মঙ্গলবার, ২৮শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নতুন রূপে মাঠে পুলিশ

news-image

নিজস্ব প্রতিবেদক : ‌‘ট্যাকটিক্যাল বেল্ট’ পরে বিজয় দিবসের দায়িত্ব পালনে মাঠে নেমেছে পুলিশ। কোমরের বেল্টের সঙ্গে যুক্ত হোলস্টার রয়েছে উরুতে বাঁধা; তাতে রয়েছে ছোট আগ্নেয়াস্ত্র, হ্যান্ড কাফ, ওয়ারলেস। পানির বোতলও রয়েছে বেল্টে।

বুধবার শাহবাগ ও রমনা এলাকায় ঘুরে ট্যাকটিক্যাল বেল্ট পরা অবস্থায় পুলিশ সদস্যদের কর্তব্য পালন করতে দেখা যায়।

এর আগে মঙ্গলবার রাজারবাগ পুলিশ অডিটরিয়ামে এক সংবাদ সম্মেলনে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ জানিয়েছেন, প্রথমে ঢাকা মহানগর পুলিশের সাত হাজার ও চট্টগ্রাম মহানগর পুলিশের তিন হাজার পুলিশ সদস্যকে এই বেল্ট দেয়া হবে।

মাঠ পর্যায়ে কাজ করার সময় পুলিশ সদস্যদের হাত খালি রাখতে উন্নত বিশ্বের আদলে এই ব্যবস্থা চালু করা হচ্ছে বলে জানান আইজিপি।

রমনা বিভাগের পুলিশের উপ-কমিশনার সাজ্জাদুর রহমান বলেন, ট্যাকটিক্যাল বেল্ট অ্যান্ড অ্যাকসেসরিজের মধ্যে রয়েছে থাই হোলেস্টার উইথ আর্মস, এক্সপান্ডেবল ব্যাটন, হ্যান্ড কাফ, ওয়ারলেস, টর্চ লাইট, ওয়াটার বটল, মাইক্রোফোন। দুটি আগ্নেয়াস্ত্র রাখার স্থান রয়েছে। একটিতে পিস্তল রাখা হবে এবং আরেকটিতে এসএমজি রাখা হবে।

লম্বা অস্ত্রের ব্যবহার কি আর থাকবে না জানতে চাইলে শাহবাগ থানার পরিদর্শক তদন্ত আরিফুর রহমান সরদার বলেন, আজ ছয়টি পার্টি ডিউটি দিচ্ছেন। শাহবাগ মোড়, মৎস ভবনের সামনে, প্রেসক্লাব, মেডিকেল ও বিশ্ববিদ্যালয় তারা কাজ করছেন ওই বেল্ট পরে। এছাড়া থানায় যারা ডিউটি দিচ্ছেন তারাতো লম্বা অস্ত্র নিয়ে কাজ করবে।

৩০ ডিসেম্বর পর্যন্ত পরীক্ষামুলকভাবে এ কার্যক্রম চলবে জানিয়ে এক পুলিশ কর্মকর্তা বলেন, পর্যায়ক্রমে তা সারা দেশে ছড়িয়ে দেয়া হবে।