সোমবার, ৩০শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ১৫ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

পরিবর্তন পয়েন্ট সিস্টেমে, চ্যাম্পিয়নশিপে দুইয়ে নামল ভারত

news-image

স্পোর্টস ডেস্ক : করোনাভাইরাসের কারণে বেশ কয়েকটি সিরিজ আটকে যাওয়ায় টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট হিসাবের পদ্ধতিতে পরিবর্তন আনার বিষয়টি নিশ্চিত করেছে আইসিসি। নতুন পদ্ধতিতে ভারত এক থেকে দুইয়ে নেমে গেছে।

এখন থেকে দুই ফাইনালিস্ট বাছাইয়ের জন্য পয়েন্ট নয়, সম্ভাব্য পয়েন্টের শতকরা হার হিসাব করা হবে।

অনিল কুম্বলের নেতৃত্বাধীন ক্রিকেট কমিটির সুপারিশের পর আইসিসির প্রধান নির্বাহী কমিটির সভায় অনুমোদন দেওয়া হয়েছে এই নিয়ম।

প্রাথমিক নিয়মে, টেস্ট চ্যাম্পিয়নশিপে সব দলের ছয়টি করে সিরিজ হওয়ার কথা। এরপর পয়েন্টের ভিত্তিতে নির্ধারণ করার কথা দুই ফাইনালিস্ট দল। কিন্তু কভিড-১৯ এর প্রাদুর্ভাবে বাতিল হওয়া, স্থগিত হওয়া সিরিজগুলোর ভবিষ্যৎ অনিশ্চিতই বলা যায়। একই সঙ্গে ২০২১ সালের জুনেই ফাইনাল আয়োজন করতে চাচ্ছে আইসিসি। ফলে এই সময়ের মধ্যে সব দলের সিরিজগুলো শেষ করা সম্ভব নয়। তাই এই নিয়মের দিকে ঝুঁকেছে আইসিসি।

বর্তমানে পয়েন্টের হারে শীর্ষে রয়েছে অস্ট্রেলিয়া। তিনটি সিরিজ খেলা দলটির পয়েন্টের হার ৮২.২২ শতাংশ। চার সিরিজ খেলে ৭৫.০০ শতাংশ হার নিয়ে ভারত আছে দ্বিতীয় স্থানে। কিন্তু কোহলিদের মোট পয়েন্ট বেশি, ৩৬০। অস্ট্রেলিয়ার সেখানে ২৯৬।

তিনে ইংল্যান্ড, তারাও খেলেছে চারটি সিরিজ। তাদের পয়েন্টের হার ৬০.৮৩ শতাংশ। এই তালিকায় বাংলাদেশ রয়েছে সবার শেষে। তিন ম্যাচ খেলা দলটি এখনো কোনো পয়েন্ট পায়নি।