শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ম্যাক্রনের ইসলামবিদ্বেষের বিরুদ্ধে অভিনব প্রতিবাদ ভারতে

news-image

অনলাইন ডেস্ক : ভারতের মুম্বাইয়ের মোহাম্মদ আলী সড়কে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের পোস্টার সেঁটে দেয়া হয়েছে। মহানবীকে (সা) বিদ্রূপ করে কার্টুন প্রকাশে তার সমর্থন ও ইসলামবিদ্বেষী মন্তব্যের জেরে বৃহস্পতিবার এই অভিনব প্রতিবাদ করা হয়েছে।

অনলাইনে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, ওই পোস্টারের ওপর দিয়ে গাড়ি চলাচল করছে ও লোকজন হেঁটে যাচ্ছেন। এছাড়া ম্যাক্রনের মন্তব্যের প্রতিবাদে বিক্ষোভ করতেও দেখা গেছে।

মিছিলে অংশ নেয়া লোকজনের হাতের প্ল্যাকার্ডে লেখা ছিল, ‘আমাদের নবী মোহাম্মদ (সা.), আমাদের সম্মান।’ আর জুতা দিয়ে পোস্টারে এক ব্যক্তিকে আঘাত করতেও দেখা গেছে।

তবে এই পোস্টার নিয়ে মহারাষ্ট্রে রাজনৈতিক খেলা শুরু হয়েছে। শিব সেনা ‘ইসলামি সন্ত্রাসবাদে’ সমর্থন দিচ্ছে অভিযোগ তুলেছে হিন্দুত্ববাদী দল বিজেপি।

এছাড়া যারা এই পোস্টার সাঁটিয়েছেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ারও দাবি করেছে তারা।

বিজেপি নেতা কৃতি সময়া বলেন, ফ্রান্স যখন ইসলামি সন্ত্রাসবাদের বিরুদ্ধে বক্তব্য দিচ্ছে, তখন মহারাষ্ট্র সরকার এমন লোকদের পাশে দাঁড়িয়েছে, যারা উগ্র ইসলামি সন্ত্রাসবাদে সমর্থন দিচ্ছেন।

তবে পুলিশ দ্রুতই পোস্টার সরিয়ে ফেলেছে। এ ঘটনায় কোনো মামলা দায়ের করা হয়নি।

মধ্যপ্রদেশ, আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয় ও পাঞ্জাবের লুধিয়ানায়ও একইরকম প্রতিবাদ জানানো হয়েছে। এছাড়া অনলাইনে ‘হ্যাশট্যাগ বয়কটফ্রান্স প্রোডাক্টস’ প্রতিবাদও ছিল।

এমন এক সময় এসব ঘটছে, যখন ফরাসি শহর নিসে গির্জার বাইরে ছুরি হামলায় হতাহতদের প্রতি ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সংহতি জানিয়েছেন। সন্ত্রাসবাদের বিরুদ্ধে ম্যাক্রনের লড়াইয়েও সমর্থন ব্যক্ত করেন তিনি।

https://www.ndtv.com/video/news/news/after-comments-on-islam-posters-of-france-s-macron-pasted-on-mumbai-road-564921?t=12

এ জাতীয় আরও খবর

হিট স্ট্রোকের সহজ ঘরোয়া প্রতিকার

মেয়েকে প্রকাশ্যে আনলেন রাজ-শুভশ্রী

ঘনিষ্ঠ দৃশ্যে অভিনয় নিয়ে মুখ খুললেন তামান্না

গাজায় তিন জিম্মির মরদেহ উদ্ধার ইসরায়েলের

মার্কিন প্রতিনিধির বসাকে সমস্যার সমাধান মনে করা সরকারের ভুল ধারণা : মঈন খান

চট্টগ্রামে লরি নিয়ন্ত্রণ হারিয়ে পুকুরে, শিশুসহ পথচারী নিখোঁজ

ইসরায়েলকে গাজায় অভিযানের ‘অজুহাত’ দিয়েছে হামাস : মাহমুদ আব্বাস

ডায়াবেটিস থেকে ত্বকের সমস্যা

বিএনপির সময় ঋণখেলাপি সবচেয়ে বেশি ছিল: আইনমন্ত্রী

১০ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য

ক্যাম্পের বাইরে সেমিনারে অংশ নেওয়া ৩২ রোহিঙ্গা আটক

৪ বিভাগে আরও ৪৮ ঘণ্টার হিট অ্যালার্ট