শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়ায় অনলাইনে আমন ধান কেনার  উদ্যোগ

news-image
তৌহিদুর রহমান নিটল, ব্রাহ্মণবাড়িয়া : প্রান্তিক ও প্রকৃত কৃষকদের কাছ থেকে চলতি আমন মৌসুমে ব্রাহ্মণবাড়িয়ায় অনলাইনে ধান কেনার উদ্যোগ নিয়েছে সরকার। এর ফলে মধ্যসত্বভোগীদের দৌরাত্ম কমার পাশাপাশি কৃষকের সময়, খরচ, হয়রানী ও ভোগান্তি কমবে বলে আশা করছে কৃষি বিভাগ। এদিকে অনলাইনে ধান বিক্রীর সুযোগ করে দেয়ায় খুশি বিরাজ করছে কৃষকদের মাঝেও।
তাদের মতে, সাধারণত দালাল কিংবা ফড়িয়াদের জন্য তারা শতকষ্টে উৎপাদিত ধানের মূল্য পেতেন না। তবে সরকারি গোদামে ধান বিক্রীর সুযোগ হওয়ায় সে সব ভোগান্তি অনেকটা কমেছে। চলতি আমন মৌসুমে (২০২০-২০২১) জেলায় সরকারী ভাবে প্রায় ১ হাজার ৪৩৬ মেট্রিক টন ধান কেনা হবে। এর মধ্যে জেলা সদর ও সরাইলে অনলাইনে “কৃষকের অ্যাপের” মাধ্যমে ৫৮৩ মেঃ টন ধান কেনা হবে। এ পদ্ধতি সম্পর্কে কৃষকদের অবহিত করতে চলছে ব্যাপক প্রচার- প্রচারণা। আগামী ২০ নভেম্বর পর্যন্ত কৃষক নিবন্ধন ও ধান বিক্রয়ের আবেদনের শেষ তারিখ।
খোঁজ নিয়ে জানাযায়, ইতিমধ্যে ডিজিটাল পদ্ধতিতে ধান ক্রয়সহ জেলা থেকে সরকারি চাহিদা অনুযায়ী ধান সংগ্রহে সম্পূর্ণ স্বচ্ছতা নিশ্চিত করতে পদক্ষেপ নেয়া হয়েছে। এখন চলছে ব্যাপক প্রচার প্রচারণা। প্রায় প্রতিদিনই মাইকিং করে ধান বিক্রির বিষয়ে কৃষকদের অবহিত করা হচ্ছে।
তবে ধান সংগ্রহরে ক্ষেত্রে বিশেষ নজড় কড়েছে জেলা সদর ও সরাইলে অনলাইনে ধান
সংগ্রহ। জেলা সদরে কয়েক বছর আগেই অনলাইনে ধান কেনা শুরু হলেও সরাইল
উপজেলায় প্রথমবারের মত কৃষকের অ্যাপের মাধ্যমে অনলাইনে ধান সংগ্রহ করা
হবে।
এ নিয়ে কৃষকদের মাঝে বেশ উৎসাহ বিরাজ করছে। এই পদ্ধতিতে মোবাইল ফোনের মাধ্যমে ‘কৃষকের অ্যাপ’ নামে অ্যাপটি ডাউনলোড করে জাতীয় পরিচয়পত্র নম্বর, মোবাইল নম্বর ও কৃষক উপকরণ সহায়তা কার্ড নম্বর দিয়ে নিবন্ধন করতে হবে।
এরপর ধানের নাম, জমির পরিমাণ, কী পরিমাণ
ধান বিক্রি করতে চান, তা জানিয়ে ঘরে বসেই সরকারের কাছে ধান বিক্রির আবেদন করতে পারবেন। বরাদ্দের আদেশ ও মূল্য পরিশোধ সম্পর্কিত তথ্য এবং বিক্রির জন্য কোন তারিখে, কোন গুদামে যেতে হবে সেসব তথ্য এসএমএসের মাধ্যমে কৃষক জানতে পারবেন। নিবন্ধিত কৃষকদের মধ্য থেকে লটারির মাধ্যমে কৃষক নির্বাচন করা হবে। এ পদ্ধতিতে ধান কেনার উদ্যোগ নেয়ায় কৃষকরাও খুশি।
কৃষক জমির আলী বলেন, অন্যান্য বছর দালালদের কারণে উৎপাদিত ধান বিক্রী করতে গিয়ে হয়রাণির শিকার হতে হত। ধান বিক্রী করে সঠিক সময়ে টাকাও পাওয়া যেত না। তবে সরাসরি সরকারী গুদামে ধান বিক্রি করার সুযোগ পাওয়ায় বিক্রিত ধানের টাকা আমরা সহজেই পেয়ে যাব। কৃষক রহিস উদ্দিন বলেন, আড়ৎদারদের কাছে ধান বিক্রি করে মাসের পর মাস টাকার জন্য ঘুরতে হয়। এ ছাড়া সঠিক দামও পাওয়া যায়না।
কৃষক জামাল মিয়া বলেন, অনলাইনে ধান বিক্রীর ক্ষেত্রে যেন প্রকৃত কৃষকরাই নিবন্ধিত হয় সে বিষয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সতর্ক থাকতে হবে। কারণ কোন দালাল বা ফড়িয়ারা যেন কৃষক সেজে কৃষকের এই সুবিধা না নিতে পারে সেদিবে বিশেষ ভাবে লক্ষ্য রাখতে হবে।
ব্রাহ্মণবাড়িয়ার জেলা খাদ্য নিয়ন্ত্রণ কর্মকর্তা সুবির নাথ চৌধুরী বলেন, মোবাইল এ্যাপের মাধ্যমে প্রতিমণ ধান এক হাজার চল্লিশ টাকা দরে ক্রয় করা হবে।
৭ নভেম্বর থেকে শুরু হওয়া সংগ্রহ কার্যক্রম চলবে চলবে ২৮ ফেব্রুয়ারী পর্যন্ত। এই পদ্ধতিতে ধান কেনার ফলে প্রকৃত কৃষকরা হয়রানী থেকে রক্ষা পাবে। বিক্রিত ধানের মূল্য সরাসরি কৃষকের ব্যংক একাউন্টে চলে আসবে।

এ জাতীয় আরও খবর

আম দিয়ে পাটিসাপটা

গাজায় মৃত্যু ৩৪ হাজার ছাড়াল

আজ রাতে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত

চেন্নাইকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো লখনৌ

১৩ জেলায় তীব্র তাপপ্রবাহ, গরম থেকে সহসাই মুক্তি মিলছে না

২৩ নাবিকের ভয়ংকর ৩৩ দিন

তীব্র তাপপ্রবাহ, শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবাধিকার রক্ষা করতে হবে: জাতিসংঘ বিশেষজ্ঞরা

বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত

ডেকোরেটরকে নিবন্ধন নিতে হবে দক্ষিণ সিটি থেকে

কৃষক লীগকে শহরে আটকে না রেখে গ্রামে নিয়ে যাওয়া ভালো : ওবায়দুল কাদের