সোমবার, ৬ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ২১শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

নিজের মানসিক শান্তি বজায় রাখতে ৭ শ্রেণির মানুষ থেকে দূরে থাকুন

news-image

অনলাইন ডেস্ক : আপনি যদি মানসিক শান্তি চান তাহলে অবশ্যই কিছু মানুষকে এড়িয়ে চলতে হবে। কারণ সবাইকে সুখে রাখতে গিয়ে দিন শেষে নিজের মানসিক শান্তি হবে না। এ জন্য যেসব মানুষ মনে হয় আপনার জীবনে সমস্যা তৈরি করে, তাদেরকে এড়িয়ে চলতে হবে।

মানুষ সামাজিক জীব। মানুষ নিয়ে মানুষকে বেঁচে থাকতে হবে। তবে নিজের মানসিক শান্তির জন্য কিছু মানুষকে দূরে রাখতে হবে। বিভিন্ন গবেষণায় প্রমাণিত হয়েছে যে আমাদের চারপাশের মানুষ আমাদের জীবনে প্রভাব ফেলে। এমনকি এ জন্য আপনি হতাশায়ও ভুগতে পারেন এবং আপনার অনেক সফলতাও হাতছাড়া হতে পারে। এ জন্য যারা জীবনে সমস্যা তৈরি করে এমন সাত শ্রেণির মানুষকে এড়িয়ে চলুন।

গসিপ গার্ল

যে আপনার সামনে অন্য কাউকে নিয়ে গল্প করছে সে আপনার গল্পও অন্যের কাছে ঠিকভাবে করতে পারে। এ জন্য এসব মানুষকে এড়িয়ে চলুন।

নেতিবাচক

নেতিবাচক মানুষের সঙ্গে চলাফেরা করলে তা নিজের জীবনেও প্রভাব ফেলে। সব সময় নিজের মধ্যে নেগেটিভ বিষয় কাজ করে। এই জাতীয় লোকেরা কখনো আপনাকে লক্ষ্য অর্জনে সহায়তা করতে পারবে না; বরং আপনাকে সব সময় হতাশায় ফেলে দেবে।

কাঁদুনে

পৃথিবীতে এমন অনেক মানুষ আছে, যারা শুধু নিজের সমস্যার কথা বলতে ব্যস্ত। আপনারটা শোনার সময় বা আগ্রহ নেই। এদের থেকে চেষ্টা করবেন দূরে থাকতে।

অলস

এই গোষ্ঠীর আলাদা কোনো পরিচিতির দরকার নেই। এরা সব সময় নিজেরাও কাজ থেকে দূরে থাকে, সঙ্গে আপনাকেও কর্মবিমুখ করে রাখবে।

সুবিধাবাদী

এমনভাবে আপনার সঙ্গে মিশবে যে আপনাকে তার আসল রূপ বুঝতে অনেক বেগ পেতে হবে। এ জন্য মানুষের সঙ্গে মেশার আগে চিন্তা করবেন আপনি তার থেকে বিপদের সময় উপকৃত হবেন কি না।

বিচারক

এরা পা থেকে মাথা পর্যন্ত সব সময় আপনার ভালো-মন্দ তুলে ধরবে। শুধু তা-ই নয়, আপনার খারাপ দিকগুলো তাচ্ছিল্য করবে।

আত্মকেন্দ্রিক মানুষ

এ ধরনের মানুষ কখনোই ভালো শ্রোতা হয় না। এরা আপনার কথা শুনবে না মন দিয়ে। নিজেকে নিয়েই ব্যস্ত থাকবে সব সময়। দিন শেষে কোনো বিপদেও আপনি এই মানুষকে পাশে পাবেন না।

সূত্র : হেলথ শটস।