বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিসিবি প্রেসিডেন্টস কাপ : জয়-মাহমুদউল্লাহর ব্যাটে পরাভূত তামিমরা

news-image

স্পোর্টম ডেস্ক : দেয়ালে পিঠ ঠেকে যাওয়া মাহমুদউল্লাহ একাদশ ঘুরে দাঁড়াল বিসিবি প্রেসিডেন্টস কাপে। যুব বিশ্বকাপজয়ী তারকা মাহমুদুল হাসান জয় ও অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাটে তামিম একাদশকে হারাল দলটি। যে জয়ে ফাইনালের আশা বেঁচে থাকল তাদের। যদিও এজন্য শেষ ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে।

সোমবার মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে ২২২ রান তাড়া করে ৪ উইকেটে জিতেছে মাহমুদউল্লাহ একাদশ। আসরে এখন পর্যন্ত এটিই সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড।

লক্ষ্য তাড়া করতে নেমে শুরুর ধাক্কা কাটিয়ে দলকে জয় এনে দিতে বড় ভূমিকা জয়-মাহমুদউল্লাহ। এই দুজনের ফিফটির সঙ্গে ইমরুল কায়েসের সময়োচিত ইনিংসও ছিল দারুণ কার্যকরী।

জয়ের লক্ষ্যে খেলতে নেমে মাহমুদউল্লাহ একাদশ দলীয় ৮ রানেই হারিয়ে ফেলে দুই ওপেনার মোহাম্মদ নাঈম ও লিটন দাসকে। এরপর তিনে নামা যুব বিশ্বকাপজয়ী তারকা জয় ও চারে নামা ইমরুল কায়েস দলকে লড়াইয়ে ফেরান। তৃতীয় উইকেটে দুজন গড়েন ৮৪ রানের জুটি।

ইমরুল মাত্র ১ রানের জন্য ফিফটি মিস করেন। খালেদের শিকার হওয়ার আগে ৫৫ বলে ৭ চারে ৪৯ রান করেন তিনি।

এরপর জয়ের সঙ্গে জুটি গড়েন মাহমুদউল্লাহ। পরিস্থিতি বিবেচনায় ঠান্ডা মাথায় দারুণ এক ইনিংস খেলেন জয়। ১০১ বলে ৬ চারে করেন ৫৮ রান। ডানহাতি এই ব্যাটারকে ফিরিয়ে ৫৬ রানের জুটি ভাঙেন তাইজুল।

তবে ইমরুল ও মাহমুদউল্লাহর সঙ্গে জুটিতে জয় যে ভিত গড়ে দিয়ে যান, তাতে দলের জয় পেতে আর বেগ পেতে হয়নি।

সাইফউদ্দিনের শিকার হওয়ার আগে মাহমুদউল্লাহ ৮৭ বলে ৪ চার ও ১ ছক্কায় করেন ৬৭ রান। নুরুল হাসান সোহান অপরাজিত ২৬ রানের ইনিংস খেলে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন।

তামিম একাদশের পক্ষে সর্বাধিক ৩ উইকেট নেন মোহাম্মদ সাইফউদ্দিন।

এরআগে টস জিতে ব্যাট করতে নেমে তামিম একাদশ রুবেল হোসেনের তোপে বিপর্যয়ের মুখে পড়ে। স্কোর বোর্ডে ১৭ রান যোগ হতেই হারিয়ে ফেলে ৪ উইকেট। সেখান থেকে ইয়াসির আলির ৬২, মাহিদুল ইসলাম অঙ্কনের ৫৭, মোসাদ্দেক হোসেনের ৪০ ও সাইফউদ্দিনের ৩৮ রানে লড়াই করার মতো সংগ্রহ দাঁড় করায় তামিম একাদশ।

মাহমুদউল্লাহ একাদশের পক্ষে রুবেল হোসেন ৪টি ও ইবাদত হোসেন ২ উইকেট নেন। ম্যাচসেরা হয়েছেন রুবেল।

৪ খেলায় ২ জয়ে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের দুই নম্বরে আছে মাহমুদউল্লাহ একাদশ। এক ম্যাচ কম খেলে নাজমুল একাদশ ৪ পয়েন্ট নিয়ে আছে শীর্ষে। সমান ৩ ম্যাচে ১ জয়ে তামিম একাদশ তৃতীয়।

মঙ্গলবার লিগ পর্বের শেষ ম্যাচে খেলবে নাজমুল একাদশ ও তামিম একাদশ। তামিম একাদশ হেরে গেছে আসর থেকে বিদায় নেবে। আর জয় পেলে সবার পয়েন্ট হবে সমান। সে ক্ষেত্রে নেট রান রেটে এগিয়ে থাকা দুই দল ফাইনালে খেলবে।