বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চারদিনে এক বস্তা আলুও বিক্রি হয়নি

news-image

মুন্সিগঞ্জ প্রতিনিধি : মুন্সিগঞ্জের টঙ্গিবাড়ী উপজেলার বাঘিয়া বাজারের আল মদিনা কোল্ডস্টোরেজ থেকে গত চারদিনে এক বস্তা আলুও বিক্রি হয়নি। ফলে ওই কোল্ডস্টোরেজের শ্রমিকরা অলস সময় পার করছেন।

সরকার আলুর দাম নির্ধারণ করে দেয়ার পর থেকে হিমাগারে আলু বিক্রি বন্ধ করে দিয়েছেন ব্যবসায়ীরা। অতিরিক্ত মজুত থাকা সত্ত্বেও আলু বিক্রি করছেন না তারা।

ব্যবসায়ীরা বলছেন, ৮-১০ দিন আগে ৪০-৪২ টাকা কেজিতে আলু কিনে মজুত করেছেন তারা। এখন সরকার ২৩ টাকা কেজিতে আলু বিক্রি করতে বলছে। ওই দামে বিক্রি করলে কেজিতে ১৮-২০ টাকা লোকসান হবে। এজন্য হিমাগারে আলু বিক্রি বন্ধ করে দিয়েছেন তারা।

আলুর দাম নিয়ন্ত্রণে হিমাগার পর্যায়ে ২৩ টাকা, পাইকারি ২৫ টাকা এবং খুচরা বাজারে ৩০ টাকা নির্ধারণ করে জেলা প্রশাসকদের চিঠি দিয়েছে কৃষি বিপণন অধিদফতর। মূলত এ কারণে হিমাগারে আলু বিক্রি বন্ধ করে দিয়েছেন ব্যবসায়ী।

বাঘিয়া বাজারের আল মদিনা কোল্ডস্টোরেজে শনিবার (১৭ অক্টোবর) গিয়ে দেখা যায়, কোল্ডস্টোরেজের সেট খালি পড়ে আছে। স্টোরের অর্ধশতাধিক শ্রমিকের কেউ গল্প করছেন, কেউ তাস খেলছেন, কেউ লুডু খেলে সময় পার করছেন।

হিমাগারের শ্রমিক সাইফুল, নুরনবী, হালিম ও সানোয়ার বলেন, আমরা আট বছর ধরে এ স্টোরে কাজ করছি। এখন ভরা মৌসুম। অথচ আলু বিক্রি বন্ধ। কোনো ব্যবসায়ী হিমাগারে আলু বিক্রি করতে আসছেন না। আমরা চারদিন ধরে অলস বসে আছি। জমানো টাকা বসে বসে খাচ্ছি। এর আগে কখনও এ অবস্থা দেখিনি।

তারা আরও বলেন, প্রতিদিন ৫০০-৬০০ টাকা আয় হতো আমাদের। তা দিয়েই সংসার চলতো। কিন্তু এখন কাজ না থাকায় হতাশা আমরা।

হিমাগারের ম্যানেজার নজরুল ইসলাম বলেন, সরকার আলুর দাম নির্ধারণ করে দেয়ার পর থেকে হিমাগারে কেউ আলু বিক্রি করতে আসছেন না। ব্যবসায়ীরা আগে বেশি দামে আলু কিনে রাখায় এখন সরকার নির্ধারিত দামে বিক্রি করলে লোকসান হবে বিধায় বিক্রি করছেন না।

তিনি আরও বলেন, আমাদের হিমাগারে চার লাখ বস্তা আলু রাখা যায়। এ বছর উৎপাদন কম হওয়ায় দুই লাখ ৫০ হাজার বস্তা আলু হিমাগারে মজুত করা হয়েছিল। বর্তমানে এক লাখ বস্তা আলু হিমাগারে আছে। এর মধ্যে ৭০ হাজার বস্তা বীজ আলু। বাকি ৩০ হাজার বস্তা বিক্রি করার মতো।

এদিকে মুন্সিগঞ্জে সরকার নির্ধারিত দামে কোথায়ও আলু বিক্রি হচ্ছে না। খুচরা বাজারে ৪৫-৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন ক্রেতারা।

এ জাতীয় আরও খবর

পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিলো বিজিপির আরও ১২ সদস্য

তীব্র গরমের পরে রাজধানীতে স্বস্তির বৃষ্টি

উপজেলা নির্বাচন বর্জনের সিদ্ধান্ত বিএনপি ও জামায়াতের

এখনও কেন ‘জলদস্যু আতঙ্কে’ এমভি আবদুল্লাহ

বাড়ছে তাপমাত্রা, জেনে নিন প্রতিরোধের উপায়

বিএনপির অনেকে উপজেলা নির্বাচনে অংশ নিচ্ছে : কাদের

অনিবন্ধিত অনলাইনের বিরুদ্ধে পদক্ষেপ নেবো : তথ্য প্রতিমন্ত্রী

প্রার্থীদের মনোনয়নপত্রের প্রিন্ট কপি চাওয়া যাবে না : ইসি

ইসরায়েলকে সহায়তা করায় জর্ডানে বিক্ষোভ

পণ্যের দাম ঠিক রাখতে বিকল্প ব্যবস্থা নেওয়া হচ্ছে : প্রতিমন্ত্রী

লিটারে ১০ টাকা বাড়ল সয়াবিন তেলের দাম

ফরিদপুরে বাস-পিকআপের সংঘর্ষে নিহত বেড়ে ১৪