বুধবার, ২০শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ ৪ঠা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

মনজুরে মওলা আজিমপুর কবরস্থানে শায়িত

news-image

নিজস্ব প্রতিবেদক : করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন কবি ও প্রাবন্ধিক মনজুরে মওলা (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহী রাজিউন)।

রবিবার সকালে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিল ৮০ বছর।

মনজুরে মওলার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ। এক শোক বার্তায় রাষ্ট্রপতি বলেন, “মনজুরে মওলার মৃত্যু বাংলাদেশের সাহিত্য অঙ্গনের জন্য এক অপূরণীয় ক্ষতি।”

রাষ্ট্রপতি মনজুরে মওলার রুহের মাগফিরাত কামনা করেন ও তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

বেশ কিছুদিন ধরে অসুস্থ ছিলেন মনজুরে মওলা। করোনা সন্দেহে নমুনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসায় গত ৫ ডিসেম্বর ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয় তাকে। সেখানেই চিকিৎসা চলছিল। মনজুরে মওলার প্রয়াণে গভীর শোক প্রকাশ করছে বাংলা একাডেমি। এছাড়া বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকেও শোক প্রকাশ করা হয়েছে।

রবিবার বাদ আছর মেয়র হানিফ জামে মসজিদে জানাজার পর আজিমপুর কবরস্থানে তাকে দাফন করা হয়েছে। মনজুরে মওলার মেয়ে রওশন তামান্না দেশ রূপান্তরকে বলেন, “বাবাকে দাদার কবরে দাফন করা হয়েছে। বাদ আছর আজিমপুর কবরস্থানে দাফন করা হয়। এর আগে কবরস্থান সংলগ্ন মেয়র হানিফ জামে মসজিদে জানাজা অনুষ্ঠিত হয়। সবাই বাবার জন্য দোয়া করবেন।”

কবি, রবীন্দ্র-গবেষক ও বাংলা একাডেমির প্রাক্তন মহাপরিচালক মনজুরে মওলা বাংলাদেশের সাহিত্য-জগতে এক অনন্য নাম। তার জন্ম ১৯৪০ সালের ১ অক্টোবর। নিজস্বতা-চিহ্নিত কবিতা এবং শিল্পসুষমাময় গদ্য রচনা করে তিনি তার স্বাতন্ত্র্যের স্বাক্ষর রেখেছেন। রবীন্দ্রনাথের বিচিত্র বিষয় নিয়ে ব্যতিক্রমী গবেষণাকর্ম একজন অনন্যসাধারণ রবীন্দ্র-গবেষক হিসেবে তাকে প্রতিষ্ঠিত করে। তার সাহিত্যকৃতির মধ্যে আরও উল্লেখযোগ্য কবি টিএস এলিয়ট সম্পর্কে উচ্চতর গবেষণা।

তার বর্ণাঢ্য কর্মজীবনের বিশিষ্ট অধ্যায় বাংলা একাডেমির মহাপরিচালক হিসেবে ৩১শে ডিসেম্বর ১৯৮২ থেকে ১১ই মার্চ ১৯৮৬ মেয়াদে দায়িত্ব পালন। তিন বছরের মেয়াদকালে ঐতিহাসিক বর্ধমান হাউস সংস্কার, অমর একুশে গ্রন্থমেলা ও একুশে বক্তৃতা প্রবর্তন, শহিদ বুদ্ধিজীবী স্মৃতি প্রদর্শনী আয়োজন, শহিদ বুদ্ধিজীবী কোষগ্রন্থ ও স্মারকগ্রন্থ প্রকাশ, ভাষাশহিদ গ্রন্থমালার ১০১টি বই প্রকাশ, একাডেমির কর্মকর্তা/কর্মচারীদের অবসরভাতা নিশ্চিতকরণ-সহ নানা যুগান্তকারী কর্মসূচির বাস্তবায়নের মাধ্যমে বাংলা একাডেমির ইতিহাসে স্মরণীয় হয়ে আছেন।

মনজুরে মওলার বেশ কিছু উল্লেখযোগ্য গ্রন্থের প্রকাশক বাংলা একাডেমি। তিনি সাহিত্যে অবদানের জন্য বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ও বাংলা একাডেমি রবীন্দ্র পুরস্কারে ভূষিত হয়েছেন।