মঙ্গলবার, ১৯শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ ৩রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

ওয়ানডের দল নিয়ে বিসিবি চিন্তিত

news-image

স্পোর্টস ডেস্ক : প্রথমবারের মত শুধু দেশের ক্রিকেটারদের নিয়ে বড় পরিসরে টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজন করেছিল বিসিবি। বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ নামের এই টুর্নামেন্টে ব্যাট-বল হাতে উজ্জ্বল ছিলেন উঠতি তরুণরা। যদিও নিকট ভবিষ্যতে বাংলাদেশের কোনো টি-টোয়েন্টি ম্যাচই নেই, তাই তাদের পারফরম্যান্সের রাতারাতি মূল্যায়নও অনেকটা অসম্ভব।

ওয়ানডে ফরম্যাটের বিসিবি প্রেসিডেন্টস কাপের পর বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ আয়োজন করে দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ক্রিকেট বোর্ড। ওয়েস্ট ইন্ডিজ সফর তখনো চূড়ান্ত হয়নি। টি-টোয়েন্টি কাপ চলাকালে আসে ক্যারিবীয়দের বাংলাদেশ সফর চূড়ান্ত হওয়ার ঘোষণা।

কিন্তু ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের (সিডব্লিউআই) সাথে অনেক দরকষাকষি করেও সূচিতে কোনো টি-টোয়েন্টি ম্যাচ রাখতে পারেনি বিসিবি। টি-টোয়েন্টি ফরম্যাটের ঘরোয়া আসর খেলে ক্যারিবীয়দের বিপক্ষে ওয়ানডে ও টেস্ট খেলার অপেক্ষায় থাকা বাংলাদেশ দল কেমন পারফর্ম করবে, তা নির্ভর করছে নির্বাচকদের সাজানো দল কেমন হচ্ছে তার উপর। তার আগে নির্বাচকরা একটু গলদঘর্মই হচ্ছেন। টি-টোয়েন্টির পারফরম্যান্স বিবেচনা করে ওয়ানডে দল সাজানো তো মোটেও সহজ কাজ নয়।

বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু আমার সংবাদকে বলেন, ‘একটি টি-টোয়েন্টি টুর্নামেন্টের পারফরম্যান্স দেখে ওয়ানডে সেটআপের দল সাজানো কঠিন। তবে এটাও সত্যি যে স্থানীয় খেলোয়াড়রা অনেক দিন পর টি-টোয়েন্টি খেলতে নেমেছে এবং কেউ কেউ প্রথমবারের মত খেলেছে। তারা নির্ভয়ে খেলেছে। এইচপির ছেলেরাও ভালো করেছে।’ ক্রিকেটে ফিরে ছেলেদের ভয়ডরহীন ক্রিকেট তাই কিছুটা আশ্বস্ত করছে দেশের ক্রিকেটের কর্তাব্যক্তিদের। তবে ক্যারিবীয় সিরিজের স্কোয়াডে নতুন মুখ থাকার সম্ভাবনা কম।

আমার সংবাদকে নান্নু জানান, নতুন বছরের প্রথম সপ্তাহেই ঘোষণা করা হবে দল। তিনি বলেন, ‘৭ জানুয়ারি অনুশীলন শুরু হবে। আমরা তাই আগামী মাসের শুরুতে স্কোয়াড ঘোষণা করব। মহামারির পরিস্থিতির কথা মাথায় রেখে আমাদের ওয়ানডে স্কোয়াড হবে ১৭ সদস্যের।’ ঘরের মাঠে আসছে জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে লড়বে বাংলাদেশ। দুশ্চিন্তা আছে ক্রিকেটারদের ইনজুরি নিয়ে। টেস্ট দলের অধিনায়ক মুমিনুল হকের বৃদ্ধাঙ্গুলির অপারেশন হয়েছে কিছুদিন আগে। অপারেশন হয়েছে স্পিনার নাঈম হাসানের কনিষ্ঠায়। এ ছাড়া আবু জায়েদ রাহী ভুগছেন গ্রেড ওয়ান ইনজুরিতে। বিসিবি আশা করছি টেস্ট সিরিজ শুরুর আগেই তাদেরকে সম্পূর্ণ ফিট হিসেবে পাবে দল। তিনজনই সাদা পোশাকে বাংলাদেশ দলের অন্যতম সদস্য।

