শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

হোয়াইট হাউজের সামনে বাইডেন সমর্থকদের অবস্থান

news-image

আন্তর্জাতিক ডেস্ক : তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ মার্কিন নির্বাচনে ভোট গণনা চললেও হোয়াইট হাউজের সামনে অবস্থান নিয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের সমর্থকেরা। স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যায় কয়েকশ’ বাইডেন সমর্থক সেখানে জড়ো হয়ে উৎসব শুরু করে দেন। নাচ-গানের মধ্য দিয়ে তারা ডেমোক্র্যাটদের ক্ষমতায় ফেরার আগাম উদযাপন শুরু করেছেন। বাইডেন সমর্থকদের ভাষায় এটা ট্রাম্পের বিদায় অনুষ্ঠান। ফরাসি বার্তা সংস্থা এএফপি’র প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

সম্প্রতি হোয়াইট হাউজের সামনের চত্বরটির নাম ব্লাক লাইভস ম্যাটার প্লাজা নামকরণ করেন ওয়াশিংটনের মেয়র। গ্রীষ্মের বর্ণবাদ বিরোধী আন্দোলনের সময় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরোধিরা সেখানে অবস্থান নিলে জায়গাটি সুপরিচিত হয়ে ওঠে।

সেই স্থানে বাইডেন সমর্থকদের উল্লাস দূর থেকে প্রত্যক্ষ করছেন বেশ কিছু পুলিশ সদস্য। মেরিল্যান্ডের ২৭ বছর বয়সী স্কুল কাউন্সিলর মালিক উইলিয়াম বলেন, ‘আমি এখানে উদযাপন করতে এসেছি, আশা করছি প্রেসিডেন্ট এখান থেকে বের হয়ে যাবেন সেটিরই আগাম উদযাপন।’ বর্ণবাদ বিরোধী আন্দোলনে অংশ নেওয়া উইলিয়াম বলেন, ‘আমি সত্যিই কোনওভাবেই উদ্বিগ্ন নই, আমি করছি তিনি (প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প) হারতে যাচ্ছেন আর এটা হবে ঐতিহাসিক পরাজয়।’

হোয়াইট হাউজের সামনে আগাম উদযাপনে যোগ দিতে অনেকেই নির্বাচনের দিনে বহু দূরে থেকে সেখানে পৌছেছেন। ফ্লোরিডা থেকে এসেছেন রাবি এস্তোয় (৪০) এবং তার বন্ধু কনসেত্তা লিয়ানজা (৩৪)। এস্তোয় বলেন, ‘আমরা এসেছি শুধু আবেগ অনুভব করতে আর নিশ্চিত করতে যে আমাদের কণ্ঠস্বর শোনা হয়েছে।’

উল্লেখ্য, বাইডেনের সমর্থকেরা হোয়াইট হাউজের সামনে আগাম উদযাপন শুরু করলেও প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল পেতে বিলম্বের আভাস পাওয়া যাচ্ছে। ২৩৮টি সম্ভাব্য ইলেক্টোরাল ভোট পেয়ে বাইডেন এগিয়ে থাকলেও ২১৩টি ইলেক্টোরাল ভোট নিয়ে প্রতিদ্বন্দ্বতায় ভালোভাবেই টিকে আছেন ট্রাম্প। এখনও নয়টি অঙ্গরাজ্যের ফলাফল ঘোষণা বাকি থাকায় কোনও প্রার্থীর জয়ের বিষয়ে নিশ্চিত হওয়ার সুযোগ তৈরি হয়নি।

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা