শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রংপুরে বন্যা-বৃষ্টির অজুহাতে দফায় দফায় বাড়ছে দাম, বিপাকে নিম্ন আয়ের মানুষেরা

news-image

সোহেল রশীদ,রংপুর : রংপুর নগরীসহ জেলায় নিত্যপ্রয়োজনীয় শাক-সবজির বাজার দিন দিন লাগামহীন হয়ে উঠেছে। প্রশাসনের তদারকি ও নিয়মিত বাজার মনিটরিং না হওয়াতে কয়েক দফায় বেড়েছে কাঁচা শাক-সবজির দাম। এক মাসের ব্যবধানে আলু, বেগুন ও কাঁচা মরিচের দাম হয়েছে দ্বিগুণ। এনিয়ে বিপাকে পড়েছেন নিম্ন ও মধ্য আয়ের মানুষেরা।

ক্রেতারা জানান, একমাস আগেও যে আলুর দাম ছিল ২৫ থেকে ২৮ টাকা কেজি, এখন তা বিক্রি হচ্ছে কেজি প্রতি ৪৫-৫৫ টাকায়। আলুর সাথে পাল্লা দিয়ে বাড়ছে বেগুনের দামও। একমাসের ব্যবধানে বেগুণের দাম হয়েছে দ্বিগুণ। এখন প্রতিকেজি বেগুনের দাম ঠেকেছে ৮০ টাকায়। আর কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ২শত টাকা কেজিতে। এছাড়াও বাড়ছে সব ধরনের শাক- সবজির দামও।গতকাল বৃহস্পতিবার দুপুরে রংপুর নগরীর সিটি বাজার, শাপলা চত্বর খান বহুমুখী কাঁচা বাজার, কামাল কাছনা বাজার, মর্ডাণ, চকবাজার, লালবাগ, শঠিবাড়ি, জায়গীরহাট, পালিচড়াসহ নগরী ও জেলার বিভিন্ন কাঁচা বাজার ঘুরে এমনটা তথ্য পাওয়া গেছে।

এদিকে ব্যবসায়ীরা বলছেন, কয়েক দফা বন্যা আর অতি বৃষ্টিও প্রভাব ফেলেছে সবজির দামে। পাশাপাশি কাঁচা শাক-সবিজর সরবরাহ কম থাকায় দাম কিছুটা চড়া মনে হচ্ছে ।
সরেজমিনে জানা গেছে, রংপুর জেলার সবচেয়ে বড় পাইকারি ও খুচরা বাজার হচ্ছে সিটি বাজার। সেখানে বর্তমানে শাক-সবজি সরবরাহ কমেছে। যেকোনো সময়ের তুলনায় এখানে সবজির সরবরাহ কমেছে প্রায় ৪০ শতাংশ। ১০ দিন আগেও রংপুরের সবজি বাজারে বেগুন ছিল ৪০-৫০ টাকা। এখন যা ৬৫-৮০ টাকা। যে আলু ছিল ২০-৩০ টাকা, এখন দাম বেড়ে তাঠেকেছে ৩৫ থেকে ৫০ টাকায়। আলু বেগুণের সাথে দাম বেড়েছে তরিতরকারির অন্যতম উপাদেয় কাঁচামরিচেরও। এখন কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ২০০ টাকা কেজি দরে। করলা ৮০ টাকা, বরবটি ৬০ টাকা, পেঁপে ৪০ টাকা, লাউ প্রতি পিস ৪০-৫০টাকা, সিম ৮০-৯০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। কিন্তু এখন সব সবজিরই চড়া দাম।

ক্রেতাদের অভিযোগ, সবজির বাজারের পরিস্থিতি এখন লাগামহীন। লাফিয়ে লাফিয়ে দাম বাড়ছে। এনিয়ে কারো কোনো মাথা ব্যথা নেই। নিত্য খাদ্যপণ্যের এমন দাম বাড়াতে সবচেয়ে বেশি বিপাকে বেড়েছে নিম্ন আয়ের মানুষেরা। কোনো মনিটরিং না থাকায় এক মাসের ব্যবধানে প্রতি কেজি সবজিতে দাম বেড়েছে ১০-২৫ টাকা। আবার কোথাও কোথাও দিনের বেলা একরকম দামে বিক্রি হলেও রাতে তা আরও বাড়তি দামে কিনতে হচ্ছে।

