শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সরাইলে পিডিবি’র ঠিকাদারের লোকজনের রমরমা খুঁটি বাণিজ্য 

news-image
তৌহিদুর রহমান নিটল, ব্রাহ্মণবাড়িয়া : কুমিল্লা জোন বিদ্যুৎ উন্নয়নের প্রকল্পের কাজ চলছে ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইল উপজেলায়। গ্রামীন জনপথের জরাজীর্ণ, পরিত্যাক্ত লাইন ও খুঁটি অপসারণ করে নতুন ভাবে স্থাপন এ কাজের মূললক্ষ্য। সারা দেশের ন্যায়  সরাইলে প্রকল্প কাজটি করছেন ‘ট্রেড পাওয়ার ইন্টারন্যাশনাল’ নামের একটি ঠিকাদারী প্রতিষ্ঠান। ১ কোটি ৪০ লক্ষ টাকা ব্যায়ে কার্যাদেশ অনুযায়ী ২ হাজার বৈদ্যুতিক খুঁটি ও ৩৫-৪০ টি ট্রান্সফরমার বসানোর কথা সরাইল উপজেলার বিভিন্ন স্হানে। চলতি বছরের জানুযায়ীতে প্রকল্পটি কাজ শুরু হয়েছে আর শেষ হবে ২০২১ সালের মার্চের দিকে। ইতিমর্ধ্যে ৮০০ শতাধিক খুঁটি সরাইলে প্রকল্পে সাইডে নেওয়া হয়েছে । বসানো হয়েছে ৫০০ শতাধিকের মত। এলাকার বিদ্যুৎ উন্নয়নের জন্য গত দুই বছর আগ থেকে
ড্রইং ও ডিজাইনের কাজ হয়েছে।
প্রকল্পের কন্সালটেন্টের ডিজাইন অনুসারে কাজ হওয়ার কথা।  কিন্তুু বাস্তবে এসবের তোয়াক্কা না করে সরাইলে খুঁটি বাণিজ্যে বেপরোয়া এখন পিডিবি’র ঠিকাদারের লোকজন এরকম অভিযোগ উঠেছে । খোঁদ ঠিকাদারের নিয়োজিত সাইড ইন্জিনিয়ার আতিকুজ্জামান সোহেল বিরুদ্ধে রয়েছে খুঁটি বসানোর নামে অর্থ ব্যানিজ্যের অভিযোগ। অনেকটা ওপেন-সিক্রেট ভাবে চলছে তার এ খুঁটি ব্যাণিজ্য। প্রায় স্হানেই নিয়ম নীতির তোয়াক্কা না করে টাকার বিনিময়ে দিচ্ছেন খুঁটি।
স্হানীয় কতিপয় দালাল আর প্রভাবশালী মহলের সাথে যোগসাজজে চলছে এ খুঁটি ব্যাণিজ্যের রমরমা ব্যবসা। এরকম অভিযোগ করেছে অনেক ভুক্তভোগী মানুষেরা।  ঠিকাদারের সাইড ইন্জিনিয়ারসহ দায়িত্বরত লোকদের অনিয়মের বিষয়টি এখন আলোচনা রয়েছে। সরেজমিনে খোঁজ আর ভুক্তভোগী সূএে জানা যায়, নিয়ম হচ্ছে প্রকল্পের ডিজাইন অনুসারে খুঁটি ও ট্রান্সফরমার বসাবেন ঠিকাদার। কিন্তু  অনেক স্হানে কাজের কন্সালটেন্টের ডিজাইন সাথে  মিলছেনা  খুঁটি বসানোর কর্মকান্ড। কিছু স্হানে খুঁটির জন্য গ্রাহকদের কাছ থেকে ৫ থেকে -৮ হাজার করে টাকা নিচ্ছেন। ক্ষেত্র বিশেষ আরো বেশী। খুঁটি বিক্রির এই কাজের সাথে স্হানীয় দালাল চক্র বেশ সক্রিয়। শত ভাগ বিদ্যুৎতায়ন উন্নয়ন প্রকল্প আওতায় সরকারের দেওয়া ফ্রি খুঁটি ও ট্রান্সফরমার নিয়ে সরাইলে রীতিমত লাখ লাখ টাকার বাণিজ্যে মাতোয়ারা এখন ঠিকাদার দায়িত্ব সাইড ইন্জিনিয়ার ও দালাল চক্রের লোকজন।সরাইল সদরের সৈয়দটুলা, মোগলটুলা, গড়েরপাড় ও হাফিজটুলা এলাকায় খুঁটি বাণিজ্যের বিষয়টি সকলের মুখে। হাফিজটুলার ছোটন মিয়াসহ বেশ কয়েকজন বলেন, ১৪টি খুঁটির মূল্য ১ লাখ উপরে দিতে হবে। ইতিমর্ধ্যে  অর্ধেকের বেশী টাকা দিয়েছি। ৫ মাস উপরে হয়েছে। কিন্তুু ঠিকাদারের লোকের কথার সাথে কাজের কোন মিল পাচ্ছিনা। এখনো বাঁশের খুঁটিতে ঝুুুুলছে
লাইন।