মুমিনুল-নাঈমের রিহ্যাব শুরু হবে খুব দ্রুতই। বিসিবি চিকিৎসক দেবাশীষ চৌধুরী বলেন, ‘গত দুই সপ্তাহে আমাদের দুজন ক্রিকেটারের অস্ত্রোপচার হয়েছে। একজন আমাদের টেস্ট অধিনায়ক মুমিনুল হকের। দুবাইতে ওর থাম্ব ইনজুরির অস্ত্রোপচার হয়েছে। এখন আমরা চিকিৎসকের গাইডলাইন অনুসারে তার পুনর্বাসন প্রক্রিয়া শুরু করে দিয়েছি। এরপর নাঈমের লিটল ফিঙ্গারে ইনজুরি। ওর অস্ত্রোপচার ঢাকার এভার কেয়ার হসপিটালে সম্পন্ন হয়েছে। তারও রিহ্যাব প্রক্রিয়া দুই একদিনের মধ্যে শুরু হবে।’ ‘আমরা খুবই আশাবাদী দুইজনের ব্যাপারেই যে তারা রিহ্যাবের পর পরিপূর্ণ ফিটনেস নিয়েই টেস্টের আগে প্রস্তুতি ম্যাচে ফিরতে পারবে’ যোগ করেন তিনি।

এদিকে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে ইনজুরিতে পড়া রাহী ফিরবেন জানুয়ারির প্রথম সপ্তাহেই। ‘রাহী গ্রেড ওয়ান স্ট্রেইনে ভুগছিল। আমরা আজও রিভিউ করেছি ওর সমস্যাটা। আগামী দুই সপ্তাহের মধ্যে আমরা আশা করছি রাহি পুরো বোলিং ফিটনেস ফিরে পাবে’ বলছিলেন দেবাশীষ চৌধুরী। দুই টেস্ট ও তিন ওয়ানডে খেলতে আগামী ১০ জানুয়ারি বাংলাদেশে আসছে ক্যারিবিয়ানরা। সাতদিন তাদের কাটাতে হবে কোয়ারেন্টাইনে। তিনদিন থাকতে হবে হোটেলবন্দি। বাকি চারদিন অনুশীলন করতে পারবে নিজেরা নিজেরা। এই সাতদিনে দলটির করোনা টেস্ট হবে তিনবার।

দেবাশীষ চৌধুরী বলেন, ‘আসার পর আমরা প্রথম দিন, তৃতীয় দিন এবং ৬ষ্ঠ কিংবা সপ্তম দিন করোনা টেস্ট করার চেষ্টা করবো। তৃতীয় দিন থেকে তারা অনুশীলন শুরু করতে পারবে। কিন্তু তৃতীয় দিন থেকে সপ্তম দিন পর্যন্ত অভ্যন্তরীণ অনুশীলন হবে। বাইরের কোন সাপোর্ট স্টাফ ছাড়া ওরা নিজেরা নিজেদের মত কর করবে। ‘কোয়ারেন্টাইন শেষে ২০ জানুয়ারি ওয়ানডে দিয়ে শুরু হবে দুই দেশের ক্রিকেটীয় লড়াই। শেষ দুটি ওয়ানডে ২২ ও ২৫ জানুয়ারি। প্রথম দুই ম্যাচ মিরপুরে হলেও শেষটি হবে চট্টগ্রামে।

বন্দরনগরীতেই শুরু হবে দুই ম্যাচের টেস্ট সিরিজ। প্রথম টেস্ট ৩ ফেব্রুয়ারি। ১১ ফেব্রুয়ারি শেষ টেস্ট খেলতে ঢাকায় ফিরবে দুই দল। প্রাথমিক সূচি অনুযায়ী তিনটি করে টেস্ট ও ওয়ানডে এবং দুটি টি-টোয়েন্টি খেলার কথা ছিল। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হলেও দুই বোর্ডের আলোচনার প্রেক্ষিতে একটি ম্যাচ কমানো হয়েছে। সঙ্গে বাতিল করেছে টি-টোয়েন্টি সিরিজ।

এ জাতীয় আরও খবর

শাহবাগে কবি-সাহিত্যিক-শিল্পী-সাংবাদিকদের বিক্ষোভ

ঢাকায় মন্দিরে হামলার পুরোনো খবর ছড়াচ্ছে স্বার্থান্বেষী চক্র

মুন্সিগঞ্জে অগ্নিকাণ্ড: ভাইয়ের পর মারা গেলো বোন, মা চিকিৎসাধীন

পাপুয়া নিউগিনিকে হারিয়ে সুপার টুয়েলভের পথে স্কটল্যান্ড

দুষ্কৃতকারীদের গ্রেফতারে প্রয়োজনে চিরুনি অভিযান: তথ্যমন্ত্রী

আরও এলো ২০ লাখ টিকা, বৃহস্পতিবার আসবে ৫৫ লাখ

কেউ যেন ধর্ম নিয়ে বাড়াবাড়ি না করে: প্রধানমন্ত্রী

১৫৩ রানে অলআউট বাংলাদেশ

মাহমুদউল্লাহর ক্যাচ ড্রপ, মোস্তাফিজের আরও এক উইকেট

পীরগঞ্জের সংখ্যালঘু পল্লীতে হামলা : পরিতোষের দায় স্বীকার করে জবানবন্দি, ৩৯ আসামী কারাগারে

এরশাদের কোন কাজের স্মৃতি মুছে ফেলার ষড়যন্ত্র হলে দুর্বার আন্দোলন

নতুন ভিডিও বার্তায় মালালার শঙ্কা