রবিবার, ২৯শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ১৪ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

ঢাকা উত্তর আ’লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

news-image

নিজস্ব প্রতিবেদক : ত্যাগী ও পরিচ্ছন্ন ইমেজের নেতাদের পাশাপাশি নতুনদের প্রাধান্য দিয়ে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে।

৭৫ সদস্যের কার্যনির্বাহী সংসদ ও ১৭ সদস্যের উপদেষ্টা পরিষদের এই পূর্ণাঙ্গ কমিটি গঠনের বেলায় একই সঙ্গে বিতর্কিত ও বিভিন্ন অপকর্মে যুক্তদের বাদ দেওয়া হয়েছে বলেও দাবি সংশ্নিষ্ট নেতাদের। এর মধ্য দিয়ে সম্মেলনের এক বছর পর পূর্ণাঙ্গ কমিটি পেল ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ।

বুধবার রাতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের স্বাক্ষরে পাঠানো পত্রের মাধ্যমে এই পূর্ণাঙ্গ কমিটির তালিকা প্রকাশ করা হয়। এতে বলা হয়, আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশক্রমে এই পূর্ণাঙ্গ কমিটির তালিকা প্রকাশ করা হলো।

ক্যাসিনো কাণ্ডসহ নানা অপকর্মে জড়িত দলীয় নেতাদের বিরুদ্ধে অভিযানের মধ্যেই গত বছরের ৩০ নভেম্বর এক সঙ্গে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলন শেষে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগে শেখ বজলুর রহমানকে সভাপতি ও এস এম মান্নান কচিকে সাধারণ সম্পাদক এবং ঢাকা মহাগর দক্ষিণ আওয়ামী লীগে আবু আহমেদ মন্নাফীকে সভাপতি ও হুমায়ুন কবীরকে সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়।

সম্মেলন অনুষ্ঠানের পরপরই আওয়ামী লীগের রাজনীতির গুরুত্বপূর্ণ ঢাকা মহানগরের এই দুই অংশের পূর্ণাঙ্গ কমিটি গঠনের কার্যক্রম শুরু হয়। যদিও করোনাভাইরাসের প্রাদুর্ভাবসহ নানা কারণে তা শেষ করা যায়নি। বুধবার মহানগর উত্তর আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা হলেও মহানগর দক্ষিণ আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণার আরও দুই-একদিন সময় লাগতে পারে বলে জানা গেছে।

গত বছরের নভেম্বরে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ ছাড়াও দলের মেয়াদোর্ত্তীর্ণ পাঁচটি সহযোগী সংগঠনেরও সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। চলতি বছরের সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নির্দেশে সম্মেলন হওয়া দলের সব সহযোগী সংগঠন এবং সাংগঠনিক জেলার প্রস্তাবিত কমিটিগুলো যাচাই-বাছাইয়ের জন্য দলের কেন্দ্রীয় নেতাদের নিয়ে আটটি বিভাগীয় টিম গঠন করে দেওয়া হয়। যাচাই-বাছাই শেষে গত ১৪ নভেম্বর যুবলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়।

এর আগে গত অক্টোবরে দলের অন্য চার সহযোগী সংগঠন জাতীয় শ্রমিক লীগ, কৃষক লীগ, স্বেচ্ছাসেবক লীগ এবং মৎস্যজীবী লীগের কেন্দ্রীয় পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। একই সঙ্গে অলিখিতভাবে দলের ভ্রাতৃপ্রতিম সংগঠন হিসেবে বিবেচিত মহিলা শ্রমিক লীগের পূর্ণাঙ্গ কমিটিও ঘোষণা করা হয়েছিল।

উপদেষ্টা পরিষদে নতুনদের প্রাধান্য: ২০১৬ সালে অনুষ্ঠিত সম্মেলনের পর ঘোষিত ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদে মাত্র ছয়জনকে রাখা হয়েছিল। এবার নতুনদের প্রাধান্য দিতে গিয়ে উপদেষ্টা পরিষদের আকার বাড়ানো হয়েছে। একটি পদ ফাঁকা রেখে ১৭ সদস্যের উপদেষ্টা পরিষদ গঠন করা হয়েছে।

মহানগর উত্তরের আগের কমিটির উপদেষ্টা পরিষদে থাকা শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার ও মুকুল চৌধুরীর নাম এবারও উপদেষ্টা পরিষদে রয়েছে। তবে বিদায়ী কমিটির সাধারণ সম্পাদক সাদেক খাঁন এমপিকে এবার নতুন করে উপদেষ্টা পরিষদে রাখা হয়েছে। অবশ্য সাদেক খাঁন এমপির নাম একই সঙ্গে সহ-সভাপতির তালিকায়ও থাকায় বিস্ময় প্রকাশ করেছেন সংশ্নিষ্ট নেতাকর্মীরা। নতুন করে উপদেষ্টা পরিষদের সদস্য হয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম আতিক, ঢাকা-১৭ আসনের সংসদ সদস্য আকবর হোসেন পাঠান (ফারুক), শহিদুল্লাহ ভূঞা, আবুল হাসেম চেয়ারম্যান, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ২৪ নম্বরের ওয়ার্ড কাউন্সিলর সফিউল্যাহ সফি, শেখ মুজিবুর রহমান, লিয়াকত আলী, হায়দার আলী খান, মুক্তিযোদ্ধা আলাউদ্দিন আল আজাদ, হাজী সুলতান হোসেন, আবুল কাশেম, অ্যাডভোকেট আবু হানিফ ও নুরুন নাহার খান। গত কমিটির উপদেষ্টা পরিষদ সদস্য ডা. এইচ বি. ইকবালসহ কয়েকজন এবার বাদ পড়েছেন।

