বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক কোনো ব্যক্তি বা দল নির্ভর নয় : পররাষ্ট্র সচিব

news-image

নিউজ ডেস্ক : পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেছেন, বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক কোনো ব্যক্তি বা দল নির্ভর নয়। এই সম্পর্ক প্রাতিষ্ঠানিক কাঠামোর ভিত্তিতে প্রতিষ্ঠিত। নির্বাচনের জয়-পরাজয়ে এই সম্পর্কে প্রভাব পড়বে না। যুক্তরাষ্ট্রে বাংলাদেশের যে বাজার রয়েছে তাতেও কোনো প্রভাব পড়বে। মঙ্গলবার মার্কিন নির্বাচনের ভোট গ্রহণের দিনে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডিকাব সদস্যদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

পররাষ্ট্র সচিব বলেন, দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক যথেষ্ট ঊর্ধ্বমুখী। কোনো ব্যক্তির জয়ে এক্ষেত্রে বিপরীত কোনো পরিস্থিতি তৈরি হবে-এমন ইঙ্গিত পাইনি। আমাদের যে দাবিগুলো আছে তারা বিভিন্ন কারণে কিছু সুবিধা স্থগিত করেছিল। কূটনৈতিক চেষ্টা থাকবে সেগুলো পুনস্থাপন করার জন্য। তবে অবশ্যই যদি সরকার পরিবর্তন হয়, তবে নতুন করে শুরু করতে হবে।

যুক্তরাষ্ট্রের নির্বাচন প্রসঙ্গে পররাষ্ট্র সচিব বলেন, হাড্ডাহাড্ডি লড়াই চলছে। কেউ বলতে পারছে না কে জিতবে। তবে অনেকে ডেমোক্র্যাটদের এগিয়ে রেখেছেন।

মার্কিন উপ পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন বিগ্যানের সফরের সময়ে ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজিতে আলোচনা নিয়ে ধোঁয়াশার বিষয়ে সচিব বলেন, যুক্তরাষ্ট্রের কর্মকর্তা আমাদের কোনো নির্দিষ্ট প্রস্তাব দেননি। ওই দিন বিগ্যান আমাদের সাধারণভাবে বলেছেন, ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজিতে বাংলাদেশ গুরুত্বপূর্ণ এবং আমরা বলেছি অর্থনৈতিক যে কোনো প্রস্তাবে আমরা আলোচনা করতে প্রস্তুত রয়েছি।

ফ্রান্সে সহিংস ঘটনার বিষয়ে তিনি বলেন, যে ঘটনাগুলো ঘটেছে সেগুলো নিন্দনীয়। আমরা এর নিন্দা জানাই। ধর্মীয় কারণে কোনো সহিংসতা বাংলাদেশ সমর্থন করে না। তবে আমরা একইসঙ্গে মনে করি যে, ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে এমন কোনো ধরনের উক্তি বাক স্বাধীনতার নামে বলার ক্ষেত্রে কিছু দায়িত্ব আছে। সেটিও আমরা স্মরণ করিয়ে দিতে চাই।

 

ইত্তেফাক

এ জাতীয় আরও খবর

নাসিরনগর উপজেলা পরিষদ নির্বাচনে ৩ পদে ১৪ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ

শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র : শ্রম প্রতিমন্ত্রী

সনদ জালিয়াতি: দায় এড়াতে পারেন না কারিগরির সাবেক চেয়ারম্যান, দিতে হবে ব্যাখ্যা

কেএনএফের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ছাত্রলীগ নেতাসহ ৭ জন কারাগারে

ঢাকা ছেড়েছেন কাতারের আমির

প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

বাংলাদেশিদের রক্তে সীমান্ত সবসময়ই ভেজা থাকছে: রিজভী

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে খেলবেন না ফিজ

টি২০ সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীতরা

জিম্বাবুয়ে সিরিজের ক্যাম্পে সাইফউদ্দিন-আফিফ

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

মিয়ানমার থেকে ফিরছেন ১৭৩ বাংলাদেশি