এদিকে নগরীর মর্ডাণ চকবাজারের কাঁচা সবজি বিক্রেতা বাবু মিয়া ও জুলফিকার আলী বলেন, সব সবজিরই দাম বেড়েছে। গ্রাম থেকে এখন কাঁচা বাজারে সবজি সরবরাহ কমেছে। যার কারণে দুই-তিন সপ্তাহের ব্যবধানে সব সবজিতেই কেজিতে ২০ থেকে ৩০ টাকা করে বেড়েছে। সরবরাহ কম থাকায় আমাদেরকেও বেশি দামে কিনতে হচ্ছে।

এই বাজারে একমাস আগে আলু ছিল ৪০ টাকা আর বেগুন কেজি প্রতি ৩৫ থেকে ৬০ টাকা। এখন বিক্রি হচ্ছে আলু ৫০ থেকে ৫২ এবং বেগুন ৭৫ থেকে ৮৫ টাকায়। এছাড়াও কাকরোল, ঢ্যাঁড়স, বরবটি, লালশাক, শসা, ধনেপাতা, পেঁপে, করলা, সিম ও লাউয়ের দামও বাড়তি। শাক-সবজির দাম অস্বাভাবিক বেড়ে যাওয়ায় বিপাকে পড়েছেন নিম্ন ও মধ্য আয়ের ক্রেতারা।
তারা জানান, মাছ, মাংসের যেমন দাম সবজির দামও একই। আমাদের নাগালের বাইরে সব ধরণের সবজির দাম। লাফিয়ে লাফিয়ে দাম বাড়লেও প্রশাসনের কোনো তদারকি নেই। বাজার মনিটরিং কর্তৃপক্ষ নিরব। কোথাও কোথাও কাঁচা সাব-সবজিও এখন একদরে বিক্রি হচ্ছে।
এদিকে আলুর বাজার নিয়ন্ত্রণে সরকার পদক্ষেপ নিলেও রংপুর নগরীসহ জেলার বেশির ভাগ বাজারে ৪০ টাকার ঊর্ধ্বে আলু বিক্রি করতে দেখা গেছে।

নগরীর সিটি বাজার কথা হয় মুলাটোল এলাকার মনিরুল মিন্টু ও তামপাট এলাকার আশরাফুল আলমের সাথে। তারা জানান, ভাতের পর আলুর উপর নির্ভর করে নিম্ন আয়ের মানুষ। সেই আলুর দাম এখন ৫০ টাকার ওপরে। প্রতিপদের আলুতে বেড়েছে কমপক্ষে ১০ টাকা থেকে ১২ টাকা। অথচ গ্রামেগঞ্জে কৃষকের কাছে আলু নেই। আলু এখন মজুতদার এবং কোল্ড স্টোরের মালিকদের হাতে। তারাই কারসাজি করে আলুর বাজারগরম করে দিয়েছি।

রংপুর কৃষি বিপণন অধিদফতরের উপ-পরিচালক মোহাম্মদ আনোয়ারুল হক বলেন, যদি যোগানের সমন্বয় না থাকে তাহলেই কিন্তু আমাদের ব্যত্যয় ঘটে। এই অবস্থা বেশিদিন থাকবে না। শীতের সবজি বাজারে আসা শুরু হয়েছে। খুব শিগগিরই এ অবস্থার উন্নতি হবে। অন্যদিকে আলুর বাজার নিয়ন্ত্রণে সরকার পদক্ষেপ নিয়েছে।

এ জাতীয় আরও খবর

পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, হিট স্ট্রোকে একজনের মৃত্যু

ইরানে ক্ষেপণাস্ত্র হামলা হয়নি, জানাল তেহরান

ঈদযাত্রায় দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে ৪৩৮ জন

নব্য বাকশাল কায়েম করেছে সরকার: মির্জা ফখরুল

যশোরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৬ ডিগ্রি

নিবন্ধনহীন নিউজ পোর্টাল বন্ধ করা হবে : তথ্য প্রতিমন্ত্রী

আ.লীগের সব পর্যায়ের কমিটি গঠন ও সম্মেলন বন্ধ : কাদের

৪২ ডিগ্রি ছাড়াল চুয়াডাঙ্গার তাপমাত্রা, গলে যাচ্ছে রাস্তার পিচ

সর্বোচ্চ তাপমাত্রা যশোরে ৪২.৬ ডিগ্রি, ঢাকায় ৪০ পার

তীব্র তাপপ্রবাহের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান ৫ দিন বন্ধ ঘোষণা

শিল্পী সমিতির নির্বাচন : সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক ডিপজল নির্বাচিত

তাপপ্রবাহ : প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