বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনার মাঝেই মগজ খেকো অ্যামিবার উৎপাত, দিশেহারা হয়ে সতর্কতা জারি আমেরিকার

news-image

আন্তর্জাতিক ডেস্ক : প্রাণঘাতী করোনাভাইরাসে পুরোপুরি বিপর্যস্ত হয়ে পড়েছে আমেরিকা। এর মধ্যেই নতুন এক বিপদ হাজির হয়েছে সেখানে। মগজ খেকো অ্যামিবার প্রকোপ বাড়ছে দেশটিতে। এতে আরও দিশেহারা হয়ে পড়েছে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর এই রাষ্ট্র। ইতোমধ্যে এই বিষয়ে সতর্কতাও জারি করেছে ট্রাম্প প্রশাসন।

করোনার শুরুর দিকে আমেরিকার দক্ষিণের রাজ্যগুলোতে এই অ্যামিবার প্রকোপ শুরু হয়েছিল। এখন উত্তরের রাজ্যগুলোতেও এর উৎপাত শুরু হয়েছে। এতে চিন্তিত হয়ে পড়েছে দেশটির প্রশাসন। প্রথমে মনে করা হয়েছিল, দূষিত পানি থেকে ছড়াচ্ছে এই অ্যামিবা।

বিজ্ঞানীরা জানিয়েছেন, এই অ্যামিবা সাধারণত গরম পানির ঝিল, মাটি বা গরম জলধারায় থাকে। দূষিত পানি পান করলেই কেবল কারও শরীরে এই অ্যামিবা প্রবেশ করতে পারে, বিষয়টি এমন নয়।

বরং হ্রদে গোসল করার সময়ও এই অ্যামিবার শিকার হতে পারেন যে কেউ। এই অ্যামিবা সরাসরি মস্তিষ্কে আঘাত করে। নাক দিয়ে প্রবেশ করে সোজা মগজে হানা দেয় এই প্রাণী।

তবে এটা ঠিক, যেসব হ্রদের পানি সাধারণত পরিষ্কার করা হয় না সেখানেই থাকে এই প্রাণী। এমনকি ফ্যাক্টরি থেকে নিষ্কাশিত গরম পানিতেও এই প্রাণীর দেখা মেলে।

২০০৯ থেকে ২০১৮ পর্যন্ত আমেরিকায় ৩৪ জন মানুষ এই ঘাতক অ্যামিবার শিকার হয়েছে বলে জানিয়েছে সেখানকার প্রশাসন। ১৯৬২ থেকে এখনও পর্যন্ত আমেরিকায় ১৪৫ জনের শরীরে অ্যামিবা প্রবেশ করেছে। তাদের মধ্যে তিনজন ছাড়া বাকি সবাই মারা গেছেন। সূত্র: টাইমস অব ইন্ডিয়া, রিপাবলিকওয়ার্ল্ড, জিনিউজ

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক

নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার

মেহজাবীন-সিয়ামের ‘দ্বন্দ্বের’ কারণ প্রকাশ্যে

হাসপাতালে সৌদি বাদশাহ