শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রী আজ ‘মহিলা কেন্দ্রীয় কারাগার’ উদ্বোধন করবেন

news-image

নিজস্ব প্রতিবেদক : কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগার কমপ্লেক্সের ভেতর নারী বন্দিদের জন্য পৃথক আরেকটি কারাগার নির্মাণ করেছে কারা অধিদপ্তর। ‘মহিলা কেন্দ্রীয় কারাগার, ঢাকা’ নামে আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত নতুন এই কারাগারটি রোববার ভার্চুয়ালি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কারাগারে মানসিক রোগীদের জন্য মেন্টাল ওয়ার্ড, গ্রন্থাগার, হাই সিকিউরিটিসহ নারীদের জন্য আধুনিক সব ধরনের সুযোগ-সুবিধা রয়েছে। এছাড়া রয়েছে বিশাল মাঠ, লেক, ফুলের বাগানসহ নান্দনিক পরিবেশ।

জেলার মাহবুবুল ইসলাম বলেন, রোববার প্রধানমন্ত্রী ভার্চ্যুয়াল মাধ্যমে এই মহিলা কারাগারটি উদ্বোধন করবেন। উদ্বোধন উপলক্ষে মহিলা কারাগারটির সৌন্দর্য বর্ধন করা হয়েছে।

নতুন এ কারাগারটি পরিচালনা করবেন কারা অধিদপ্তরের নারী কর্মকর্তা-কর্মচারীরা। এখানে বিচারাধীন এবং সাজাপ্রাপ্ত নারী বন্দিদের রাখা হবে।

নারী কেন্দ্রীয় কারাগারের সার্বিক কর্মকাণ্ড তদারকি করছেন ঢাকা কেন্দ্রীয় কারাগারের জ্যেষ্ঠ জেল সুপার সুভাষ কুমার ঘোষ। তিনি বলেন, কারাগারটি উদ্বোধনের পর কাশিমপুরসহ দেশের বিভিন্ন কারাগার থেকে নারী বন্দিদের কেরানীগঞ্জে নিয়ে আসা হবে। এতে নারী বন্দিদের আবাসন সংকটসহ বিভিন্ন সমস্যার সমাধান হবে।

তবে রোববার কারাগারটি উদ্বোধন হলেও আপাতত সেখানে বন্দি রাখা হবে না। করোনার প্রকোপ কমলে ক্রমান্বয়ে সেখানে বন্দিদের আনা হবে বলে জানিয়েছে কারা অধিদপ্তর সূত্র।

নারীদের জন্য এটি দ্বিতীয় পৃথক কারাগার। দেশে নারী বন্দিদের জন্য গাজীপুরের কাশিমপুরে প্রথম পৃথক নারী কেন্দ্রীয় কারাগার রয়েছে।

এ জাতীয় আরও খবর

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবাধিকার রক্ষা করতে হবে: জাতিসংঘ বিশেষজ্ঞরা

বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত

ডেকোরেটরকে নিবন্ধন নিতে হবে দক্ষিণ সিটি থেকে

কৃষক লীগকে শহরে আটকে না রেখে গ্রামে নিয়ে যাওয়া ভালো : ওবায়দুল কাদের

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী তিন যুবক নিহত

১৫০ বাংলাদেশিকে ফিরিয়ে ২৮৫ সেনাকে নিয়ে ফিরবে মিয়ানমারের জাহাজ : পররাষ্ট্রমন্ত্রী

‌‘নামাজ পড়ে এসে দেখি দাউ দাউ করে আগুন জ্বলছে’

থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে ঢুকে গেল বাস, প্রকৌশলী নিহত

শিশু হাসপাতালে আগুনের ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি

৪১ দশমিক ৩ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা

আরও বাড়তে পারে গরম

ভারতে লোকসভা নির্বাচনের ভোট শুরু