বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

স্বাস্থ্যসম্মত ওজন কমাতে চর্বিযুক্ত খাবার

news-image

অনলাইন ডেস্ক : স্বাস্থ্যসম্মত উপায়ে ওজন কমানোর জন্য ডায়েট গুরুত্বপূর্ণ। সাধারণত চর্বিজাতীয় খাবারকে আমরা অস্বাস্থ্যকর, তৈলাক্ত এবং ওজন বৃদ্ধির জন্য দায়ী মনে করা হয়।

কিন্তু স্বাস্থ্যসম্মত উপায়ে ওজন কমানোর পাশাপাশি পুরো স্বাস্থ্যের জন্যও ডায়েটারি ফ্যাট প্রয়োজন।

স্বাস্থ্যসম্মত চর্বি যেভাবে ওজন কমায়: এটি ক্ষুধা লাগার হরমোনকে নিয়ন্ত্রণ করে এবং উচ্চমাত্রায় ক্যালরি গ্রহণ থেকে বিরত রাখে। এ ছাড়া উচ্চমাত্রার চর্বিযুক্ত খাবারে ভিটামিন এবং বিভিন্ন ধরনের খনিজ উপাদানের মতো পুষ্টি উপাদান রয়েছে।

তবে অস্বাস্থ্যকর চর্বিযুক্ত খাবারে সতর্ক থাকতে হবে কারণ এটি আপনার ওজন বাড়িয়ে দেবে।

ওজন নিয়ন্ত্রণে উচ্চমাত্রায় চর্বিযুক্ত কিছু খাবার উল্লেখ করা হল-

অ্যাভাকোডা: এতে থাকা সমৃদ্ধ মনোস্যাচুরেটেড ফ্যাট ওজন কমাতে সহায়ক। এটি ফাইবার এবং প্রোটিন উপাদান সমৃদ্ধ দীর্ঘক্ষণ ক্ষুধা নিয়ন্ত্রণে রাখে; উচ্চমাত্রায় ক্যালরি গ্রহণ থেকে বিরত রাখে।

ডিম: অনেকে ডিমের হলুদ অংশকে উচ্চমাত্রায় চর্বিযুক্ত ভেবে খাওয়া থেকে বিরত থাকেন। তবে ডিমের সাদা অংশ যেমন প্রোটিন সমৃদ্ধ তেমনি হলুদ অংশ স্বাস্থ্যকর মনোস্যাচুরেটেড চর্বিসমৃদ্ধ। ওজন নিয়ন্ত্রণের জন্য আস্ত ডিমই কার্যকরী।

ডার্ক চকোলেট: সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, ডার্ক চকোলেট স্বাস্থ্যের জন্য ভালো। এতে থাকা বিশুদ্ধ কোকোয়া বাটার দীর্ঘক্ষণ ক্ষুধা নিয়ন্ত্রণে রাখে এবং ওজন কমাতে সহায়ক। এতে সমৃদ্ধ ফাইবার, স্বাস্থ্যসম্মত ফ্যাট, আয়রন, ম্যাংগানিজ, কপার, ম্যাগনেশিয়াম এবং অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান রয়েছে। যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

নারকেল: নারকেল বা রান্নায় নারকেলের তেল ব্যবহার ক্ষতিকর নয় এবং এটি কোনোভাবেই ওজন বাড়ার ক্ষেত্রে প্রভাব ফেলে না। এতে থাকা সম্পৃক্ত চর্বি ব্যাকটেরিয়া প্রতিরোধ করে এবং কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে। এমনকি নারকেল তেল তলপেটের চর্বি কমাতে সহায়ক বলেও এক গবেষণায় প্রমাণিত হয়েছে।

চর্বিযুক্ত মাছ: স্যালমন, সার্ডিসের মতো সামুদ্রিক মাছে ওমেগা ফ্যাটি অ্যাসিড এবং প্রোটিন রয়েছে। এগুলো হার্ট সুস্থ রাখতে এবং ওজন কমাতে সহায়ক। এই মাছগুলো প্রোটিন সমৃদ্ধ যা দীর্ঘক্ষণ ক্ষুধা নিয়ন্ত্রণ করে।

 

এ জাতীয় আরও খবর