কার্যনির্বাহী সংসদে যারা: কার্যনির্বাহী সংসদে ১১ জন সহ-সভাপতি হচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, সাদেক খান এমপি, আসলামুল হক আসলাম এমপি, আবদুল কাদের খান, নাজিম উদ্দিন, জাহানারা বেগম, ওয়াকিল উদ্দিন, মফিজ উদ্দিন আহম্মদ, আনোয়ার হোসেন মজুমদার, হাজী মো. বশির আহম্মেদ এবং মুক্তিযোদ্ধা আবুল কাশেম খান।

কমিটিতে আরও রয়েছেন- যুগ্ম সাধারণ সম্পাদক হাবিব হাসান, মতিউর রহমান মতি ও জহিরুল হক জিলতু। আইন সম্পাদক আনিসুর রহমান, কৃষি ও সমবায় সম্পাদক মনির হোসেন, তথ্য ও গবেষণা সম্পাদক মিনহাজুল ইসলাম মিজু, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক এস এম মাহবুব আলম, দপ্তর সম্পাদক উইলিয়াম প্রলয় সমদ্দার বাপ্পী, ধর্মবিষয়ক সম্পাদক সুফী সুলতান আহমেদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিন, বন ও পরিবেশ সম্পাদক আব্দুল মতিন হাওলাদার, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক নাজমুল হাসান ভূঁইয়া জুয়েল, মহিলা বিষয়ক সম্পাদক মুক্তিযোদ্ধা মেহেরুন নেসা মেরী, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক এসএম তোফাজ্জাল হোসেন, যুব ও ক্রীড়া সম্পাদক আব্দুল গাফ্‌ফার, শিক্ষা ও মনবসম্পদ সম্পাদক অধ্যক্ষ এম এ সাত্তার, শিল্প ও বাণিজ্য সম্পাদক খসরু চৌধুরী, শ্রম সম্পাদক জাহাঙ্গীর আলম মজনু, সাংস্কৃতিক সম্পাদক রোকেয়া সুলতানা পলি, স্বাস্থ্য ও জনসংখ্যা সম্পাদক কানিজ ফাতেমা।

সাংগঠনিক সম্পাদক আজিজুল হক রানা, মিজানুর রহমান মিজান ও এবিএম মাজহার আনাম। সহ প্রচার ও প্রকাশনা সম্পাদক এম এ হামিদ, সহ দপ্তর সম্পাদক আব্দুল আওয়াল শেখ ও কোষাধ্যক্ষ ইঞ্জিনিয়ার সালাম চৌধুরী।

এছাড়া সদস্য করা হয়েছে- আমির হোসেন মোলতা, কেরামত আলী দেওয়ান, এসএম রাজু আহমেদ, একেএম দেলোয়ার হোসেন, ইসমাইল হোসেন, ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল, এম. সাইফুলতাহ সাইফুল, রফিকুল ইসলাম বেপারী, আব্দুল ওয়াসেক, আবুল কাশেম, ইজাজ উদ্দিন আহমেদ, শাহরুখ মিরাজ, রবিউল ইসলাম রবি, আবুল হাসনাত, আব্দুল গফুর মিয়া, এমএ মান্নান, এএসএম সরোয়ার আলম, ইকবাল হোসেন তিতু, জাহাঙ্গীর আলম, ওবায়দুল রহমান, হিমাংশু কিশোর দত্ত, ফরিদ আহমেদ, সাইফুদ্দিন আহমেদ টিপু, ফয়েজ আহমেদ, নাসিমুল হক কুসুম, আফরোজা খন্দকার, আতাউর রহমান খান বোরহান, জয়সেন বড়ুয়া, মহিবুল হাসান, আবু ইলিয়াস রাব্বানী লিখন, মিজানুর রহমান চান, ফারুক মিলন, আব্দুলতাহ আল মুনির মুকুল, ও কাজি সালাউদ্দিন পিন্টু।

এ জাতীয় আরও খবর

টানা ১৫ দিনে গড়ালো ইবতেদায়ি শিক্ষকদের আন্দোলন

ঝিনাইদহে মোটরসাইকেল-ট্রাক্টর সংঘর্ষে নিহত ২

জাপানে কবর দেয়ার ‘জায়গা পাচ্ছেন না’ মুসলিমরা

রাজশাহীতে ইউপি ভবনে আটকে রাখা যুবকের মরদেহ উদ্ধার

সুনামগঞ্জে প্রকাশ্যে ছেলের হাতে বাবা খুন

ব্রাহ্মণবাড়িয়ায় আশানুরুপ শুটকি উৎপাদন, বিক্রি নিয়ে হতাশায় ব্যবসায়ীরা

চিহ্নিত অপরাধী, চাঁদাবাজ, দখলদার কাউকে দলে নেওয়া যাবে না : কাদের

ভারতের বিপক্ষে আবারও অস্ট্রেলিয়ার রানের পাহাড়

বুদ্ধিজীবী কবরস্থানে শায়িত হবেন ওস্তাদ শাহাদাত হোসেন

লঞ্চগুলোতে খুনের মতো ঘটনা ঘটছে , প্রধান ফটকের সিসি ক্যামেরাও থাকে বন্ধ

ভারতে গত ২৪ ঘণ্টায় সাড়ে ৪১ হাজার করোনা রোগী শনাক্ত

নাইজেরিয়ায় কর্মরত ৪৩ শ্রমিককে একসঙ্গে গলা কেটে হত্যা