বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পণ্যবাহী পরিবহন ধর্মঘট স্থগিত

news-image

নিজস্ব প্রতিবেদক : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এবং নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সঙ্গে রোববার সন্ধ্যায় সচিবালয়ে বৈঠকের পর পণ্যবাহী পরিবহন ধর্মঘট স্থগিতের ঘোষণা দিয়েছে বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান মালিক-শ্রমিক সমন্বয় পরিষদ। সংগঠনটির সদস্য সচিব তাজুল ইসলাম সমকালকে বলেছেন, সরকারের কাছ থেকে দাবি পূরণের আশ্বাস পেয়ে ১৫ দিনের জন্য ধর্মঘট স্থগিত করা হয়েছে।

সড়ক পরিবহন আইন শিথিল, ক্ষতিপূরণ, হয়রানি বন্ধ, বর্ধিত আয়কর কমানো, আগের লাইসেন্সে গাড়ি চালানোর সুযোগসহ ৯ দাবিতে রোববার মধ্যরাত থেকে সারাদেশে পণ্যবাহী যান চলাচল ৪৮ ঘণ্টা বন্ধ রাখার কর্মসূচি দিয়েছিল সমন্বয় পরিষদ। এর কয়েক ঘণ্টা আগে মন্ত্রী, সচিবসহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি শাজাহান খান এবং সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি মসিউর রহমান রাঙ্গাঁর নেতৃত্বে বৈঠকে বসেন পরিবহন নেতারা।

গত ২৬ আগস্ট গাবতলীর বেড়িবাধে তুরাগ নদীর জমিতে গড়ে তোলা স্ট্যান্ডে পার্কিং করে রাখা ১৭ টি ট্রাক ভেঙে দেয় অভ্যন্তরীন নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিওটিএ)। নিলামে বিক্রি করে দেয় চারটি ট্রাক। ক্ষতিপূরণ ও ‘দায়ী’ কর্মকর্তার শাস্তির দাবিতে আন্দোলনে নামেন পরিবহন মালিক শ্রমিকরা। পরে তাদের দাবি না মানায় যোগ হয় সড়ক পরিবহন আইন সংশোধন।

১ নভেম্বর কার্যকর হওয়া বহুল আলোচিত সড়ক পরিবহন আইনে দুর্ঘটনাজনিত মৃত্যুতে ৩০২ ধারায় মামলার সুযোগ রয়েছে। বেড়েছে সড়কে নিয়ম ভঙ্গে জেল জরিমানা। শুরুতে আইন প্রয়োগে নমনীয় হলেও সম্প্রতি মামলা দায়ের শুরু করেছে পুলিশ।

বিআইডব্লিওটিএ’র উচ্ছেদ অভিযানের ক্ষতিপূরণ এবং মহাসড়কের পাশে পার্কিং ও বিশ্রামাগার নির্মাণের দাবিতে আন্দোলন শুরু হলেও, রোববারের বৈঠকের মূল আলোচনায় ছিল সড়ক পরিবহন আইন। ইতিপূর্বে শ্রমিক ফেডারেশন ও মালিক সমিতি আইনের যেসব ধারা শিথিলের দাবি তুলেছিল, সেগুলো ফের তোলা হয় সড়ক পরিবহন আইন বাস্তবায়ন কমিটির প্রধানের দায়িত্বে থাকা স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে।

বছরখানেক আগে আইন কার্যকর হলেও পরিবহন নেতাদের দাবিতে চালকের লাইসেন্স, বকেয়া পরিশোধসহ কয়েকটি ধারা প্রয়োগ আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত স্থগিত রয়েছে। বৈঠক সূত্র জানিয়েছে, সময়সীমা বৃদ্ধির দাবি করেছেন পরিবহন নেতারা। তাজুল ইসলাম জানিয়েছেন, মালিক শ্রমিকের স্বার্থ পরিপন্থি ধারাগুলো সংশোধনের আশ্বাস দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী। তবে এ বিষয়ে আসাদুজ্জামান খানের বক্তব্য জানা যায়নি। বৈঠকে সিদ্ধান্ত হয়, নদীর জমিতে ট্রাক রাখা হবে না। গত ২৬ আগস্টের উচ্ছেদ অভিযানে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেওয়া হবে কী না তা নির্ধারণে কমিটি করা হয়েছে।

বৈঠকে উপস্থিত ছিলেন-সড়ক পরিবহন সচিব নজরুল ইসলাম, সড়ক পরিবহন কর্তৃপক্ষের চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার, বিআইডব্লিওটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক, সমন্বয় পরিষদের আহ্বায়ক রুস্তম আলী ও শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী প্রমুখ।

এ জাতীয় আরও খবর

হুমকি দিয়েই পোস্ট সরিয়ে নিলেন তিশা, কী লেখা ছিল তাতে?

দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বিকেলে

ঘরে-বাইরে কোথাও সম্মান পান না প্রবাসীরা

দেশের ফেরার আগে মোস্তাফিজের চমক

মৃত্যু সনদ জাল করার অভিযোগে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে মামলা

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত নিয়েছে : অপু বিশ্বাস

তিউনিসিয়া উপকূলে নিহত ৮ বাংলাদেশির লাশ আজ দেশে পৌঁছাবে

রাজধানীতে ট্রাকের ধাক্কায় রিকশাচালক নিহত

আদালতে লিফট আতঙ্ক, ভোগান্তিতে আইনজীবী-বিচারপ্রার্থীরা

ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করছে কলম্বিয়া

অবশেষে নামলো বৃষ্টি, দাবদাহে পুড়তে থাকা মানুষের স্বস্তির নিশ্বাস

হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকার সংঘর্ষে একই পরিবারের চারজনসহ নিহত ৫