শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৫৬ দিনে সর্বোচ্চ শনাক্ত

news-image

গত ২৪ ঘণ্টায় করোনাতে নতুন করে শনাক্ত হয়েছেন এক হাজার ৮৪২ জন। আজ বৃহস্পতিবার (৫ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। গত ৫৬ দিনের মধ্যে একদিনে করোনাতে এটিই শনাক্ত হওয়ার সর্বোচ্চ সংখ্যা।

এ নিয়ে দেশে করোনাতে এখন পর্যন্ত শনাক্ত হলেন চার লাখ ১৬ হাজার ছয় জন। এর আগে গত ১০ সেপ্টেম্বরের ছিল এক হাজার ৮৯২ জন। আর দেশে এখন পর্যন্ত একদিনে সর্বোচ্চ শনাক্ত হয়েছে গত ২ জুলাই চার হাজার ১৯ জন। গত ৮ মার্চ প্রথম তিন জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয় বলে জানায় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

গত ২৪ ঘণ্টায় নমুনা সংগৃহীত হয়েছে ১৫ হাজার ৪০টি আর দেশে বর্তমানে ১১৪টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা হয়েছে ১৫ হাজার ২২৫টি। দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ২৪ লাখ চার হাজার ৯০২টি। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১২ দশমিক ১০ শতাংশ এবং এখন পর্যন্ত শনাক্তের হার ১৭ দশমিক ৩০ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮০ দশমিক ১৯ শতাংশ এবং মৃত্যুহার এক দশমিক ৪৫ শতাংশ।

নতুন মারা যাওয়া ১৭ জনের মধ্যে পুরুষ ১৪ জন আর নারী তিন জন। এখন পর্যন্ত করোনায় চার হাজার ৬৩৫ জন পুরুষ এবং এক হাজার ৩৮৬ জন নারী মারা গেছেন। শতকরা হিসাবে পুরুষ ৭৬ দশমিক ৯৮ শতাংশ, নারী ২৩ দশমিক শূন্য দুই শতাংশ।

অধিদফতর বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৭ জনের মধ্যে ৪১ থেকে ৫০ বছরের মধ্যে একজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে দুই জন এবং ষাটোর্ধ্ব ১৪ জন রয়েছেন। তারা সবাই হাসপাতালে মারা গেছেন।

বিভাগ ভিত্তিক বিশ্লেষণে অধিদফতর জানিয়েছে, মারা যাওয়া ১৭ জনের মধ্যে ঢাকা বিভাগে ১৫ জন এবং চট্টগ্রাম ও রাজশাহী বিভাগে রয়েছেন একজন করে।

গত ২৪ ঘণ্টায় নতুন করে কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৯১৫ জন আর ছাড় পেয়েছেন ৭২৮ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন পাঁচ লাখ ৫৮ হাজার ২৩৩ জন এবং ছাড় পেয়েছেন পাঁচ লাখ ১৮ হাজার ৫৬৩ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৩৯ হাজার ৬৭০ জন। গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে যুক্ত হয়েছেন ১৭৬ জন, ছাড় পেয়েছেন ১৫২ জন। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন ৮৬ হাজার ৮৯৮ জন এবং ছাড় পেয়েছেন ৭৪ হাজার ৮১৯ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১২ হাজার ৭৯ জন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া এক হাজার ৮৯১ জনের মধ্যে ঢাকা বিভাগে এক হাজার ৩১২ জন, চট্টগ্রাম বিভাগে ৩৪৭ জন, রংপুর বিভাগে ২৪ জন, খুলনা বিভাগে ৩৯ জন, বরিশাল বিভাগে ২১ জন, রাজশাহী বিভাগে ৪১ জন, সিলেট বিভাগে ১০৪  আর ময়মনসিংহ বিভাগে তিন জন রয়েছেন।

এ জাতীয় আরও খবর

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪৩ ডিগ্রি ছুঁই ছুঁই

তাপপ্রবাহ ৭৬ বছরের রেকর্ড ভাঙলো

ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ বইছে

ভারতে হরলিক্স আর ‘স্বাস্থ্যকর পানীয়’ নয়

প্রতিদিন মরছে ১ লাখ মুরগি, ক্ষতি ২০ কোটি টাকা

খালেদা জিয়ার সঙ্গে ফখরুলের ঘণ্টাব্যাপী বৈঠক

বিদেশি মিশনগুলোতে কূটনীতিকরা কে কোথায় দায়িত্ব পাচ্ছেন?