সোমবার, ১৬ই মে, ২০২২ খ্রিস্টাব্দ ২রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

বিশ্বে ভয়াবহ দুর্ভিক্ষ আসছে

news-image

আন্তর্জাতিক ডেস্ক : আগামী বছর ভয়াবহ দুর্ভিক্ষের সম্মুখীন হবে বিশ্ব এ মন্তব্য করেছেন নোবেল শান্তি পুরস্কার জয়ী বিশ্ব খাদ্য কর্মসূচির প্রধান ডেভিড বিসলি। ইউরো নিউজর প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

এসোসিয়েটেড প্রেসকে দেওয়া এক সাক্ষাতকারে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, ২০২০ সালের চেয়ে ২০২১ সাল আরো ভয়াবহ হতে চলেছে। সম্প্রতি নরওয়ের নোবেল কমিটি প্রকল্পের কাজ খতিয়ে দেখার পর সতর্ক করে বলেছে, ২০২১ সালে আরও ভয়াবহ দুর্যোগ আসতে পারবে যার জন্য প্রস্তুত থাকতে হবে।

ডেভিড বিসলি বলেন, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন ও কোভিড মহামারী বিশ্বজুড়ে সংবাদের শিরোনাম দখল করে রাখার ফলে বিশ্ব খাদ্য সংকটের বিষয়ে এই মুহূর্তে সচেতনতার অভাব রয়েছে। যথোপযুক্ত ব্যবস্থা না নিলে আর কয়েক মাসের মধ্যে একই সঙ্গে বিশ্বের বিভিন্ন দেশ একাধিক দুর্ভিক্ষের সম্মুখীন হবে।

তিনি আরো বলেন, ২০২০ সালেই ভয়াবহ দুর্ভিক্ষের মুখোমুখি হতে পারত বিশ্ব। কিন্তু মহামারী মোকাবেলায় বিশ্বনেতাদের গৃহীত উদার আর্থিক প্যাকেজ, ঋণশোধ প্রক্রিয়ায় মেয়াদ বৃদ্ধি এবং আর্থিক অনুদানের কারণে তা এড়ানো গিয়েছে। কিন্তু ২০২১ সালে এই পরিমাণ আর্থিক কর্মসূচি গৃহীত হবে কি না তা অনিশ্চিত।

তিনি সতর্ক করে বলেন, মহামারির দ্বিতীয়, তৃতীয় সংক্রমণ রুখতে কিছু দেশ পুনরায় লকডাউন দিতে পারে, যা অর্থনৈতিক খাতে মারাত্মক প্রভাব ফেলবে। বিশেষ করে নিম্ন ও মধ্যবিত্ত দেশগুলোতে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হবে। দূর্ভিক্ষ মোকাবেলায় ডব্লিউএফপি নোবেল কমিটির সঙ্গে বিশ্বনেতাদের ভার্চুয়াল ও প্রত্যক্ষ আলোচনা, বিভিন্ন দেশের পার্লামেন্টে ভাষণ এবং আলোচনার মাধ্যমে প্রস্তুতি নেয়ার আহ্বান জানায়।

ডেভিড বিসলি জানান, ডব্লিউএফপির তহবিলে থাকা অর্থের সঙ্গে ২০২১ সালে সম্ভাব্য দুর্ভিক্ষ এড়াতে আরো ১৫০ কোটি মার্কিন ডলার প্রয়োজন।

এ জাতীয় আরও খবর

সর্বদলীয় সরকার গঠনে বিরোধী দলকে আমন্ত্রণ শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর

টাইগার স্পিনারদের দাপট, ম্যাথিউসের সেঞ্চুরিতে শ্রীলঙ্কার স্বস্তি

বিজেপি নেতাকে কষে চড় মারলেন এনসিপি কর্মী

উত্ত্যক্তের প্রতিবাদ করায় মাকে লাথি, মেয়েকে ‘ধর্ষণচেষ্টা’!

ঢাকাবাসীকে ‘স্বস্তির খবর’ দিলো কোয়ালিটি ইনডেক্স

দেশের উত্তরাঞ্চলে ভারি বৃষ্টির সম্ভাবনা

ঘুরে ঘুরে ময়লা সংগ্রহ করেন মামুন, বিলান গাছ

ক্ষমতাচ্যুত হতে পারেন পুতিন : ইউক্রেন জেনারের

টিসিবিতে সোমবার থেকে সয়াবিন মিলবে ১১০ টাকায়

সাবেক রেলমন্ত্রী মুজিবুল হক হাসপাতালে

ভোটের এক মাস আগেই কুমিল্লায় বিজিবি মোতায়েন

অসুস্থ মঈন খান আইসিইউতে