শুক্রবার, ২৭শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ১২ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

রাজনীতির মাঠ হঠাৎ গরম

news-image

নিউজ ডেস্ক : হঠাৎ করেই গরম হয়ে উঠেছে দেশের রাজনৈতিক পরিস্থিতি। করোনা সংক্রমণ পরিস্থিতির মধ্যেই বৃহস্পতিবার (১২ নভেম্বর) কাছাকাছি সময়ে রাজধানীর বিভিন্ন স্পটে ৯টি বাসে অগ্নিসংযোগের সূত্র ধরে রাজনৈতিক অঙ্গন উত্তপ্ত হয়ে ওঠে। ঘটনায় ক্ষমতাসীন আওয়ামী লীগ ও তাদের প্রধান প্রতিদ্বন্দ্বী বিএনপি একে অপরকে দোষারোপ করেছে। ঘটনার পরপরই আওয়ামী লীগের পক্ষ থেকে তাৎক্ষণিক প্রতিবাদ সমাবেশ করা হয়েছে। এদিকে ঘটনার জের ধরে বিএনপির আটক করা নেতা-কর্মীদের মুক্তির দাবিতে দুইদিনের প্রতিবাদ সমাবেশের ডাক দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার ঢাকা-১৮ এবং সিরাজগঞ্জ-১ আসনে উপনির্বাচনে ভোট গ্রহণের দিনে রাজধানীর কয়েকটি স্পটে গাড়িতে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। নির্বাচনে এজেন্ট বের করে দেওয়াসহ বিভিন্ন অনিয়মের অভিযোগ তুলে ঢাকা-১৮ আসনের বিএনপি প্রার্থী ভোট বর্জন করেন। তার ভোট বর্জনের ঘোষণার আগে-পরে এসব বাসে আগুন দেওয়ার ঘটনা ঘটে। এর আগে উপনির্বাচনে কারচুপির অভিযোগ এনে নয়াপল্টনস্থ বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে বিএনপির নেতাকর্মীরা সকাল সাড়ে ১১টার দিকে বিক্ষোভ মিছিল করে। এর পর পরই দুপুর ১২টা ৫ মিনিটে বিএনপি অফিসের উত্তর পাশে একটি গাড়িতে আগুন দেওয়ার ঘটনা ঘটে। পরবর্তীতে একে একে মতিঝিলের মধুমিতা সিনেমা হলের সামনে, রমনা হোটেলের সামনে, শাহবাগের আজিজ সুপার মার্কেটের সামনে, সচিবালয়ের উত্তর পাশে, নয়াবাজার এলাকায়, পল্টন থানাধীন পার্কলিং মতিঝিল থানার পূবালী পেট্রোল পাম্পের কাছে এবং ভাটারা থানার কোকাকোলা মোড়ে গাড়িতে অগ্নিসংযোগ করা হয়।

ঘটনার জের ধরে পুলিশ ৪৪৬ জনকে আসামি করে রাজধানীর ৬টি থানায় ৯টি মামলা দায়ের করেছে। এতে গত দুই দিনে বিএনপির ২৮ নেতাকর্মীকে গ্রেফতার করে রিমান্ডে নেওয়া হয়েছে।

এদিকে বৃহস্পতিার গাড়িতে আগুনের ঘটনার প্রতিবাদ জানিয়ে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ বঙ্গবন্ধু অ্যাভিনিউর কেন্দ্রীয় কার্যালয়ে প্রতিবাদ সমাবেশ করেছে। ওই সভায় গাড়িতে আগুন দেওয়ার ঘটনায় বিএনপি-জামায়াতকে দায়ী করে বলা হয়- উপনির্বাচনে নিশ্চিত পরাজয় জেনে বিএনপি ও জামায়াত পরিকল্পিতভাবে অগ্নিসংযোগ ও নৈরাজ্য চালিয়েছে। অপরদিকে বিএনপির পক্ষ থেকে সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে ঘটনার জন্য সরকারকে দায়ী করা হয়।

অগ্নিসংযোগের ঘটনার জের ধরে শুক্রবার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের এবং বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন করেছেন।

