বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আর্মেনিয়ার ড্রোন ভূপাতিত করল আজারবাইজান

news-image

অনলাইন ডেস্ক : আর্মেনিয়ার একটি গোয়েন্দা ড্রোন ভূপাতিত করেছে আজারবাইজান। আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রোববার সকালে আর্মেনিয়ার একটি ড্রোন আজারবাইজানের সেনা অবস্থানের ওপর গুপ্তচরবৃত্তি চালাচ্ছিল।

ড্রোনটির উপস্থিতি টের পেয়েই সক্রিয় হয়ে ওঠে বিমানবাহিনী। এর পর একটি জঙ্গিবিমানের সহযোগিতায় ড্রোনটিকে ভূপাতিত করা হয়। যুদ্ধবিরতির মধ্যেই আর্মেনিয়া ড্রোনের সাহায্যে গোয়েন্দা তৎপরতা চালাচ্ছিল বলে আজারবাইজান অভিযোগ করেছে। খবর আনাদোলু ও পার্সটুডের।

এদিকে আজারবাইজানের প্রেসিডেন্ট এলহাম আলিয়েভ আর্মেনিয়ার বিরুদ্ধে নিষিদ্ধ গুচ্ছ বোমা ব্যবহারের অভিযোগ প্রত্যাখ্যান করেছেন।

আর্মেনিয়া ইসরাইলের তৈরি গুচ্ছ বোমা ব্যবহার করেছে বলে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল অভিযোগ করার পর তিনি বলেছেন, এ অভিযোগ ভিত্তিহীন।

আলিয়েভ বলেন, আমরা জঙ্গিবিমান, ট্যাংক ও ড্রোন ব্যবহার করেছি। গুচ্ছ বোমা ব্যবহার করতে যাব কেন?

আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে গত দুই সপ্তাহ ধরে ভয়াবহ সামরিক সংঘাতের পর রাশিয়ার মধ্যস্থতায় গত শুক্রবার রাতে দুপক্ষ শান্তি আলোচনায় বসে এবং শনিবার স্থানীয় সময় দুপুর ১২টা থেকে যুদ্ধবিরতি কার্যকর হয়।

সংঘর্ষে এ পযন্ত তিনশতাধিক মানুষ নিহত এবং বহু মানুষ আহত হয়েছেন। যুদ্ধকবলিত অঞ্চল থেকে লাশ উদ্ধার এবং বন্দিবিনিময় করার লক্ষ্য নিয়ে মূলত এ যুদ্ধবিরতিতে রাজি হয় দেশ দুটি।

তবে শনিবারই যুদ্ধবিরতি উপেক্ষা করে আবারও সংঘর্ষে জড়ায় আজারবাইজান ও আর্মেনিয়া।