মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রেমের ৪টি স্তরে আপনি কোনটিতে?

news-image

অনলাইন ডেস্ক : প্রেমের রয়েছে চারটি স্তর। ইউনিভার্সিটি কলেজ লন্ডনের একদল গবেষক সম্প্রতি এমন দাবি করেছেন।

তাদের দাবি, মানুষের ব্রেনের যে অংশ জটিল সিদ্ধান্ত নেয়, প্রেমে পড়লে তার কার্যকারিতা কমে যায়। কারণ প্রেম নাকি মস্তিষ্কের ওই অংশের উপরে পুরোপুরি কব্জা করে নেয়।

গবেষণায় আরও দেখা গিয়েছে, যার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে উঠছে, সেই মানুষটি কেমন তা বিচার করার ক্ষমতাও নাকি ব্রেনের কমে যায়! অথচ অন্যান্য মানুষের চরিত্র বিচার করার ক্ষেত্রে ব্রেন স্বাভাবিকভাবেই কাজ করে।

তবে শুধু প্রেমই নয়, যে কোনও ধরনের ভালোবাসাই মানুষের মস্তিষ্ককে দুর্বল করে দেয় গবেষকরা দাবি করেছেন।

গবেষণা চলাকালীন কুড়ি জন মা-কে তাদের সন্তান, পরিচিত কিছু শিশু এবং বন্ধুদের ছবি দেখানো হয়। দেখা যায়, ছবিগুলি দেখার সময় ওই মায়েদের সঙ্গে প্রেমে পড়া কিছু মহিলার মস্তিষ্কের কাজ করার গতিপ্রকৃতিতে অনেকটাই মিল রয়েছে।

প্রেমের ৪টি স্তরে আপনি কোনটিতে? টাইমস অব ইন্ডিয়ার একটি লেখা অবলম্বনে তৈরি লেখাটিতে দেখে নিন আপনার সম্পর্ক ঠিক কোন স্তরে রয়েছে এখন !

প্রবল আকর্ষণের স্তর প্রথম দর্শনেই প্রেম বলুন বা বন্ধুতের চৌকাঠ পেরিয়ে প্রেমের উঁকিঝুকিই বলুন, এই স্তরে আকর্ষণের টান প্রচণ্ড তীব্র থাকে। এই সময়টায় প্রেমিক-প্রেমিকা পরস্পরকে ছেড়ে থাকতেই পারেন না। অর্থাৎ এ সময়টা শুধুই হরমোনের তীব্রতা আর ওঠাপড়ার সময়!

মধুচন্দ্রিমা স্তর প্রাথমিক আকর্ষণের জোয়ারভাটা পেরিয়ে এই স্তরে এসে সদ্য থিতু হয় সম্পর্ক। এই সময়টাও গোলাপি কাচের মধ্যে দিয়ে গোটা দুনিয়াটাকে রঙিন দেখানোর সময়! মনের মানুষের কোনও দোষই আপনার চোখে পড়বে না এখন! প্রেম অন্ধ, তা বোধহয় এই সময়টাকে দেখেই বলা হয়েছে।

আবেগের টান এই স্তরে আবেগের গভীরতা সবচেয়ে বেশি হয়। এই সময়ে পৌঁছে আপনারা ভবিষ্যতের পরিকল্পনা করতে শুরু করেন। অন্য কথায়, সম্পর্কে কোনও দ্বিধাদ্বন্দ্ব থাকলে তা শুধরে নেওয়ার সময়ও এখনই।

আত্মসমীক্ষা পর্ব

এসপার-ওসপারের সময় বোধহয় এটাই! এই সময়ে আপনারা দু’জনেই পরস্পরের প্রতি অপরজনের দায়বদ্ধতা, প্রতিশ্রুতির দিকটা যাচাই করে নিতে চান। সম্পর্কের যে কোনও সমস্যা থাকলে তা মেরামতের কাজটাও শুরু হয় এই সময় থেকেই। কিন্তু ব্যবধানগুলোও স্পষ্টতর হতে শুরু করে। আত্মসমীক্ষার এই স্তরটা সবচেয়ে জটিল। এই স্তর পেরিয়ে যেতে পারলেই মোটামুটি সুখী একটা দাম্পত্যজীবন অপেক্ষা করছে আপনাদের জন্য।