শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খুলে দেওয়া হচ্ছে মহানবীর (সা.) রওজা

news-image

করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর সৌদি আরবের মদিনা মুনাওয়ারায় মসজিদে নববীতে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর রওজা মোবারক অবশেষে খুলে দেওয়া হচ্ছে। আগামী রোববার থেকে জিয়ারতকারীদের জন্য এটি খোলা হচ্ছে। একই সঙ্গে সেদিন থেকে আড়াই লাখ সৌদি নাগরিককে ওমরাহর অনুমতি দেওয়া হবে। দৈনিক ১৫ হাজার মানুষ ওমরাহ পালনের সুযোগ পাবেন। দ্বিতীয় ধাপের এই দিন থেকে মসজিদুল হারামে ৪০ হাজার মুসল্লি নামাজ আদায়েরও সুযোগ পাবেন।

গতকাল মঙ্গলবার সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক জাতীয় কমিটির সদস্য হানি আল-ওমাইরি এসব তথ্য নিশ্চিত করেন।হানি আল-ওমাইরি বলেন, ‘১৮ অক্টোবর থেকে মসজিদে নববীর পুরোনো স্থাপনাসহ পুরো মসজিদটি সবার জন্য খুলে দেওয়া হবে। এ ছাড়া মক্কার মসজিদুল হারামেও ৪০ হাজার মুসল্লি নামাজ পড়তে পারবেন।’ওমরাহর জন্য নিবন্ধনকারীদের অ্যাপের মাধ্যমে নিবন্ধন করতে হবে বলেও সৌদির হজ ও ওমরাহবিষয়ক কমিটি জানিয়েছে।

এদিকে, আগামী ১ নভেম্বর থেকে সৌদি আরবে অবস্থান করা এবং বাইরে থেকেও ইবাদতের উদ্দেশ্যে সব মুসলিমকে মসজিদুল হারামে ঢুকতে দেওয়া হবে। তবে আবেদন করার আগে করোনা নেগেটিভ রিপোর্ট জমা দিতে হবে। এ ছাড়া পবিত্র স্থানগুলাতে প্রতিরোধমূলক ব্যবস্থা মেনে চলা, মাস্ক পরা, অন্যের কাছ থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখা এবং শারীরিক যোগাযোগ থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয়।

তৃতীয় ধাপ ১ নভেম্বর থেকে সৌদি আরবে অবস্থান করা এবং বিদেশ থেকে আসা ওমরাহ যাত্রীদের মক্কার মসজিদুল হারামে ঢুকতে দেওয়া হবে। তখন প্রতিদিন ২০ হাজার মানুষ ওমরাহ পালন এবং ৬০ হাজার মানুষ নামাজ আদায় করতে পারবেন। চতুর্থ ধাপে করোনা মহামারি দূর হওয়ার পর মসজিদুল হারাম স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।

এ জাতীয় আরও খবর

পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, হিট স্ট্রোকে একজনের মৃত্যু

ইরানে ক্ষেপণাস্ত্র হামলা হয়নি, জানাল তেহরান

ঈদযাত্রায় দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে ৪৩৮ জন

নব্য বাকশাল কায়েম করেছে সরকার: মির্জা ফখরুল

যশোরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৬ ডিগ্রি

নিবন্ধনহীন নিউজ পোর্টাল বন্ধ করা হবে : তথ্য প্রতিমন্ত্রী

আ.লীগের সব পর্যায়ের কমিটি গঠন ও সম্মেলন বন্ধ : কাদের

৪২ ডিগ্রি ছাড়াল চুয়াডাঙ্গার তাপমাত্রা, গলে যাচ্ছে রাস্তার পিচ

সর্বোচ্চ তাপমাত্রা যশোরে ৪২.৬ ডিগ্রি, ঢাকায় ৪০ পার

তীব্র তাপপ্রবাহের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান ৫ দিন বন্ধ ঘোষণা

শিল্পী সমিতির নির্বাচন : সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক ডিপজল নির্বাচিত

তাপপ্রবাহ : প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