বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হাসপাতালে শয্যা না পেয়ে মুক্তিযোদ্ধার মৃত্যু!

news-image

গাজীপুর প্রতিনিধি : বিজয়ের মাসে গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে উপযুক্ত চিকিৎসা ও শয্যা না পেয়ে বাড়ি ফিরে বিনা চিকিৎসায় এক বীর মুক্তিযোদ্ধা মারা গেছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

নিহত মুক্তিযোদ্ধা মো. ফজলুল হক ফকির (৮৫) গাজীপুরের কাপাসিয়া উপজেলার খোদাদিয়া গ্রামের বাসিন্দা।

নিহতের মেয়ে ফাতেমা বেগম জানান, তার বাবা স্ট্রোকের রোগী ছিলেন। মঙ্গলবার (১৫ ডিসেম্বর) রাত সোয়া ৯টার দিকে আবারো অসুস্থ হলে বাবার চিকিৎসার জন্য প্রথমে কাপাসিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়। পরে চিকিৎসকরা সেখান থেকে তাকে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল হাসপাতালে রেফার্ড করে।

রাত সোয়া ১১টার দিকে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে পৌঁছেন তারা। এ সময় তারা সেখানে তাকে উপযুক্ত চিকিৎসা দেয়ার মতো বিশেষজ্ঞ কোন চিকিৎসক পাননি। পরে তাকে হাসপাতালের কেবিনে বেড দিতে বললে মেডিসিন ওয়ার্ড থেকে তাদের জানানো হয়, সেখানে কোনো বেড খালি নেই।

ফাতেমা বেগম আরো জানান, মুক্তিযোদ্ধার পরিচয় দেয়ার পরও তাকে নার্সরা হাসপাতালের বারান্দার মেঝেতে চাঁদর পেতে দেন। স্ট্রোকের রোগী নিয়ে রাতে শীতের মধ্যে সেখানে অবস্থান করার মতো পরিবেশ ও হাসপাতালে বিশেষজ্ঞ চিকিৎসক উপস্থিত না থাকায় সেখান থেকে বাবাকে নিয়ে বাড়ি চলে যান তারা। পরে বৃহস্পতিবার সকাল ১০টায় বাড়িতেই মারা যান তার বাবা।

ফাতেমা বলেন, বৃহস্পতিবার বাবাকে পপুলার হাসপাতালের নেয়ার কথা ছিল। তার আগেই তিনি আমাদের ছেড়ে চলে গেছেন। মঙ্গলবার মধ্যরাতে চলে আসার আগে তাজউদ্দীন হাসপাতাল থেকে জানানো হয়, বিজয় দিবসের দিনও তার চিকিৎসা দেয়ার মতো বড় ডাক্তার হাসপাতালে থাকবে না। তাই পরদিন আর ওই হাসপাতালে যাওয়া হয়নি।

হাসপাতালের জরুরি বিভাগের ইনচার্জ ব্রাদার মো. হাবিবুর রহমান বলেন, ১৫ ডিসেম্বর রাত ১১টা ২০ মিনিটে ফজলুল হক ফকির নামের ওই রোগী জরুরি বিভাগে যান। তখন তিনি যে মুক্তিযোদ্ধা, সে পরিচয় কেউ বলেনি। তারপরও একজন সাধারণ রোগী হিসেবে তাকে ভর্তির কাগজ/ফাইল তৈরি করে সেখান থেকে ওয়ার্ডে পাঠানো হয়। পরে ওয়ার্ডে কী হয়েছে তা আর কিছু জানা নেই।

হাসপাতালের মেডিসিন মেল ওয়ার্ডের বয় গোলাম মোরশেদ জানান, ওই রোগীকে তার স্বজনরা ট্রলিতে করে তার ওয়ার্ডে নিয়ে এসেছিল। পরে তার স্বজনরা ওয়ার্ডে কর্তব্যরত ইন্টার্ন ডাক্তারের সঙ্গে কথা বলতেও দেখেছেন। এ ব্যাপারে আর কিছুই জানে না বলে জানান ওয়ার্ড বয় মোর্শেদ।

তবে নিপা দাস জানান, ওইদিন ওয়ার্ডে রোগীকে দেয়ার মতো কোন বেড খালি ছিল না। অনেক রোগীকে বারান্দায় মেঝেতে বিছানা পেতে দেয়া হয়েছে। তবে ওই মুক্তিযোদ্ধাকে সেদিন কেবিনে না দিয়ে কেন বারান্দার মেঝেতে বিছানা পেতে দেয়া হয়েছে এ ব্যাপারে কিছুই জানেন না বলে জানান তিনি।

শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাপসপাতালে উপ-পরিচালক তপন কান্তি সরকার বলেন, মঙ্গলবার রাতে বিষয়টি আমাকে কেউ জানায়নি। পরে বৃহস্পতিবার দুপুরে সাংবাদিকদের কাছে শুনে খোঁজ নিয়ে জেনেছি ওই নামে একজন রোগী জরুরি বিভাগে ভর্তি হওয়ার পর তাকে মেডিসিন ওয়ার্ডে পাঠানো হয়। ওই ওয়ার্ডে তাকে যে বেড দেয়া হয়েছে, তা পছন্দ না হওয়ায় ভর্তির ফাইল নিয়েই স্বজনরা তাকে নিয়ে হাসপাতাল ত্যাগ করে চলে গেছেন। শুনেছি বৃহস্পতিবার সকালে তিনি মারা গেছেন। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। কারো গাফিলতি থাকলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

কাপাসিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোসা. ইসমত আরা জানান, ফজলুল হক ফকির একজন বীর মুক্তিযোদ্ধা ছিলেন। তাকে বৃহস্পতিবার বিকেলে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করার সকল ব্যবস্থা গ্রহণ করা হয়। বাংলাদেশ জার্নাল

এ জাতীয় আরও খবর

হুমকি দিয়েই পোস্ট সরিয়ে নিলেন তিশা, কী লেখা ছিল তাতে?

দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বিকেলে

ঘরে-বাইরে কোথাও সম্মান পান না প্রবাসীরা

দেশের ফেরার আগে মোস্তাফিজের চমক

মৃত্যু সনদ জাল করার অভিযোগে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে মামলা

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত নিয়েছে : অপু বিশ্বাস

তিউনিসিয়া উপকূলে নিহত ৮ বাংলাদেশির লাশ আজ দেশে পৌঁছাবে

রাজধানীতে ট্রাকের ধাক্কায় রিকশাচালক নিহত

আদালতে লিফট আতঙ্ক, ভোগান্তিতে আইনজীবী-বিচারপ্রার্থীরা

ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করছে কলম্বিয়া

অবশেষে নামলো বৃষ্টি, দাবদাহে পুড়তে থাকা মানুষের স্বস্তির নিশ্বাস

হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকার সংঘর্ষে একই পরিবারের চারজনসহ নিহত ৫