সরাইল-পানিশ্বর সড়কের  এলাকায় দেখা যায় বেশ কয়েকটি এইচটি খুঁটি পাশের খালে পড়ে আছে। আবদুল মন্নাফ ও নূর মোহাম্মদ  বলেন, খুঁটির জন্য দেড়-দুই হাজার টাকা করে দিয়েছি। আরেক বাসিন্দা কালাম মিয়া বলেন, আমরা ৪ ভাই। কাজ কাম করে সংসার চালায়। বৈদ্যুতিক খুঁটির জন্য সকলে মিলে ৩-৪ হাজার টাকা দিয়েছি। নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় জনৈক যুবক বলেন, সাঘরদীঘির পাড় এলাকায় খুঁটির জন্য  শতাধিক পরিবারের প্রত্যেকের কাছ থেকে এক/ দেড় হাজার টাকা করে নিয়েছে। শাহবাজপুরের পোষ্ট অফিস পাড়া, হিন্দু পাড়া ও আতকা বাজার এলাকায় কয়েক শতাধিক খুঁটি বসানো হয়েছে। সকলে মিলে  খুঁটির জন্য দিয়েছেন মোটা অংকের টাকা।ফুল মিয়া জানায়, শুধু একটি খুঁটির জন্য ১০ হাজার টাকা দেওয়ার পর খুঁটি পেয়েছেন। বাকী ৫ হাজার টাকা দিলে ক্যাবল দিবেন।
একই এলাকার নাম প্রকাশ না করার শর্তে আরেক ব্যক্তি বলেন, পাঁচটি খুঁটির জন্য ২০ হাজার টাকা দিয়েছি। ক্যাবল লাগানোর সময় আরো টাকা দিতে হবে।  কাউকে না জানানোর শর্তে কালিকচ্ছের মো. ইব্রাহিমকে ৮টি  খুঁটির জন্য গুনতে হয়েছে ৪০ হাজার টাকা। সরাইল পিডিবি অফিস সংলগ্ন বড় দেওয়ান পাড়ার বাসিন্ধারা দীর্ঘদিন ধরে ঘুরছেন জরাজীর্ণ পরিত্যাক্ত পর্যায়ের কয়েকটি খুঁটি বদলের জন্য। টাকার চুক্তি না হওয়ায় তাদের বিষয় আমলেই নিচ্ছেন না ঠিকাদারের লোকজন এরকম অভিযোগ রয়েছে।
এসব অভিযোগের বিষয়ে ঠিকাদারে সাইড প্রকৌশলী মো. আতিকুজ্জামান সোহেল  বলেন, আমার বিরুদ্ধে আনীত অর্থ লেনদেনের বিষয়টি সম্পূর্ণ বানোয়াট ও ভিওিহীন কথা। টাকার বিনিময়ে কোন খুঁটি বসানো হয়নাই। আমি সাইডের কাজ তদারকি করি। এসব বিষয়ে আসলে আমার জানা নেই।সরাইল বিদ্যুৎ উন্নয়ন প্রকল্পের ঠিকাদার ‘ট্রেড পাওয়ার ইন্টারন্যাশনাল’ প্রোপাইটার সাথে যোগাযোগ করার জন্য ওনার মোবাইল নাম্বার জন্য   সাইড ইন্জিনিয়ার আতিকুজ্জামান সোহেল (০১৩০৩৯০৯৬৯০) নাম্বারে বেশ কয়েকবার ফোন করলেও তিনি তা রিসিভ করেননি।
কুমিল্লা জোন উন্নয়ন প্রকল্পের উপ-সহকারি প্রকৌশলী (সুপারভাইজার) মো: মশিউর বলেন,আমি কাজটি দেখাশুনা করি। কোথায় কোথায় কাজ হবে এটি নির্ধারন করা আমার কাজ। কার্য্যাদেশ প্রাপ্ত আরেকজন ইন্জিনিয়ার আছেন। অর্থ লেনদেনের বিষয়ে আমার বিরুদ্ধে কোন অভিযোগ আছে বলে আমি জানিনা।
আর এর সাথে আমি জড়িতও নয়। কুমিল্লা জোন বিদ্যুৎ উন্নয়ন প্রকল্পের সরাইলেরদায়িত্বরত প্রকল্প পরিচালক সহকারি -প্রকৌশলী মো: শামিম বলেন, এই প্রকল্পটি বিদ্যুৎয়ানের  উন্নয়ন জন্য কাজ করা হচ্ছে। এখানে কোন অর্থ লেনদেনের কোন সুযোগ নেই। আর অর্থ লেনদেনের বিষয়টি আমি জানিনা।

এ জাতীয় আরও খবর

পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, হিট স্ট্রোকে একজনের মৃত্যু

ইরানে ক্ষেপণাস্ত্র হামলা হয়নি, জানাল তেহরান

ঈদযাত্রায় দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে ৪৩৮ জন

নব্য বাকশাল কায়েম করেছে সরকার: মির্জা ফখরুল

যশোরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৬ ডিগ্রি

নিবন্ধনহীন নিউজ পোর্টাল বন্ধ করা হবে : তথ্য প্রতিমন্ত্রী

আ.লীগের সব পর্যায়ের কমিটি গঠন ও সম্মেলন বন্ধ : কাদের

৪২ ডিগ্রি ছাড়াল চুয়াডাঙ্গার তাপমাত্রা, গলে যাচ্ছে রাস্তার পিচ

সর্বোচ্চ তাপমাত্রা যশোরে ৪২.৬ ডিগ্রি, ঢাকায় ৪০ পার

তীব্র তাপপ্রবাহের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান ৫ দিন বন্ধ ঘোষণা

শিল্পী সমিতির নির্বাচন : সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক ডিপজল নির্বাচিত

তাপপ্রবাহ : প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