সোমবার, ৬ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ২১শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

নাগরিকদের ৭৭ লাখ কোটির বেশি টাকা দেবে যুক্তরাষ্ট্র

news-image

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের আইন প্রণেতারা অবশেষে ৭৭ লাখ ৪০ হাজার কোটি টাকা (৯০ হাজার কোটি ডলার) দ্বিতীয় মহামারি উদ্দীপনা (স্টিমুলাস) বা কোভিড পুনরুদ্ধার প্যাকেজ চূড়ান্ত করেছেন। দীর্ঘ দর কষাকষির পর ডেমোক্রেট ও রিপাবলিকান উভয় কক্ষের আইন সভার সদস্যরা এই প্যাকেজ পাসের ব্যাপারে ঐকমত্যে উপনীত হয়েছেন।

গতকাল রোববার রাতে মার্কিন কংগ্রেস নেতারা এ সহায়তা প্যাকেজ চূড়ান্ত করার ব্যাপারে ঐক্যমতে পৌঁছেন। সিনেট সদস্যরা এ সহায়তা প্যাকেজের ব্যাপারে সম্মত ছিলেন।

বেশ কয়েকদিনের আলোচনার পর প্যাকেজ ঘোষণার সময় সিনেট সংখ্যাগরিষ্ঠ নেতা মিচ ম্যাককনেল বলেন, ‘কোভিড মোকাবিলায় যেসব মার্কিন নাগরিক লড়াই করছেন এবং দীর্ঘ সময় ধরে এ সহায়তার জন্যে অপেক্ষা করছেন; আমরা তাদের জন্যে চূড়ান্ত সিদ্ধান্তে উপনীত হয়েছি।’

ক্ষুদ্র ব্যবসায়ী, বেকার মার্কিন নাগরিক, স্বাস্থ্য কর্মীরা এ সহায়তা পাবেন। হাউস স্পিকার ন্যান্সি পেলোসি ও সিনেট সংখ্যালঘু নেতা চাক শুমার এক যৌথ বিবৃতিতে বলেন, আমরা ভাইরাসের শেষ চাচ্ছি এবং মার্কিন নাগরিকদের সহায়তা দিতে যাচ্ছি।

এ প্যাকেজের আওতায় প্রাপ্তবয়স্ক মার্কিন নাগরিক ও শিশুরা প্রতিজনে সরাসরি ৬০০ ডলারের চেক পাবেন। ক্ষুদ্র ব্যবসায়ীদের সহায়তা দেওয়া ছাড়াও তাদের ঋণ কর্মসূচি হিসেবে ২৮৪ বিলিয়ন ডলার দেওয়া হবে। ১৫ বিলিয়ন ডলার দেওয়া হবে সিনেমা, থিয়েটার ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানগুলোকে।

তাছাড়া সপ্তাহে ৩০০ ডলার দেওয়া হবে বেকার ইন্স্যুরেন্স বেনিফিট হিসেবে। ২৫ বিলিয়ন দেওয়া হবে মার্কিন নাগরিকদের বকেয়া ভাড়া বাবদ ও উচ্ছেদ নোটিশ স্থগিতাদেশের মেয়াদ বৃদ্ধিতে। স্কুল, কলেজ ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলো নিরাপদভাবে খোলার জন্যে ৮২ বিলিয়ন ডলার সহায়তা রাখা হয়েছে।

অন্যদিকে শিশুদের যত্ন নেয় এমন প্রতিষ্ঠানগুলো পাবে ১০ বিলিয়ন ডলার। সম্পূরক পুষ্টি বৃদ্ধিতে ১৩ বিলিয়ন ডলার খরচ করা হবে শিশুদের জন্যে চলমান কর্মসূচিতে। প্রত্যন্ত অঞ্চলে যেসব মার্কিন নাগরিক রয়েছেন তাদের ব্রডব্যান্ড সুবিধায় খরচ করা হবে ৭ বিলিয়ন ডলার। কোভিড ভ্যাকসিন সরবরাহ, পরীক্ষা ও কোভিড রোগীদের সেবা দিচ্ছেন এমন স্বাস্থ্যকর্মীদের জন্যে রাখা হয়েছে কয়েক বিলিয়ন ডলারের সহায়তা।

ডেমোক্রেট নিয়ন্ত্রিত কংগ্রেসের স্পিকার ন্যান্সি প্যালোসি, সিনেটের ডেমোক্রেট মাইনোরিটি লিডার চক শুমার (নিউইর্য়ক) ও সিনেটের রিপাবলিকান মেজরিটি লিডার মিচ ম্যাককনেল (কেন্টাকি) যৌথভাবে এই বিলের সমঝোতার কথা জানান। এর বাইরে এই উদ্দীপনা প্যাকেজের আওতায় রয়েছে ব্যাবসীদের পে চেক প্রটেকশন প্রোগ্রাম, স্কুল-কলেজ, ক্ষুদ্র ব্যাবসীদের ঋণ, করোনার টেস্ট, স্বল্প আয়ের নাগরিকের খাদ্য সহায়তাসহ অন্যান্য ফেডারেল প্রোগাম।

ডেমোক্রেটরা এই দ্বিতীয় পেন্ডামিক উদ্দীপনা ২ দশমিক ২ ট্রিলিয়ন ডলারের প্রস্তাব করেছিলেন। কিন্তু রিপাবলিকান আইন প্রণেতা বিশেষ করে সিনেটের মেজরিটি নেতা মিচ ম্যাককনেল এই বিশাল অংকের উদ্দীপনা পাসে রাজি হননি। ফলে দীর্ঘদিন ধরে বিলের আকার নিয়ে দুপক্ষের টানা হেঁচড়া চলছিল।

উল্লেখ, পেন্ডামিক শুরু হওয়ার পর গত মার্চে ২ লাখ কোটি ডলারের প্রথম উদ্দীপনা প্যাকেজ পাস হয়। প্রথম প্যাকেজের আওতায় মার্কিন নাগরিকরা জন প্রতি ১২০০ ডলার ও ১৮ বছরের নিচে এমন সন্তানের জন্য ৬০০ ডলারের সরাসরি চেক পান। বেকার ভাতা সপ্তাহে ৬ ডলার করে দেওয়া হয় ফেডারেল থেকে। এই অর্থ রাজ্যের অতিরিক্ত। এছাড়া, সব ধরনের ব্যবসায় দেওয়া হয় বিরাট প্রণোদনা। আধুনিক ইতিহাসে এত বিশাল আকারের উদ্দীপনা প্যাকেজ এটিই প্রথম ও একমাত্র।