীকার করে নেয়ার পর ২ বছরের জন্য সাকিব আল হাসানকে বহিষ্কার করা হয়, যার মধ্যে এক বছর স্থগিত নিষেধাজ্ঞা ছিল।

নিষেধাজ্ঞা শেষ করেই বাংলাদেশের সাকিব আল হাসান আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে সেরা অলরাউন্ডারের জায়গা ফিরে পান। গত বছরের ২৯শে অক্টোবর সাকিব আল হাসানকে দুই বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছিল, যার মধ্যে এক বছর ছিল স্থগিত নিষেধাজ্ঞা।চলতি বছরের অক্টোবর মাসের শেষ সপ্তাহে এই নিষেধাজ্ঞা শেষ করেছেন সাকিব।

এদিকে আইসিসি আরো দুই ফরম্যাটে দশকের সেরা ক্রিকেট দল নির্বাচন করেছে, যেখানে পুরুষ কিংবা নারী কোনো দলেই বাংলাদেশের আর কোনো ক্রিকেটার জায়গা পাননি।

আইসিসির দশকের সেরা ওয়ানডে দল:

রোহিত শর্মা, ডেভিড ওয়ার্নার, বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স, সাকিব আল হাসান, মাহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক), বেন স্টোকস, মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট, ইমরান তাহির, লাসিথ মালিঙ্গা।