বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘হৃদয় থেকে আমি একজন ফিলিস্তিনি’

news-image

অনলাইন ডেস্ক : ফুটবল কিংবদন্তী ডিয়েগো ম্যারাডোনার মৃত্যুতে শোক ম্যুহমান গোটা বিশ্ব। তবে তার প্রয়াণ বেশি স্তব্ধ করে দিয়েছে ফিলিস্তিনিদের। কারণ ম্যারাডোনা ছিলেন তাদের কাছে একজন খেলোয়াড়ের চেয়ে বেশি কিছু।

বুধবার হার্ট অ্যাটাকে মারা যান এ ফুটবল জাদুকর। মস্তিষ্কে অস্ত্রোপচারের পর মাত্র দুই সপ্তাহ আগেই হাসপাতাল থেকে ছাড়া পেয়েছিলেন তিনি।

ফিলিস্তিনি সংবাদমাধ্যম প্যালেস্টাইন ক্রোনিক্যাল জানায়, ইসরায়েলি দখলদারির বিরুদ্ধে ফিলিস্তিনিদের প্রতি সরাসরি নিজের সমর্থন জানিয়েছিলেন ম্যারাডোনা।

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের প্রতি ছিল তার আকুণ্ঠ সমর্থন। ২০১৮ সালে জুলাই মাসের এক ভিডিওতে দেখা যায়, আব্বাসকে জড়িয়ে ধরছেন তিনি।

নিজের বুকের দিকে আঙুল ঠেকিয়ে ম্যারাডোনা ঘোষণা দেন, ‘হৃদয় থেকে আমি একজন ফিলিস্তিনি।’

ফিলিস্তিনি নেতাকে জড়িয়ে ধরার সেই ভিডিও নিজের টুইটার অ্যাকাউন্টেও পোস্ট করেছিলেন ম্যারাডোনা।

দুবাইতে এক ফুটবল ম্যাচের আগে ফিলিস্তিনি দলকে সমর্থন দিয়েছিলেন তিনি। গ্যালারিতে ফিলিস্তিনি ব্যানারও প্রদর্শন করেছিলেন। এ ছাড়া ফিলিস্তিনি জাতীয় প্রতীক সাদা-কালো রুমাল কেফিয়াহ হাতেও দেখা গেছে তাকে।

২০১২ সালে সর্বকালের অন্যতম শ্রেষ্ঠ ফুটবলার বলেছিলেন, ‘আমি ফিলিস্তিনিদের এক নম্বর সমর্থক। আমি তাদের প্রতি সমর্থন এবং সহানুভূতি জানাই।’

ম্যারাডোনা বলেছিলেন, ‘আমি এই জাতিকে সমর্থন করি, কারণ সংগ্রাম করে আমি বেড়ে উঠেছি এবং অন্যায়ের বিরুদ্ধে দাঁড়িয়েছি।’

২০১৪ সালে গাজায় ইসরায়েলি হামলার ঘটনায়ও ফিলিস্তিনিদের পাশে দাঁড়িয়েছিলেন আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানো এ তারকা। সে সময় তিনি বলেছিলেন, ‘ফিলিস্তিনিদের সঙ্গে ইসরায়েল যা করছে, তা লজ্জাজনক।’

সেবছর ফিলিস্তিনি ফুটবল অ্যাসোসিয়েশন এবং এ আর্জেন্টাইন কিংবদন্তি তারকার মধ্যে একটি চুক্তির খবর প্রকাশ পেয়েছিল। তখন ছড়িয়ে পড়েছিল যে, ২০১৫ সালের এএফসি এশিয়ান কাপের জন্য ফিলিস্তিনি ফুটবলের দলের কোচ হচ্ছেন তিনি। যদিও পরবর্তীতে সেরকম কিছু দেখা যায়নি।

ফুটবল কিংবদন্তির মৃত্যুতে ফিলিস্তিনিরা টুইটারে শোক প্রকাশ করছেন। আব্বাসের সঙ্গে তার সেই ভিডিও, ফিলিস্তিনি জাতীয় পতাকা ও কেফিয়াহ হাতে তার বেশ কিছু ছবি পোস্ট দিচ্ছেন তারা। ক্যাপশনে উঠে এসেছে ফিলিস্তিন নিয়ে তার বক্তব্যগুলো।

ফিলিস্তিনের বিশিষ্ট সাংবাদিক রামজি বারউদ বলেন, ফিলিস্তিনে ম্যারাডোনাকে অপছন্দ করা সম্ভব নয়। তাকে ভালোবাসাই একমাত্র উপায় আছে আপনার হাতে।

তিনি বলেন, ‘আমাদের মতো দরিদ্র অবস্থা থেকেই ম্যারাডোনা উঠে এসেছিলেন। আমাদের জন্য এটি শুধু ফুটবল বা খেলার বিষয় না, এটি আমাদের জন্য আশার প্রতীকস্বরূপ। যে কোনো কিছু চাইলেই সম্ভব, এমন অনুভূতি আমাদের ভেতরে ছড়িয়ে পড়ে।’

রামজি বলেন, ‘ম্যারাডোনার মতো আমরাও বলতে চাই, আমরা আর্জেন্টেনিয়ান, আমরা লাতিন আমেরিকান।’

 

এ জাতীয় আরও খবর

সালমান খানের বাড়িতে হামলায় অভিযুক্ত তরুণের আত্মহত্যা

দাবদাহে তিস্তাপাড়ে সেচের আশীর্বাদ হিমালয়ের বরফগলা পানি

বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ

দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার

যেসব অভিযোগে মামলা হবে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে

মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অজস্র অভিযোগ: হারুন

বিলাসিতা ছেড়ে শ্রমিকদের কল্যাণে বিশেষ নজর দিন; শিল্প মালিকদের প্রধানমন্ত্রী

সব মানুষ বলছে সরকার অধিকার হরণ করছে: ফখরুল

বিএনপি কর্মীরা ক্লান্ত, নেতারা হতাশ: ওবায়দুল কাদের

হাসপাতালে খালেদা জিয়া

কাল থেকে কমতে পারে তাপমাত্রা, শুরু হবে বৃষ্টি

মিল্টন সমাদ্দার গ্রেপ্তার