ওবায়দুল কাদের করোনা সংক্রমনের গত সাত মাসে এই প্রথম দলের পক্ষ থেকে সাংবাদিকদের মুখোমুখি হন। এর আগে অবশ্য তিনি ভিডিওবার্তায় সমসাময়িক বিষয় নিয়ে মন্তব্য করে আসছিলেন। দলের ধানমন্ডির কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে কাদের ঘটনার জন্য বিএনপিকে দায়ী করে বলেন, পুরনো আগুন সন্ত্রাসের সংস্কৃতির পুনরাবৃত্তি, এটা তারা আগের মতো শুরু করেছে। এর মধ্যে একটি ভিডিও উদ্ধার করা হয়েছে, পুলিশের কাছে আছে, এখানে বিএনপি কর্মীদের উপস্থিতি চেহারা দেখলে বোঝা যায়। তারা বাসের ভেতরে যাত্রী সেজে বসে থেকে আগুন লাগানোর সময় আগুন আগুন বলে যাত্রী সেজে পিছনের দরজা দিয়ে বেড়িয়ে যায়। এ সময় কাদের ২০১৫ সালের প্রথম তিন মাসে বিএনপি-জামায়াত জোটের সরকারবিরোধী আন্দোলনের মধ্যে ব্যাপক নাশকতার কথাও স্মরণ করিয়ে দেন।

ওবায়দুল কাদের বলেন, বৃহস্পতিবারের নাশকতা প্রমাণ করেছে, বিএনপি তাদের চিরাচরিত সন্ত্রাসী পথ পরিহার করতে পারেনি। তাদের নীলনকশা অনুযায়ী পূর্ব পরিকল্পিতভাবে এই সন্ত্রাসী কর্মকাণ্ড এবং রাজধানীতে এই নাশকতা। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এ ধরনের কর্মকাণ্ডের ‌’দাঁত ভাঙা’ জবাব দেবেন বলেও হুঁশিয়ারি দেন।

অপরদিকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ঢাকায় বাসে অগ্নিসংযোগের পেছনে ‘সরকারের এজেন্টরা’ রয়েছে বলে দাবি করে বলেন, কাল যে ঘটনাগুলো ঘটেছে, তা ন্যক্কারজনক। এ ধরনের ঘটনা গণতান্ত্রিক পরিবেশকে সাহায্য করে না, ক্ষতিগ্রস্ত করে। ছাত্রলীগের এক ছেলেকে গতকালের ঘটনায় গ্রেফতারও করা হয়েছে। তাকে নাকি পয়সা-টয়সা দিয়ে নিয়ে এসেছে আওয়ামী লীগের লোকেরা।

এর আগে শুক্রবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটি কার্যালয়ে মিট দ্য রিপোর্টার্স অনুষ্ঠানে তিনি বলেন, আমাদের যে অভিজ্ঞতা আপনারাও জানেন, দেখা যায় যে, সরকারের কিছু কিছু অংশ যারা বিভিন্নভাবে কাজ করে, কেউ কেউ স্যাবোটাজ করার জন্য এ ধরনের ঘটনা ঘটায়। আমি স্পষ্টভাষায় বলতে চাই, বিএনপি এই রাজনীতি করে না।

শুক্রবার বিকালে গুলশানে দলের চেয়ারপার্সনের কার্যালয়ের জরুরি সংবাদ সম্মেলন মির্জা ফখরুল ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনের নির্বাচন বতিল এবং নেতাকর্মীদের বিরুদ্ধে দায়ের করা ‘মিথ্যা মামলা‘ প্রত্যাহারের দাবিতে শনি ও রবিবার প্রতিবাদ সমাবেশের ডাক দেন। শনিবার সকালে রাজধানীর প্রেসক্লাবের সামনে এবং রবিবার সারা দেশে এ প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হবে বলে জানান তিনি। বাংলা ট্রিবিউন

এ জাতীয় আরও খবর

পাঁচ মানব পাচারকারীর বিরুদ্ধে ইন্টারপোলের রেড নোটিশ

বন্ধুরা মিলে ট্রলার থেকে নদীতে ফেলে হত্যা

অতিক্রম করেছে বৈদেশিক মুদ্রার মজুত ৪১ বিলিয়ন ডলার

রাজধানীর জলাবদ্ধতা নিরসন করবে দুই সিটি করপোরেশন

বাংলাদেশের প্রতিটি নাগরিক ভ্যাকসিন পাবে : স্বাস্থ্যমন্ত্রী

বাংলাদেশের সঙ্গে স্বরাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক স্থগিত করল ভারত

মুক্তি পেলেন সেই ফিলিস্তিনি ইসরায়েলি কারাগারে অনশন পালনকারী

অনলাইনে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরাও বেতন পাবেন

অবসরের পর অন্য পেশাগ্রহণ বা বিদেশযাত্রার ক্ষেত্রে অনুমতি লাগবে না

তথ্য মন্ত্রণালয়ের সচিব হলেন খাজা মিয়া

ফাংশনাল ফুডের ভূমিকা ঋতুস্রাবকালীন জটিলতা রোধে

মাত্র ২৭ ঘণ্টায় তিন বস্তিতে আগুন রহস্যজনক : ফখরুল