শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

২০২১ সালে ২৪ দিন ব্যাংক বন্ধ

news-image

নিজস্ব প্রতিবেদক : ২০২১ সালে ব্যাংক বন্ধ থাকবে ২৪ দিন। এর মধ্যে ২২ দিন থাকবে সরকারি ছুটি। আর দু’দিন ব্যাংক হলিডে। রোববার বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে ব্যাংকগুলোতে পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সহকারী মুখপাত্র ও ডিপার্টমেন্ট অব কমিউনিকেশন্স অ্যান্ড পাবলিকেশন্স-এর মহাব্যবস্থাপক জী. এম. আবুল কালাম আজাদ সাক্ষরিত নির্দেশনায় দেখা যাচ্ছে, ২০২১ সালে ব্যাংক সবচেয়ে বেশি বন্ধ থাকবে মে মাসে। এই এক মাসে সাত দিন সরকারি ছুটি থাকবে ব্যাংকে। মে দিবস, জুমাতুল বিদা, শবে কদর, ঈদুল ফিতর ও বৌদ্ধ পূর্ণিমার জন্য মে মাসে সাত দিন ব্যাংক বন্ধ থাকবে। এর মধ্যে অবশ্য চার দিনই সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবার।

বাংলাদেশ ব্যাংকের ছুটির তালিকায় দেখা যায়, মে মাসের সর্বোচ্চ ছুটির পর দ্বিতীয় সর্বোচ্চ ছুটি থাকবে জুলাই মাসে। ওই মাসে সাপ্তাহিক ছুটির বাইরে চার দিন ব্যাংক বন্ধ থাকবে। ১ জুলাই ব্যাংক হলিডে আর ২০ থেকে ২২ জুলাই ঈদুল আজহার ছুটি ঘোষণা করা হয়েছে। তবে চাঁদ দেখা সাপেক্ষে ঈদুল আজহার ছুটি এক-দুই দিন এদিক-সেদিক হতে পারে। সেটি হলেও জুলাই মাসে ব্যাংকে চার দিন সরকারি ছুটিই থাকবে। এরপর মার্চ, আগস্ট ও ডিসেম্বরে তিন দিন করে সরকারি ছুটি থাকছে।

আগামী বছরের ১২ মাসের মধ্যে সাপ্তাহিক ছুটির বাইরে ব্যাংকে সরকারি কোনো ছুটি নেই জানুয়ারি, জুন, সেপ্টেম্বর ও নভেম্বর মাসে। এছাড়া ব্যাংকে ২৪ দিনের যে ছুটি ঘোষণা করা হয়েছে, তার মধ্যে ৮ দিন পড়েছে সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবার। অর্থাৎ ব্যাংক কর্মকর্তাদের এই ৮ দিন ছুটি গচ্চা। এর আগে ২ নভেম্বর মন্ত্রিসভার বৈঠকে আগামী বছরের জন্য ২২ দিন সরকারি ছুটির অনুমোদন দেয়া হয়। এর মধ্যে ১৪ দিন সাধারণ ছুটি ও নির্বাহী আদেশে ছুটি আছে ৮ দিন।

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা