বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঘন ঘন মুড সুইং? নিয়ন্ত্রণ করবে এই ৬টি টিপস

news-image

অনলাইন ডেস্ক : করোনা মহামারিতে এ বছরটা রোলার কোস্টারের মত মানুষের জীবনে প্রভাব ফেলেছে। প্রত্যেকটা মানুষ মানসিকভাবে অনেক খারাপ সময় কাটিয়েছেন এই বিষয়টি অস্বীকার করার উপায় নেই। এই বিষয়গুলো কেবল মনের উপরই প্রভাব ফেলেনি বরং মানসিক জটিল সমস্যার সৃষ্টি করেছে। দুঃখ কষ্ট থেকে খিটখিটে মেজাজ সবকিছুই অতিক্রম করতে হচ্ছে।

আপনি যদি সম্প্রতি মুড সুইং এর সমস্যায় ভোগেন তাহলে এ থেকে সহজেই হতাশা ও সাইকোলজিক্যাল ডিসঅর্ডারেও ভুগতে পারেন। তবে কিছু বিষয় মেনে চললে আপনার মন মেজাজকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে।

ত্বকের যত্ন নেওয়া:

স্কিনকেয়ারের সময় পুরোপুরি আপনি নিজের জন্য ব্যয় করবেন।বাসায় যা আছে তা নিয়েই নিজের যত্ন নেওয়া শুরু করুন। এটি শুধু যে খুব আরামদায়ক তা নয় সেই সাথে আপনার মুড সুইংকে কমাতেও সাহায্য করবে।

এশিয়ান জার্নাল অফ বিউটি অ্যান্ড কসমেটোলজিতে প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে,স্কিনকেয়ার রুটিন আত্মবিশ্বাস বাড়াতে সাহায্য করে এবং সেই সাথে সুখও বাড়াবে।

ল্যাভেন্ডার ওয়েল:

ল্যাভেন্ডার ওয়েল এমন একটি জিনিস যা আপনার মন মেজাজ মুহূর্তের মধ্যে ফুরফুরে করে দিতে পারে। জার্নাল অফ মেডিকেল অ্যাসোসিয়েশন অফ থাইল্যান্ডে প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে, ল্যাভেন্ডার তেলর ঘ্রাণ নেওয়ার ফলে কাজের চাপ কমেছে এবং শিথিলতা এসেছে। ফলে মুড সুইং এর ক্ষেত্রে যাদুকরী ভূমিকা পালন করবে ল্যাভেন্ডার ওয়েল।

হিজিবিজি লেখা:

২০১৭ সালের সমীক্ষায় দেখা গেছে যে স্ক্রিবলিং হতাশা, উদ্বেগ এবং চাপ কমাতে উল্লেখযোগ্যভাবে সাহায্য করতে পারে। সুতরাং, যদি আপনার মেজাজ কিছুক্ষণ পরপর পরিবর্তন হয় সেক্ষেত্রে কাগজের টুকরো নিয়ে যা ইচ্ছা তাই লিখতে থাকুন।

হাটা:

হাটা যেমন শরীরের জন্য ভালো তেমনি মনের জন্যও। হাটলে আত্ম অনুশীলন হয় যা আত্মমর্যাদা বাড়াবে। এছাড়া মন মেজাজ ভালো থাকবে এবং সেই সাথে ভালো ঘুম হবে।

ভিজুয়ালাইজেশন:

ভিজুয়ালাইজেশন কৌশলগুলো অনুসরণ করলে মন মেজাজের উপর ভালোরকম প্রভাব পড়বে। আপনি যখন সব ইতিবাচক জিনিস দেখবেন তখন আপনার মধ্যে আত্মবিশ্বাস বাড়বে। সেই সাথে আপনার মনে আশা জাগাবে।

মন খুলে গান গাওয়া:

আপনি যদি বাথরুম সিংগার হয়ে থাকেন তাহলে তো খুব ভালো আর যদি নাও হয়ে থাকেন তাহলে গান গাওয়ার অভ্যাস গড়ে তুলুন। গানের কথা, সুর,তাল,লয় নিয়ে আপনার এত চিন্তা করার দরকার নেই। আপনার নিজের মনে যা আসবে আপনি তাই নিয়ে গান গাইবেন।

ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয়ের এক সমীক্ষায় দেখা গেছে গান গাওয়া উদ্বেগ, চাপ এবং হতাশার লক্ষণগুলো কমাতে খুব ভালোভাবে সাহায্য করে।

সূত্র: হেলথ শটস

 

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক

নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার

মেহজাবীন-সিয়ামের ‘দ্বন্দ্বের’ কারণ প্রকাশ্যে

হাসপাতালে সৌদি বাদশাহ